মিরপুরে তাসকিনদের অ্যান্ডারসনদের মানসিকতায় চান ডোনাল্ড

উইকেটে যখন পেসারদের জন্য বিশেষ কিছু থাকে না, তখন উপায় কি? আদর্শ উদাহরণ হতে পারেন ইংল্যান্ডের পেসাররা
Taskin Ahmed & Allan Donald
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

উইকেটে যখন পেসারদের জন্য বিশেষ কিছু থাকে না, তখন উপায় কি? আদর্শ উদাহরণ হতে পারেন ইংল্যান্ডের পেসাররা। সাম্প্রতিক সময়ে পাকিস্তানে একদম পাটা উইকেটে দুর্দান্ত বল করে ম্যাচ বের করে দেখিয়েছেন তারা। প্রতিকূল কন্ডিশনে বাংলাদেশের পেসারদেরও এই মানসিকতায় চান পেস বোলিং কোচ অ্যালান ডোনাল্ড।

রাওয়ালপিন্ডির ব্যাটিং স্বর্গেও ধারালো বল করে দেখান ইংল্যান্ডের জেমস অ্যান্ডারসন, অলি রবিনসনরা। নিষ্প্রাণ উইকেটেও দুর্দান্ত মানসিকতা আর রিভার্স স্যুইংয়ের পসরায় শেষ ইনিংসে ৪টা করে উইকেট তুলে ম্যাচ জেতান ইংল্যান্ডকে।

রাওয়ালপিন্ডির মতো মিরপুরের উইকেট এতটা ব্যাটিং স্বর্গ নয়, তবে শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামের বাইশ গজ স্পিনারদের জন্যই স্বর্গভূমি হিসেবে পরিচিত। কাজেই এখানকার চ্যালেঞ্জ উৎরাতেও তাসকিন আহমেদ, খালেদ আহমেদদের মাঝে ইংলিশ পেসারদের মানসিকতায় দেখতে চান ডোনাল্ড,  'আমি বরাবরই পাকিস্তানে ইংল্যান্ডের পেস বোলারদের মাইন্ডসেটের উদাহরণ দেই। কীভাবে তারা খেলায় নিজেদের সম্পৃক্ত করেছে। তিন স্পিনার থাকলে আপনি একটু প্রাণখোলে বল করতে পারেন, একটু ব্যয়বহুলও হতে পারেন। আপনি খাটো বা ফুল লেন্থে বল করে যেতে পারেন লম্বা সময়। চার ওভারের স্পেলের জন্য সব কিছু নিয়ে ঝাঁপাতে পারেন।'

Mohammad Siraj & Taskin Ahmed
চট্টগ্রাম টেস্ট শেষে আলাপ করছিলেন তাসকিন আহমেদ ও মোহাম্মদ সিরাজ

চট্টগ্রাম টেস্টে বাংলাদেশের দুই পেসার থেকে অনেক ধারালো ছিলেন ভারতীয় পেসাররা। তাদের থেকেও ইতিবাচক মানসিকতা শিখতে পেসারদের প্রতি আহবান তার,  'আপনারা দেখেছেন কীভাবে সিরাজ ও উমেশ বল করেছে। তারা শর্ট বল করেছে, আক্রমণাত্মক করেছে, ক্যাচিং পজিশনে ফিল্ডাররা ছিল। বল একটু রিভার্সও করছিল। স্পিনারদের কাছ থেকে কী করবেন, সেটি আপনি জানেন। পেসারদের কাছ থেকে আমি আরেকটু আক্রমণাত্মক মানসিকতা চাই। এমন পিচে ডাক করা সহজ কাজ নয়। ফলে গতি থাকলে আপনি আরেকটু ব্যয়বহুল, আরেকটু আগ্রাসী হতে পারেন।'

মিরপুরে অবশ্য সর্বশেষ যে টেস্ট হয়েছিল তাতে সফরকারী শ্রীলঙ্কান পেসাররা রেখেছিলেন বড় ভূমিকা। প্রথম ইনিংসে বাংলাদেশের ৯ উইকেট তুলে নিয়েছিলেন তারা। ১৪ বছরের মধ্যে মিরপুরের মাঠে পেসারদের এমন দাপট দেখা যায়নি।  এবার তাই 'হোম অব ক্রিকেটে' তাসকিন-খালেদদের নিজেদের চেনানোর পালা।

Comments

The Daily Star  | English

Foreign airlines’ $323m stuck in Bangladesh

The amount of foreign airlines’ money stuck in Bangladesh has increased to $323 million from $214 million in less than a year, according to the International Air Transport Association (IATA).

14h ago