ইন-ম্যাচ পেনাল্টির পর ভারত-পাকিস্তানের আর্থিক জরিমানাও

দুই দলের ক্রিকেটারদের ম্যাচ ফির ৪০ শতাংশ কাটা হবে।
ছবি: টুইটার

ইন-ম্যাচ পেনাল্টির পর আর্থিক জরিমানাও করা হলো ভারত ও পাকিস্তানকে। মন্থর ওভার রেটের কারণে এই শাস্তি পেল তারা। দুই দলের ক্রিকেটারদের ম্যাচ ফির ৪০ শতাংশ কাটা হবে।

গত রোববার টি-টোয়েন্টি সংস্করণের এশিয়া কাপের 'এ' গ্রুপের ম্যাচে মুখোমুখি হয়েছিল ভারত ও পাকিস্তান। হার্দিক পান্ডিয়ার বীরত্বে ৫ উইকেটে জিতেছিল ভারত। রোমাঞ্চকর লড়াইয়ে নির্ধারিত সময় বোলিং শেষ করতে পারেনি দুই চিরপ্রতিদ্বন্দ্বীর কেউই। দুই দিন পর মঙ্গলবার জরিমানার বিষয়টি সংবাদ বিজ্ঞপ্তিতে নিশ্চিত করেছে আইসিসি।

ম্যাচ রেফারি জেফ ক্রোর কাছে ভুল স্বীকার করেছেন ভারতের অধিনায়ক রোহিত শর্মা ও পাকিস্তানের অধিনায়ক বাবর আজম। তাই আনুষ্ঠানিক কোনো শুনানির দরকার পড়েনি।

চলতি বছরের জানুয়ারিতে একটি নতুন নিয়ম চালু করেছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা। একে বলা হয় ইন-ম্যাচ পেনাল্টি। প্রতিটি ইনিংসে শেষ ওভারের প্রথম বলটি করার জন্য একটি কাট-অফ সময় বেঁধে দেওয়া হয়েছে। সেই সময় মেনে চলতে ব্যর্থ হলে যত ওভার বাকি থাকে, তত ওভার বোলিং করতে হয় বৃত্তের ভেতর পাঁচজন ফিল্ডার নিয়ে। সেদিন ভারত ও পাকিস্তান উভয় দলকে শেষের তিন ওভার এমনটা করতে হয়। তখন বৃত্তের বাইরে তারা মাত্র চারজন খেলোয়াড় রাখতে পারে।

ইন-ম্যাচ পেনাল্টির পাশাপাশি আর্থিক জরিমানার বিধান আগে থেকেই রয়েছে। আইসিসির নিয়ম অনুসারে, মন্থর ওভার রেটের ক্ষেত্রে প্রতি ওভারের জন্য ক্রিকেটারদের ম্যাচ ফির ২০ শতাংশ জরিমানার বিধান আছে। সেই অনুসারে, ম্যাচ ফির ৪০ শতাংশ কাটা হয়েছে তাদের।

Comments

The Daily Star  | English

PM to take responsibility of families of deceased: Quader

Awami League General Secretary Obaidul Quader today said Prime Minister Sheikh Hasina will take responsibility of the families of the people killed in the recent nationwide unrest

49m ago