পান্তসহ ভারতের ৩ উইকেট তুলে নেওয়ার পর দোলাচল

সকাল বেলাতেই উইকেট দরকার ছিল বাংলাদেশের। সেই চাওয়া পূরণে একদমই দেরি হলো না।

সকাল বেলাতেই উইকেট দরকার ছিল বাংলাদেশের। সেই চাওয়া পূরণে একদমই দেরি হলো না। নাইটওয়াচম্যান জয়দেব উনাদকাটকে সাকিব আল হাসান তুলে নেওয়ার পর রিশভ পান্ত ও আকসার প্যাটেলকে ফেরালেন মেহেদী হাসান মিরাজ। এতে ভারতকে হারানোর হারানোর সুবাস পাচ্ছে টাইগাররা।

রোববার মিরপুর টেস্টের চতুর্থ দিনের একদম প্রথম ওভারে অফ স্পিনার মেহেদী হাসান মিরাজকে ছক্কা মেরে দেন উনাদকাট। প্রথম ওভার থেকে আসে ১০ রান। পরের ওভারেই আঘাত হানেন অধিনায়ক সাকিব। তার ভেতরে ঢোকা বলে লাইন মিস করে এলবিডব্লিউ হয়ে যান উনাদকাট। তার রান ১৬ বলে ১৩।

শেরে বাংলা স্টেডিয়ামের ক্রিজে নেমে পান্ত বাউন্ডারি পেয়ে গিয়েছিলেন। ভয় ধরাচ্ছিলেন আগ্রাসী অ্যাপ্রোচে। তবে তাকে বেশি দূর এগোতে দেননি মিরাজ। ভেতরে ঢোকা দারুণ বলে কাবু হয়ে এলিবডব্লিউয়ের শিকার ভারতের তারকা উইকেটরক্ষক-ব্যাটার। ১৩ বলে ৯ রান করেন পান্ত।

আগের দিন থেকে সবচেয়ে সাবলীল ব্যাটিং করছিলেন আকসার। এদিনও তার ব্যাটে ভরসা পাচ্ছিল ভারত। কিন্তু তিনিও টিকতে পারেননি। মিরাজের টার্ন করে ভেতরে ঢোকা ডেলিভারি পেছনের পায়ে খেলতে গিয়ে পরাস্ত হন। বল তার প্যাডে লাগার পর স্টাম্প ভেঙে দেয়। ৬৯ বলে ৩৪ রান করে আউট হন তিনি।

দলীয় ৭৪ রানে ৭ উইকেট হারিয়ে ফেলে ভারত। টেস্ট ক্যারিয়ারে মিরাজ পুরো করেন নবম পঞ্চম উইকেট। তার স্পিন যেভাবে ফণা তুলছে, তাতে এই মুহূর্তে ম্যাচে স্পষ্ট দাপট বাংলাদেশের। 

দ্বিতীয় ইনিংসে ব্যাট করতে থাকা ভারতের পক্ষে ক্রিজে আছেন শ্রেয়াস আইয়ার ও রবিচন্দ্রন অশ্বিন। সফরকারীদের সামনে ১৪৫ রানের লক্ষ্য। জয় ছিনিয়ে আনতে করতে হবে আরও ৭১ রান। বাংলাদেশের তুলে নিতে হবে ভারতের বাকি ৩ উইকেট।

Comments

The Daily Star  | English
Corruption in Bangladesh civil service

The nine lives of a corrupt public servant

Let's delve into the hypothetical lifelines in a public servant’s career that help them indulge in corruption.

8h ago