রিজওয়ানের ব্যাটিংয়ের কৌশলকে সমর্থন দিলেন পাকিস্তান কোচ

ফাইনালে ১৭১ রানের লক্ষ্য তাড়ায় মোহাম্মদ রিজওয়ান খেলেন মন্থর ইনিংস।
ছবি: টুইটার

ফাইনালে ১৭১ রানের লক্ষ্য তাড়ায় মোহাম্মদ রিজওয়ান খেলেন মন্থর ইনিংস। ফিফটি হাঁকিয়ে তিনি যখন বিদায় নেন, তখন ২৩ বলে পাকিস্তানের চাই আরও ৬১ রান। এই কঠিন সমীকরণ আর মেলানো হয়নি তাদের। শিরোপা হাতছাড়া হওয়ার পর সমালোচনার তীরে বিদ্ধ হচ্ছেন এশিয়া কাপের সর্বোচ্চ রান সংগ্রাহক রিজওয়ান। তবে দলের কোচ সাকলাইন মুশতাককে পাশে পেলেন তিনি।

রোববার দুবাইতে এশিয়া কাপের ফাইনালে শ্রীলঙ্কার কাছে ২৩ রানে হেরেছে পাকিস্তান। টস হেরে আগে ব্যাট করে নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেটে ১৭০ রান তোলে লঙ্কানরা। জবাবে পুরো ওভার খেলে পাকিস্তান অলআউট হয় ১৪৭ রানে।

ওপেনার রিজওয়ান লম্বা সময় ছিলেন ক্রিজে। কিন্তু রানের গতি বাড়াতে পারেননি। ৪৯ বলে ৪ চার ও ১ ছক্কায় ৫৫ রান আসে তার ব্যাট থেকে। পাকিস্তানের ইনিংসের শুরুতে দ্রুত ২ উইকেট পড়ে যাওয়ার পর ইফতিখার আহমেদকে নিয়ে ৭১ রানের জুটি গড়েন রিজওয়ান। তবে সেজন্য ৫৯ বল খরচ করায় ওভারপ্রতি রানের চাহিদা অনেক বেড়ে যায়। শেষদিকে বলে বলে বড় শট খেলার চেষ্টায় পাকিস্তান আর সফল হয়নি।

অথচ ব্যাটিংয়ের একেবারে ভিন্ন চিত্রের দেখা মেলে শ্রীলঙ্কার ইনিংসে। নবম ওভারে ৫৮ রানে ৫ উইকেট হারানোর পর ভানুকা রাজাপাকসে ও ভানিন্দু হাসারাঙ্গা টিকে থাকার কৌশলের বদলে বেছে নেন পাল্টা আক্রমণ। তাতে চ্যাম্পিয়ন হওয়ার পর্যাপ্ত পুঁজি মেলে। ফাইনালের সেরা রাজাপাকসে ৪৫ বলে ৭১ রানে অপরাজিত থাকেন। এশিয়া কাপের সেরা খেলোয়াড় নির্বাচিত হওয়া হাসারাঙ্গার ব্যাট থেকে আসে ২১ বলে ৩৬ রান।

রিজওয়ানের ব্যাটিংয়ের ধরন নিয়ে যখন প্রশ্ন উঠছে, তখন পাকিস্তানের কোচ সাকলাইন তার প্রতি জানিয়েছেন পূর্ণ সমর্থন। ফাইনালের পর সংবাদ সম্মেলনে তিনি বলেছেন, 'প্রতিটি দল ও খেলোয়াড়ের নিজস্ব স্টাইল ও কৌশল রয়েছে। আমরা যেভাবে খেলেছি, আমরা গত বছর টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমিফাইনালে পৌঁছেছিলাম, আমরা এশিয়া কাপের ফাইনালেও উঠলাম। এসব থেকে ধারণা পাওয়া যায়, আপনি এখানে পৌঁছাতে সঠিক কিছু করছেন।'

'এটা বাধ্যতামূলক নয় যে আপনি সেটাই করবেন যেটা বাকি বিশ্ব করছে (ব্যাট হাতে আরও আগ্রাসন দেখানো)। অন্যরা কী করছে সেটা দেখার পরিবর্তে আমরা বরং যে ছোট ছোট জিনিস ঠিকভাবে করছি না সেগুলোর ওপর ফোকাস করব। তার কৌশল খারাপ নয়।'

উল্লেখ্য, ছয় ম্যাচে ২৮১ করে রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে থেকে এশিয়া কাপ শেষ করেছেন রিজওয়ান। তিন ফিফটিতে তার গড় ৫৬.২০। কিন্তু তার স্ট্রাইক রেট একেবারে সাদামাটা, কেবল ১১৭.৫৭। ফাইনালে আরও কম গতিতে তিনি রান তোলেন। তার স্ট্রাইক রেট ছিল ১১২.২৪।
 

Comments

The Daily Star  | English
Qatar emir’s visit to Bangladesh

Qatari Emir Al Thani arrives in Dhaka on a 2-day visit

Qatari Emir Sheikh Tamim Bin Hamad Al Thani arrived in Dhaka for a two-day visit today afternoon

3h ago