১৬ মাস পর ওয়ানডেতে ফিরেই মাহমুদের তোপ

ওয়ানডেতে হাসান মাহমুদ সবশেষ মাঠে নেমেছিলেন ২০২১ সালের মার্চে।
Hasan Mahmud
ফাইল ছবি: ফিরোজ আহমেদ

ওয়ানডেতে হাসান মাহমুদ সবশেষ মাঠে নেমেছিলেন ২০২১ সালের মার্চে। এরপর মূলত চোটের কারণে লম্বা সময় বাংলাদেশ জাতীয় দলের বাইরে থাকতে হয় তাকে। ১৬ মাস পর একাদশে ফিরেই তোপ দাগলেন তরুণ এই ডানহাতি পেসার। শুরুতেই ২ উইকেট তুলে নিয়ে জিম্বাবুয়েকে চাপে ফেললেন তিনি।

হারারেতে রোববার সিরিজের দ্বিতীয় ওয়ানডেতে বাংলাদেশের ছুঁড়ে দেওয়া ২৯১ রানের লক্ষ্য তাড়ায় ব্যাট করছে স্বাগতিকরা। এই প্রতিবেদন লেখার সময়, ৬ ওভারে তাদের সংগ্রহ ২ উইকেটে ২০ রান। ক্রিজে আছেন টাডিওয়ানাশে মারুমানি ১৬ বলে ১২ ও ওয়েসলি মাধেভেরে ১১ বলে ১ রানে।

ইনিংসের প্রথম ওভারের তৃতীয় বলেই টাকুজওয়ানাশে কাইটানোকে বিদায় করেন ২২ বছর বয়সী মাহমুদ। অফ স্টাম্পের সামান্য বাইরের চমৎকার ডেলিভারিতে পরাস্ত হন এই ওপেনার। ডানদিকে ঝুঁকে বল গ্লাভসবন্দি করেন উইকেটরক্ষক মুশফিকুর রহিম। ১ বল খেলে রানের খাতা খুলতে পারেননি কাইটানো।

নিজের পরের ওভারে আগের ম্যাচের সেঞ্চুরিয়ান ইনোসেন্ট কাইয়াকে সাজঘরে পাঠিয়ে দ্বিতীয় শিকার ধরেন মাহমুদ। এই আউটটি যেন কাইটানোর উইকেটেরই রিপ্লে! অফ স্টাম্পের সামান্য বাইরে পড়ে বেরিয়ে যাওয়া বলে খোঁচা মারেন কাইয়া। মুশফিক ক্যাচ নিলে থামে তার ৮ বলে ৭ রানের ইনিংস।

এর আগে টস হেরে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ৫০ ওভারে ৯ উইকেটে ২৯০ রান তোলে বাংলাদেশ। প্রথম ওয়ানডেতে একই ভেন্যুতে ৩০৩ রানের পুঁজি নিয়েও জিম্বাবুয়ের কাছে হেরেছিল রাসেল ডমিঙ্গোর শিষ্যরা। ফলে তিন ম্যাচের সিরিজে ১-০ ব্যবধানে পিছিয়ে আছে তারা।

পাঁচে নামা মাহমুদউল্লাহ রিয়াদ ৮৪ বলে ৮০ রানে অপরাজিত থাকেন। তার ব্যাট থেকে আসে সমান ৩টি করে চার ও ছক্কা। এক পর্যায়ে, তার রান ছিল ৫০ বলে ২৭। বলের লাইনে যেতে পারছিলেন না, টাইমিং করতে সংগ্রাম করতে হচ্ছিল। পরের ৩৪ বলে ৫৩ রান তুলে বাংলাদেশের সংগ্রহকে তিনশর কাছাকাছি নিয়ে যান তিনি।

প্রথম ওয়ানডেতে কিছুটা ধীর গতিতে ব্যাট করে বেশ সমালোচিত হয়েছিলেন অধিনায়ক তামিম ইকবাল। দ্বিতীয় ওয়ানডের শুরু থেকেই রানের গতি সচল রেখে ব্যাটিং করেন তিনি। ৪৫ বলে ১০টি চার ও ১টি ছয়ে ৫০ রান আসে তার ব্যাট থেকে। আফিফ হোসেন ৪টি চারের সাহায্যে করেন ৪১ বলে ৪১ রান।

Comments