ভারত-পাকিস্তান ফাইনালের কোন সমীকরণই আর নেই

শ্রীলঙ্কার ফাইনাল শতভাগ নিশ্চিত হয়নি। ভারতও টুর্নামেন্ট থেকে খাতায় কলমে এখনো ছিটকে যায়নি। কিন্তু আর যাইহোক এশিয়া কাপে এবারও ভারত-পাকিস্তান হচ্ছে না।

শ্রীলঙ্কার ফাইনাল শতভাগ নিশ্চিত হয়নি। ভারতও টুর্নামেন্ট থেকে খাতায় কলমে এখনো ছিটকে যায়নি। কিন্তু আর যাইহোক এশিয়া কাপে এবারও ভারত-পাকিস্তান হচ্ছে না।

মঙ্গলবার রোমাঞ্চকর লড়াই শেষে ভারতকে ৬ উইকেটে হারিয়ে দেয় শ্রীলঙ্কা। সুপার ফোরে টানা দুই ম্যাচ জিতে ফাইনালেও এক পা দিয়ে দিয়েছে তারা। বুধবার পাকিস্তান আফগানিস্তানকে হারালেই পাকিস্তানের সঙ্গে শ্রীলঙ্কারও ফাইনাল নিশ্চিত হয়ে যাবে। শেষ ম্যাচ পর্যন্ত আর অপেক্ষা লাগবে না।

আফগানিস্তান যদি পাকিস্তানকে হারিয়ে দেয় তাহলে ফাইনালের হিসেব নিকেশ একটু লম্বা হবে। সেক্ষেত্রে শেষ ম্যাচে পাকিস্তানকে ফাইনালে যেতে শ্রীলঙ্কার বিপক্ষে জিততে হবে। শেষ ম্যাচ হারলেও তাই ফাইনাল থেকে শ্রীলঙ্কাকে সরানো কঠিন।

ভারত-পাকিস্তান ছাড়াও হতে পারে ফাইনাল

আফগানিস্তান যদি নিজেদের বাকি দুই ম্যাচ জিতে যায়। শ্রীলঙ্কা যদি পাকিস্তানকে হারিয়ে দেয় তাহলে ফাইনালে মুখোমুখি হবে আফগানিস্তান ও শ্রীলঙ্কা। তবে রানরেটে অনেক পিছিয়ে থাকা আফগানদের ফাইনালে যেতে বাকি দুই ম্যাচ জেতার কোন বিকল্পই নাই।

ভারতের সম্ভাবনা যেখানে টিকে আছে

ফাইনালে যেতে হলে প্রায় অসম্ভব সমীকরণের দিকে যেতে হবে ভারতকে। শেষ ম্যাচে আফগানিস্তানকে তাদের হারাতে হবে বড় ব্যবধানে। এটা হলেই চলবে  না। পাকিস্তানকে হারতে হবে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের বিপক্ষে। এই দুই সূত্র মিললে আর রানরেট পক্ষে এলে তবেই ফাইনালের দেখা পাবে রোহিত শর্মার দল।

ভারত-পাকিস্তান ফাইনালের সম্ভাবনা নেই যেখানে

ভারতকে ফাইনালে যেতে হলে রানরেটের সমীকরণ ঠিক রাখার পাশাপাশি পাকিস্তানের হারও কামনা করতে হবে। অর্থাৎ পাকিস্তানকে নিয়ে ফাইনালে যাওয়ার কোন বাস্তবতা নেই তাদের। এদিকে পাকিস্তান যদি ফাইনালে যায় তাহলে শ্রীলঙ্কার ফাইনাল এমনিতেই নিশ্চিত হয়ে যাবে।

২০১৮ সালের এশিয়া কাপেও ভারত-পাকিস্তান ফাইনালের প্রত্যাশা ছিল আয়োজকদের। কিন্তু সেবার পাকিস্তানকে সরিয়ে ফাইনাল খেলে বাংলাদেশ। এবারও এশিয়া কাপে এমনভাবে সূচি করা হয়েছিল যাতে ভারত-পাকিস্তান অন্তত দুবার, ফাইনাল হলে তিনবার মুখোমুখি হতে পারে। সবগুলো ম্যাচই ফেলা হয়েছিল ভারত-পাকিস্তানের ছুটির দিন রোববারে। কিন্তু শেষ রোববারটা আর দুই চির প্রতিদ্বন্দ্বি একে অপরকে পাচ্ছে না। গ্রুপ পর্বে ভারত জিতলেও সুপার ফোরে জিতে পাকিস্তান। 

Comments

The Daily Star  | English

PM reaches New Delhi on two-day state visit to India

Prime Minister Sheikh Hasina arrived in New Delhi today on a two-day state visit to India

2h ago