প্রতি বলেই মারবেন, এমন চিন্তা নিয়ে নেমেছিলেন নাওয়াজ

মোহাম্মদ নাওয়াজ যখন ক্রিজে যান তখন ম্যাচ জিততে পাকিস্তানের সমীকরণ অতো সহজ না। ৬৮ বলে চাই ১১৯ রান!
Mohammad Nawaz

মোহাম্মদ নাওয়াজ যখন ক্রিজে যান তখন ম্যাচ জিততে পাকিস্তানের সমীকরণ অতো সহজ না। ৬৮ বলে চাই ১১৯ রান! মাঝের ওভারে এরপর বিস্ফোরক ইনিংস খেলে নাগালে নিয়ে আসেন সমীকরণ। ব্যাটে-বলে পাকিস্তানের জয়ের নায়ক জানালেন, উইকেটে গিয়ে জায়গা মতো বল পেলে সবগুলোই সীমানা ছাড়ার চিন্তা ছিল তার মাথায়।

রোববার দুবাইতে এশিয়া আপের আরেকটি টানটান উত্তেজনায় ঠাসা ম্যাচে ভারতকে ৫ উইকেটে হারায় পাকিস্তান। ১৮২ রান তাড়ায় মোহাম্মদ রিজওয়ান ৫১ বলে ৭১ করলেও নাওয়াজের ইনিংসের মূল্য ঢের বেশি। মাত্র ২০ বলে ৬ চার, ২ ছক্কায় তিনি করেন ৪২ রান। তার ইনিংসই মূলত মোড় ঘুরিয়ে দেয় ম্যাচের।

এর আগে বল হাতে ২৫ রান দিয়ে নিয়েছিলেন ১ উইকেট। সব মিলিয়ে ম্যাচ সেরা হতে নাওয়াজের কোন প্রতিদ্বন্দ্বীই ছিল না। ম্যাচ শেষে এই স্পিনিং অলরাউন্ডার জানান যেমন চিন্তা নিয়ে নেমেছিলেন তিনি,  'ওভারপ্রতি ১০ রানের উপরে লাগত। জানতাম সবগুলো সুযোগ কাজে লাগাতে হবে, মারতে হবে। চিন্তাটা একদম পরিষ্কার ছিল যে নিজের জোনে বল পেলে প্রতিটা বলই মারব। প্রবল চাপেও চিন্তাটা কাজে লেগেছে।'

এমনিতে আরও নিচের দিকে ব্যাট করেন নাওয়াজ। তবে এদিন তাকে চমক হিসেবে পাঠানো হয় চার নম্বরে। পাকিস্তান অধিনায়ক বাবর আজম জানালেন এর পেছনে কাজ করেছে কৌশলগত 'ম্যাচ-আপ'। লেগ স্পিনারদের বিপক্ষে বাঁহাতি ব্যাটাররা পান বাড়তি সুবিধা। সেটাই নিতে চেয়ে সফল তারা,  'আমি আজ রান পাইনি। তবে রিজওয়ান ও নাওয়াজের জুটিটা ছিল দারুণ। নাওয়াজের কাছে যেমন প্রত্যাশা ছিল, সে এরচেয়েও ভাল করেছে। ওদের দুই লেগ স্পিনার বল করেছিল। বাঁহাতি নামিয়ে আমরা এই সুযোগ কাজে লাগাতে চেয়েছিলাম।'

Comments

The Daily Star  | English

Argentina defeat Colombia 1-0 to win record 16th Copa title

Inter Milan forward Martinez blasted home a 112th-minute strike to settle a dour encounter at the Hard Rock Stadium that saw Argentina captain Lionel Messi exit in tears during the second half after suffering an ankle injury.

39m ago