সবাই জানে লিটন বাংলাদেশের সুপারস্টার: রিজওয়ান

বাংলাদেশ ও পাকিস্তানের অন্যতম সেরা দুই ওপেনারকে এবার একসঙ্গে পেয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ওপেনিংয়ে লিটন-রিজওয়ানের জুটিও বেশ জমছে।
Litton Das & Mohammad Rizwan
কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে ওপেনিংয়ে ভালো শুরু আনছে লিটন দাস ও মোহাম্মদ রিজওয়ানের জুটি

গত বছর আন্তর্জাতিক ক্রিকেটে রান সংগ্রাহকের তালিকায় বিশ্বে দুই নম্বরে ছিলেন লিটন দাস, তার দুই ধাপ পেছনে চারে থেকে বছর শেষ করেন মোহাম্মদ রিজওয়ান। বাংলাদেশ ও পাকিস্তানের অন্যতম সেরা দুই ওপেনারকে এবার একসঙ্গে পেয়েছে কুমিল্লা ভিক্টোরিয়ান্স। ওপেনিংয়ে লিটন-রিজওয়ানের জুটিও বেশ জমছে।

এবার বিপিএলে শুরু থেকে ছিলেন না রিজওয়ান। আন্তর্জাতিক ব্যস্ততা পার করে তিনি যখন দলে যোগ দেন তখন দুই ম্যাচ খেলে ফেলেছে তার। এরপরে লিটনের সঙ্গে তার চার ম্যাচের জুটিতে তিনটিতেই ভালো শুরু পায় কুমিল্লা।

রিজওয়ানের প্রথম ম্যাচে লিটনের সঙ্গে উদ্বোধনী জুটিতে আসে ৩৩ বলে ৪২ রান। নিউজিল্যান্ডের বিপক্ষে আগের রাতে করাচিতে ওয়ানডে খেলে আসার পর হেলিকপ্টারে করে চট্টগ্রামে গিয়ে রিজওয়ান করেন ১১ বলে ১৮। ওই ম্যাচে রান আউটে থামার আগে ২৬ বলে ৩২ আসে লিটনের ব্যাটে।

পরের ম্যাচে রান তাড়ায় উত্তাল শুরু আনেন লিটন। ২২  বলে ৪০ রান করে তিনি হন ম্যাচ সেরা। উদ্বোধনী জুটিতে রিজওয়ানের সঙ্গে আসে ৩৫ বলে ৫৬ রান। লিটন আউট হয়ে ফেরার পর রিজওয়ান করেন ৩৫ বলে অপরাজিত ৩৭ রান।

সিলেট স্টাইকার্সের বিপক্ষে তৃতীয় ম্যাচে ৭.১ ওভারে ৫৭ রানের আরেকটি জুটি আনেন তারা। যাতে রিজওয়ানের অবদান ১৮ বলে ১৫। ম্যাচ জেতানো ইনিংস খেলে সেদিন ৪২ বলে ৭০ করেন  লিটন।

ঢাকা ডমিনেটর্সের বিপক্ষে সবশেষ ম্যাচে দ্বিতীয় বলেই লিটন ০ রানে বিদায় নিলে প্রথমবার ব্যর্থ হয় তাদের জুটি। রিজওয়ান অবশ্য সেই ম্যাচেই তুলেন টুর্নামেন্টে তার প্রথম ফিফটি। যদিও  খুশদিল শাহ ২৪ বলে ৬৪ রানেই মূলত বড় রানে চড়ে কুমিল্লা।

প্রতি ম্যাচেই আগ্রাসী ভূমিকা নিয়ে লিটনই রিজওয়ানের কাজটা সহজ করে দিচ্ছেন। নিজের ধরণ অনুযায়ী তাই সময় নিয়ে খেলার সুযোগ পাচ্ছেন পাকিস্তানি ব্যাটার। রোববার দলের অনুশীলনের আগে রিজওয়ান জানান তিনি ও লিটন মিলে বাকিদের কাজটা সহজ করার চেষ্টা করে যাচ্ছেন,  'সবাই জানে লিটন দাস বাংলাদেশের সুপারস্টার। বাংলাদেশের হয়ে গত কয়েক বছর ও অনেক ভালো খেলছে। এখন অনেক ভালো ফর্মে আছে। আলহামদুলিল্লাহ, আমি আর লিটন চেষ্টা করছি যোগাযোগের ভিত্তিতে অল্প সময়ে কাজটা করার। আমরা চেষ্টা করছি দলের অন্যদের কাজ সহজ করে দেওয়ার।'

Comments