আগে বোলিং পেয়ে ভালোই হয়েছিল, বললেন নবি

টস জিতলে আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবি আগে বোলিং বেছে নিতেন। কিন্তু টস হারলেও তাকে সেই সুযোগ করে দেয় বাংলাদেশই।
mohammad nabi

টস জিতলে আফগানিস্তান অধিনায়ক মোহাম্মদ নবি আগে বোলিং বেছে নিতেন। কিন্তু টস হারলেও তাকে সেই সুযোগ করে দেয় বাংলাদেশই। শারজায় নতুন মাটির উইকেটে কৌশলগত দিক থেকে সেটা বেশ কাজে দিয়েছে বলে জানালেন নবি।

মঙ্গলবার টস জিতে বাংলাদেশ অধিনায়ক সাকিব আল হাসান বেছে নেন ব্যাটিং। আফগান স্পিন আক্রমণে পড়ে বেসামাল হয়ে পড়ে তাদের অবস্থা। মাত্র ২৮ রানেই চলে যায় ৪ উইকেট। পরে মোসাদ্দেক হোসেনের ৩১ বলে ৪৮ রানে ভর করে বাংলাদেশ করেছিল ১২৭ রান। যা ৯ বল আগে টপকে ৭ উইকেটে জিতে যায় আফগানিস্তান।

সংযুক্ত আরব আমিরাতে উইকেটগুলোতে পরে ব্যাট করা দলের জেতার হারই বেশি। সেদিক থেকে বাংলাদেশের আগে ব্যাট করার সিদ্ধান্ত সুবিধা দিয়েছে আফগানদের। অন্তত নবির মত সেরকমই,  'উইকেটের মাটি আসলে নতুন। আগে কখনো এই পিচে কেউ খেলেনি। সেজন্য আগে বোলিং করায় ভালই হয়েছে। উইকেট সম্পর্কে জানতে পেরেছি, আচরণ বুঝেছি। সেটা কাজে লাগিয়েই দ্রুত উইকেট নিয়ে ওদের চাপে ফেলেছি।'

আগে ব্যাটিং বেছে নেওয়ার কারণ হিসেবে মোসাদ্দেক জানিয়েছেন অদ্ভুত কারণ। রান তাড়ায় রশিদ খানের স্পিন সামলানোর চিন্তাতেই নাকি আগে ব্যাট করতে চেয়েছেন তারা।

আগে ব্যাট করেও যথেষ্ট রান জড়ো করা হয়নি। উইকেট কি আসলেই এতটাই খারাপ ছিল? আফগান অধিনায়কের মতে না নয়, এখানে খেলা উচিত বুদ্ধিদীপ্ত মানসিকতায়,  'ব্যাট করার জন্য এতটা খারাপ ছিল না। মন্থর ছিল, ওরা কিছুটা চড়াও হয়ে উইকেট দিয়েছে। রান তাড়ায় আমরা শুরুতে উইকেট হারাতে চাই না। চাপটা সামলে নেওয়ায় পরে ওভার প্রতি ১০ করে নেওয়া সহজেই করতে পেরেছি।'

Comments

The Daily Star  | English
Impact of poverty on child marriages in Rasulpur

The child brides of Rasulpur

As Meem tended to the child, a group of girls around her age strolled past the yard.

13h ago