পরে ব্যাট করার সুবিধা নিয়ে রোহিত বললেন, 'এটা দুর্ভাগ্যজনক'

আগে ব্যাট করে প্রয়োজনের চেয়ে কম পুঁজি গড়া নিয়ে প্রশ্ন করা হলে তার উত্তরটি ছিল এমন, 'আপনার কী মনে হয়?'
ছবি: এএফপি

এশিয়া কাপের সুপার ফোরে ভারতের টানা দ্বিতীয় হারের পর গতকাল মঙ্গলবার দলটির অধিনায়ক রোহিত শর্মা যখন সংবাদ সম্মেলনে আসেন, তখন তার চোখেমুখে ছিল স্পষ্ট ক্লান্তি। টি-টোয়েন্টি সংস্করণের এই আসর থেকে তাদের বাদ পড়া একরকম নিশ্চিত।

আগে ব্যাট করে প্রয়োজনের চেয়ে কম পুঁজি গড়া নিয়ে প্রথম প্রশ্ন করা হলে তার উত্তরটি ছিল এমন, 'আপনার কী মনে হয়?'

ভারত অধিনায়ক পরবর্তীতে অবশ্য নিজের চিন্তাভাবনা গুছিয়ে নেন এবং একের পর এক প্রশ্নের উত্তর দিতে থাকেন। সংবাদ সম্মেলনে দেশটির গণমাধ্যমকর্মীদের ব্যাপক উপস্থিতিতে রোহিতকে প্রশ্ন করার সুযোগ পাওয়া ছিল কঠিন। বিশেষ করে, আরেকটি হতাশাজনক হারের কারণে। এই প্রতিবেদক ভারত দলের মিডিয়া ম্যানেজারের দৃষ্টি আকর্ষণ করতে বেশ কয়েকবার হাত তুললেও কোনো লাভ হয়নি।

অনেকক্ষণ চলার পর সংবাদ সম্মেলনের এক পর্যায়ে মিডিয়া ম্যানেজার 'ধন্যবাদ' বলে ইঙ্গিত দেন ইতি টানার। তারপরও কিছু বিদেশি সাংবাদিক প্রশ্ন করতে উদ্যত হন। মিডিয়া ম্যানেজারকে তখন বেশ রাগান্বিত মনে হলেও অবশেষে তিনি একজনকে অনুমতি দেন। কিন্তু প্রশ্নের সংখ্যা বাড়তেই থাকে এবং রোহিত বিরক্ত না হয়ে বরং মজা পাচ্ছিলেন।

অবশেষে ভারত অধিনায়ক যখন বেরিয়ে যাচ্ছিলেন, তখন কয়েকজন ছবি তোলার জন্য এগিয়ে আসেন। প্রশ্ন করার সুযোগ না পাওয়া এই প্রতিবেদক সংবাদ সম্মেলন কক্ষের দরজায় অপেক্ষা করছিলেন। এক ফাঁকে তিনি রোহিতকে জিজ্ঞেস করেন, 'হ্যালো, টস কি আপনার বিপক্ষে কাজ করেছে? কারণ, প্রায় সব ম্যাচের ফল পরে ব্যাট করা দলের পক্ষে যাচ্ছে।'

রোহিত দ্য ডেইলি স্টারকে জবাব দেওয়ার আগে চোখ কুঁচকে চিন্তা করার জন্য কিছুক্ষণ সময় নেন এবং পরে বলেন, 'হ্যাঁ, কিছুটা।'

এই প্রতিবেদক সুযোগ পেয়ে আরও একটি প্রশ্ন ছোঁড়েন, 'আপনি কি মনে করেন যে এই আসরে যেমন পরিস্থিতির দেখা মিলছে তা দুর্ভাগ্যজনক?'

ফের কিছুটা ভেবে রোহিত বলেন, 'হ্যাঁ, ওরকম পরিস্থিতিতে পড়া কিছুটা দুর্ভাগ্যজনক। কারণ, সন্ধ্যায় শিশিরের জন্য ব্যাট করা সহজ হয়ে যায়।'

রোহিতের কণ্ঠ থেকে ঝরা হতাশা ভীষণ স্পষ্ট ছিল, যেটা তিনি সংবাদ সম্মেলনের সময় বলা চলে লুকিয়েই রেখেছিলেন। কিছুটা ধীর গতির পিচে শিশিরের কারণে সন্ধ্যায় বল অনেক দ্রুত ব্যাটে আসে। ফলে টাইমিং ভালো হয় এবং ব্যাটারদের জন্য কাজ সহজ হয়ে যায়।

এই প্রতিবেদক ভারত অধিনায়ককে ধন্যবাদ জানালে তিনি মাথা ঝাঁকিয়ে সাজঘরে ফিরে যান। এর আগে ভারত-শ্রীলঙ্কা ম্যাচের টসের সময় রোহিত বলেছিলেন যে তিনিও আগে বল করার সিদ্ধান্ত নিতেন। সংবাদ সম্মেলনে অনেক প্রশ্ন করা হয় যার বেশিরভাগই ছিল ভারতের ব্যর্থতা নিয়ে। তবে টস ও পরে ব্যাটিং নিয়েও প্রশ্ন তোলার প্রয়োজন ছিল।

চলমান এশিয়া কাপের ম্যাচগুলোতে জেতা নির্ভর করছে কোন দল পরে ব্যাট করছে তার ওপর? পরিসংখ্যানের দিকে তাকালে সেটা স্পষ্ট হয়ে ওঠে।

এখন পর্যন্ত এশিয়া কাপের ফল:

আফগানিস্তান শ্রীলঙ্কাকে হারায়, টস জিতে আফগানিস্তান বোলিং বেছে নেয়
ভারত পাকিস্তানকে হারায়, টস জিতে ভারত বোলিং বেছে নেয়
আফগানিস্তান বাংলাদেশকে হারায়, টস জিতে বাংলাদেশ ব্যাটিং বেছে নেয়
ভারত হংকংকে হারায়, টস জিতে হংকং বোলিং বেছে নেয়
শ্রীলঙ্কা বাংলাদেশকে হারায়, টস জিতে শ্রীলঙ্কা বোলিং বেছে নেয়
পাকিস্তান হংকংকে হারায়, টস জিতে হংকং বোলিং বেছে নেয়
শ্রীলঙ্কা আফগানিস্তানকে হারায়, টস জিতে শ্রীলঙ্কা বোলিং বেছে নেয়
পাকিস্তান ভারতকে হারায়, টস জিতে পাকিস্তান বোলিং বেছে নেয়
শ্রীলঙ্কা ভারতকে হারায়, টস জিতে শ্রীলঙ্কা বোলিং বেছে নেয়।

Comments

The Daily Star  | English
Flooding in Sylhet region | More rains threaten to worsen situation

More rains threaten to worsen situation

More than one million marooned; BMD predict more heavy rainfall in 72 hours; water slightly recedes in main rivers

3h ago