পাকিস্তানের বিপক্ষে ম্যাচের আগে যে মাইলফলকের সামনে কোহলি

এক সময় যিনি ছিলেন প্রতিপক্ষের বোলারদের জন্য ত্রাস, তিনি এখন ঘুরপাক খাচ্ছেন ব্যর্থতার বৃত্তে।
ছবি: টুইটার

সময়টা মোটেও ভালো যাচ্ছে না ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলির। ব্যাট হাতে ছন্দহীনতায় তিনি ভুগছেন যা রীতিমতো অবিশ্বাস্য শোনায়! এক সময় যিনি ছিলেন প্রতিপক্ষের বোলারদের জন্য ত্রাস, তিনি এখন ঘুরপাক খাচ্ছেন ব্যর্থতার বৃত্তে। এশিয়া কাপে পাকিস্তানের বিপক্ষে মহারণের আগে তার পড়তি ফর্ম নিয়ে আলাপ হচ্ছে বিস্তর। রানের খোঁজে থাকা এই ডানহাতি ব্যাটার অবশ্য মাঠে নামলেই স্পর্শ করে ফেলবেন শততম টি-টোয়েন্টির মাইলফলক।

রোববার এশিয়া কাপের 'এ' গ্রুপের হাইভোল্টেজ ম্যাচে মুখোমুখি হচ্ছে দুই পরাশক্তি ভারত ও পাকিস্তান। দুবাই আন্তর্জাতিক স্টেডিয়ামে খেলা শুরু হবে বাংলাদেশ সময় রাত আটটায়।

আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে শততম ম্যাচ খেলার মাইলফলক ছোঁয়ার সামনে দাঁড়িয়ে আছেন কোহলি। ভারতের জার্সিতে এখন পর্যন্ত কেবল একজনই একশ বা এর চেয়ে বেশি ম্যাচে মাঠে নেমেছেন। তিনি দলটির বর্তমান অধিনায়ক রোহিত শর্মা। ২০০৭ সালে এই সংস্করণে অভিষেকের পর থেকে এখন পর্যন্ত ১৩২ ম্যাচ খেলেছেন এই ডানহাতি ওপেনার।

৩৩ বছর বয়সী কোহলির টি-টোয়েন্টি অভিষেক হয়েছিল হারারেতে জিম্বাবুয়ের বিপক্ষে ২০১০ সালে। সেই থেকে এখন পর্যন্ত ৯৯ ম্যাচ খেলেছেন তিনি। ৯১ ইনিংসে অতিমানবীয় ৫০.১২ গড়ে তার নামের পাশে রয়েছে ৩৩০৮ রান। ৩০টি হাফসেঞ্চুরি করেছেন কোহলি অর্থাৎ গড়ে প্রায় প্রতি তিন ইনিংসের একটিতে ফিফটির স্বাদ নিয়েছেন। তবে এই সংস্করণে সেঞ্চুরি এখনও অধরা থেকে গেছে তার। সর্বোচ্চ অপরাজিত ৯৪ রানের ইনিংসটি তিনি খেলেছিলেন হায়দরাবাদে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ২০১৯ সালে।

টেস্ট, ওয়ানডে ও টি-টোয়েন্টি মিলিয়ে সবশেষ ছয় ইনিংসে কোহলির পারফরম্যান্স একবারে বিবর্ণ। তিনি বিশের ঘরে পৌঁছাতে পারেন কেবল একবার। তার ইনিংসগুলো হলো যথাক্রমে ১১, ২০, ১, ১১, ১৬ ও ১৭। ইংল্যান্ড সফরে এভাবে ব্যর্থ হওয়ার পর ভারতের ওয়েস্ট ইন্ডিজ ও জিম্বাবুয়ের সফরের দলে ছিলেন না কোহলি। কারও মতে, তিনি বিশ্রাম পেয়েছিলেন। আবার কেউ কেউ বলছেন, তাকে বাদ দেওয়া হয়েছিল।

লম্বা রানখরার কারণে কোহলি যে চাপের মধ্যে আছেন তা আর আলাদা করে বলে দিতে হয় না। তিনি নিজেও স্বীকার করেছেন যে কিছুদিন আগে মানসিকভাবে দুর্বল হয়ে পড়েছিলেন। চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিপক্ষে লড়াইটি তাই তার জন্য ছন্দে ফেরার আদর্শ মঞ্চ। মাইলফলকের ম্যাচটি কোহলি স্মরণীয় করে রাখতে পারেন কিনা তা জানতে থাকতে হচ্ছে অপেক্ষায়।

Comments

The Daily Star  | English

Dhaka getting hotter

Dhaka is now one of the fastest-warming cities in the world, as it has seen a staggering 97 percent rise in the number of days with temperature above 35 degrees Celsius over the last three decades.

9h ago