রমজানের কথা ভেবেই তৃতীয় ওয়ানডে আড়াইটায়

গতকাল বুধবার দেশের কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ বৃহস্পতিবার শাবান মাস শেষ হচ্ছে এবং তারাবির প্রথম নামাজ অনুষ্ঠিত হবে। আগামী শুক্রবার থেকে মাসব্যাপী শুরু হচ্ছে রোজা।
ছবি: ফিরোজ আহমেদ

আয়ারল্যান্ডের বিপক্ষে প্রথম দুই ওয়ানডে ম্যাচ শুরু হয়েছে বাংলাদেশ সময় বেলা ২টা থেকে। তবে তৃতীয় ম্যাচটি শুরু হবে আধা ঘণ্টা পর অর্থাৎ আড়াইটায়। মূলত পবিত্র রমজানের কথা বিবেচনা করে শেষ ওয়ানডে ম্যাচটি আধা ঘণ্টা পরে শুরুর সিদ্ধান্ত নিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)।

গতকাল বুধবার দেশের কোথাও পবিত্র রমজান মাসের চাঁদ দেখা যায়নি। ফলে আজ বৃহস্পতিবার শাবান মাস শেষ হচ্ছে এবং তারাবির প্রথম নামাজ অনুষ্ঠিত হবে। আগামী শুক্রবার থেকে মাসব্যাপী শুরু হচ্ছে রোজা।

তবে যদি গতকাল চাঁদ দেখা যেত তাহলে বুধবারই শেষ হতো শাবান মাস। সেক্ষেত্রে আজ বৃহস্পতিবার থেকেই শুরু হতো রোজা। আর এই সম্ভাবনার কথা মাথায় রেখেই তৃতীয় ওয়ানডে ম্যাচ আধা ঘণ্টা পরে অর্থাৎ আড়াইটায় শুরু করার সিদ্ধান্ত নেয় বিসিবি।

যদি আজ রোজা হতো সেক্ষেত্রে সন্ধ্যা ৬টা ৩ মিনিটে ইফতার হওয়ার কথা ছিল। আড়াইটায় খেলা শুরু হলে প্রথম ইনিংস শেষ হতো ৬টার দিকে। সেক্ষেত্রে ইনিংস শেষ করেই সবাই ইফতার করতে যেতে পারতেন খেলোয়াড় ও দর্শকরা। তবে যদি নির্ধারিত সময় অর্থাৎ ২টায় শুরু হতো সেক্ষেত্রে ইফতারের এ সময়ে দ্বিতীয় ইনিংস শুরু হয়ে যেত।

বিসিবির মিডিয়া কমিটির চেয়ারম্যান তানভীর আহমেদ টিটো এ প্রসঙ্গে বলেছিলেন, 'মূলত পবিত্র রমজানের কথা বিবেচনা করে আড়াইটায় ম্যাচ শুরুর কথা বিবেচনা করা হয়েছে। সেক্ষেত্রে ইফতারের সময়টা থাকছে মধ্যবিরতির সময়। দর্শকদের কথা মাথায় রেখে এমনটা করা হয়েছে।'

এদিকে আয়ারল্যান্ডের বিপক্ষে আজ সিরিজ নিশ্চিত করতে মাঠে নামছে বাংলাদেশ। এর আগে প্রথম ওয়ানডে ম্যাচে রেকর্ড ব্যবধানে জয় পেলেও বৃষ্টির কারণে ভেস্তে যায় দ্বিতীয় ওয়ানডে ম্যাচ। ফলে তৃতীয় ওয়ানডে ম্যাচেই হচ্ছে সিরিজের সুরাহা।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago