টস জিতে পাকিস্তানকে ব্যাটিংয়ে পাঠাল ভারত

এশিয়া কাপ তো বটেই, তর্কসাপেক্ষে ক্রিকেটের সবচেয়ে বড় রাইভালরির সামনে ক্রিকেট বিশ্ব। লড়বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত ও পাকিস্তান। এ দলদুটি মুখোমুখি হওয়া মানেই ভিন্ন উত্তেজনা। তা হোক যে কোনো সংস্করণে, যে কোনো টুর্নামেন্টে। চারদিকে একই আলোচনা, শেষ পর্যন্ত জিতবে কারা?

এশিয়া কাপ তো বটেই, তর্কসাপেক্ষে ক্রিকেটের সবচেয়ে বড় রাইভালরির সামনে ক্রিকেট বিশ্ব। লড়বে দুই চিরপ্রতিদ্বন্দ্বী দল ভারত ও পাকিস্তান। এ দলদুটি মুখোমুখি হওয়া মানেই ভিন্ন উত্তেজনা। তা হোক যে কোনো সংস্করণে, যে কোনো টুর্নামেন্টে। চারদিকে একই আলোচনা, শেষ পর্যন্ত জিতবে কারা?

রোববার দুবাই আন্তর্জাতিক ক্রিকেট স্টেডিয়ামে এশিয়াকাপে নিজেদের প্রথম ম্যাচে মুখোমুখি হচ্ছে ভারত ও পাকিস্তান। টি-টোয়েন্টি সংস্করণের এ মহারণের আগে ভাগ্য পরীক্ষায় জিতেছেন ভারতীয় অধিনায়ক রোহিত শর্মা। আগে ফিল্ডিং বেছে নিয়েছেন তিনি। অর্থাৎ আগে ব্যাটিং করবে পাকিস্তান।

এই মাঠেই সবশেষ টি-টোয়েন্টি বিশকাপে ভারতের বিপক্ষে গেঁড়ো খুলতে পেরেছিল পাকিস্তান। প্রথমবারের মতো বিশ্বকাপের মঞ্চে ভারতকে হারায় তারা। যদিও টি-টোয়েন্টি সংস্করণে মুখোমুখি লড়াইয়ে ভারতের চেয়ে বেশ পিছিয়ে পাকিস্তান। নয় মোকাবেলায় সাতবারই জিতেছে ভারত। দুইবার জিতেছে পাকিস্তান। এশিয়াকাপে সবশেষ তিনটি ম্যাচও জিতেছে ভারত।

সেরা একাদশে কিছুটা চমক উপহার দিয়েছে ভারত। রিশাভ পান্তকে একাদশে রাখেনি তারা। তার জায়গায় সুযোগ পেয়েছেন দিনেশ কার্তিক। ইনজুরির কারণে ছিটকে যাওয়া জাসপ্রিত বুমরাহ ও হার্শাল প্যাটেল না থাকায় তরুণ আর্শদিপ সিং ও আবেশ খানে আস্থা রেখেছে দলটি।

পাকিস্তানের পেস বোলিং লাইনআপ অবশ্য কিছুটা অনভিজ্ঞ। শাহিন আফ্রিদি আগেই ছিটকে গেছেন। দুদিন আগে একই কারণে ছিটকে যান ইমরান খান জুনিয়র। তার পরিবর্তনে হাসান আলীকে অন্তর্ভুক্ত করলেও একাদশে জায়গা হয়নি তার। তরুণ নাসিম শাহর অভিষেক হচ্ছে এই ম্যাচ দিয়ে।  

এই ম্যাচে দারুণ এক মাইলফলকের সামনে ভারতের সাবেক অধিনায়ক বিরাট কোহলি। প্রথম ভারতীয় ক্রিকেটার হিসেবে শততম টি-টোয়েন্টি ম্যাচ খেলার কীর্তি গড়ার সামনে দাঁড়িয়ে আছেন তিনি। একই সঙ্গে তিন সংস্করণে কমপক্ষে ১০০ ম্যাচ খেলা খেলোয়াড়ের তালিকায় দ্বিতীয় ক্রিকেটার কোহলি। এতো দিন একমাত্র খেলোয়াড় হিসেবে তিন সংস্করণেই একশর বেশি ম্যাচ খেলার বিরল কীর্তির মালিক ছিলেন নিউজিল্যান্ডের রস টেইলর।

সাম্প্রতিক সময়ে অবশ্য খুব একটা ছন্দে নেই কোহলি। যে কারণে সবশেষ দুটি সিরিজে বিশ্রামে ছিলেন তিনি। আর ফিরছেন পাকিস্তানের বিপক্ষে মহা গুরুত্বপূর্ণ ম্যাচ দিয়ে। এই পাকিস্তানের বিপক্ষে আবার বরাবরই সফল কোহলি। আগের ৯৯ ম্যাচে যেখানে তার গড় ৫০.১২, সেখানে পাকিস্তানের বিপক্ষে গড় ৭৭.৮। সাম্প্রতিক সময়ের ব্যাডপ্যাঁচটা হয়তো এ ম্যাচ দিয়ে শেষ হতে পারে তার।

ভারতের বিপক্ষে এই ম্যাচে কালো আর্মব্র্যান্ড পরে মাঠে নামছেন পাকিস্তানি ক্রিকেটাররা। সাম্প্রতিক সময়ে দেশটিতে ভয়াবহ বন্যায় ক্ষতিগ্রস্ত দেশবাসীর প্রতি সংহতি ও সমর্থন জানাতে এ সিদ্ধান্ত নিয়েছেন তারা।

পাকিস্তান একাদশ: বাবর আজম, মোহাম্মাদ রিজওয়ান, ফখর জামান, ইফতেখার আহমেদ, খুশদিল শাহ, আসিফ আলী, মোহাম্মদ নাওয়াজ, শাদাব খান, হারিস রউফ, নাসিম শাহ ও শাহনাওয়াজ দাহানি।

ভারত একাদশ: রোহিত শর্মা, লোকেশ রাহুল, ভিরাট কোহলি, দিনেশ কার্তিক, সূর্যকুমার যাদব, হার্দিক পান্ডিয়া, রবীন্দ্র জাদেজা, ভুবনেশ্বর কুমার, যুজবেন্দ্র চাহাল, আর্শদিপ সিং ও আবেশ খান।

Comments

The Daily Star  | English

Iran seizes cargo ship in Strait of Hormuz after threats to close waterway

Iran's Revolutionary Guards seized an Israeli-linked cargo ship in the Strait of Hormuz on Saturday, days after Tehran said it could close the crucial shipping route and warned it would retaliate for an Israeli strike on its Syria consulate

1h ago