মুগ্ধতা ছড়ানো বোলিংয়ে মুকিদুলের ৫ উইকেট

চলমান আসরে এটাই কোনো বোলারের ৫ উইকেট দখলের প্রথম ঘটনা। স্বীকৃত টি-টোয়েন্টিতে ২২ বছর বয়সী মুকিদুলের ক্যারিয়ারসেরা বোলিংও। তার আগের সেরা ছিল ৩০ রানে ৩ উইকেট। বিপিএলে বাংলাদেশের পেসারদের মধ্যে সেরা বোলিং ফিগার এখন তার দখলে।
ছবি: ফিরোজ আহমেদ

পাওয়ার প্লে শেষ হওয়ার পর বল হাতে পেলেন। ওই ওভার থেকেই শুরু হলো তার উইকেট শিকার। একই ধারা চলতে থাকল পরের ওভারগুলোতেও। মুগ্ধতা ছড়ানো নৈপুণ্যে ৫ উইকেট শিকার করলেন তরুণ মুকিদুল ইসলাম। এবারের বিপিএলে এমন কিছুর দেখা মিলল প্রথমবার।

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে কুমিল্লা ভিক্টোরিয়ান্সের হয়ে নজর কাড়েন মুকিদুল। মুগ্ধ ডাকনামের এই ডানহাতি পেসার তুলে নেন ফরচুন বরিশালের ৫ উইকেট। ৩.১ ওভার হাত ঘুরিয়ে তিনি খরচ করেন ২৩ রান। তার তোপে টস হেরে ব্যাটিংয়ে নামা বরিশাল গুটিয়ে যায় ১২১ রানে। তখনও বাকি ছিল ইনিংসের ৫ বল।

চলমান আসরে এটাই কোনো বোলারের ৫ উইকেট দখলের প্রথম ঘটনা। স্বীকৃত টি-টোয়েন্টিতে ২২ বছর বয়সী মুকিদুলের ক্যারিয়ারসেরা বোলিংও। তার আগের সেরা ছিল ৩০ রানে ৩ উইকেট। বিপিএলে বাংলাদেশের পেসারদের মধ্যে সেরা বোলিং ফিগার এখন তার দখলে। 

আগের সেরা ছিল শফিউল ইসলামের ঝুলিতে। চট্টগ্রাম জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২০১৭ সালে খুলনা টাইটান্সের হয়ে রাজশাহী কিংসের বিপক্ষে ২৬ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি।

ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি প্রতিযোগিতা বিপিএলের নবম আসর চলছে। এখন পর্যন্ত ৫ বা এর চেয়ে বেশি উইকেট নেওয়ার ঘটনা দেখা গেছে ১৭ বার। মুকিদুল ও শফিউল ছাড়া বাংলাদেশ আরও চার পেসার এই স্বাদ নিয়েছেন। তারা হলেন মোস্তাফিজুর রহমান, আবুল হাসান, তাসকিন আহমেদ ও আল আমিন হোসেন। 

সাকিব আল হাসানকে বোল্ড করে শুরু হয় মুকিদুলের উইকেট উৎসব। স্লোয়ার বল বরিশাল অধিনায়কের ব্যাটের কানায় লেগে উপড়ে দেয় স্টাম্প। তিনি আবার আক্রমণে ফেরেন একাদশ ওভারে। এবারে তার শিকার হন দারুণ খেলতে থাকা মাহমুদউল্লাহ। অভিজ্ঞ এই ব্যাটারও সাকিবের মতো বল স্টাম্পে টেনে আউট হন।

১৮তম ওভারে পরপর দুই বলে উইকেট নিয়ে বরিশালকে কাঁপিয়ে দেন মুকিদুল। হ্যাটট্রিকের সম্ভাবনা জাগালেও তা পূর্ণতা পায়নি। দলের আশার আলো হয়ে জ্বলতে থাকা করিম জানাত তানভির ইসলামের অসাধারণ ক্যাচে ফেরার পর মোহাম্মদ ওয়াসিমও একই কায়দায় মাঠ ছাড়েন।

ইনিংসের শেষ বলে ৫ উইকেট পূর্ণ হয় মুকিদুলের। চতুরঙ্গ ডি সিলভা গ্লাভসবন্দি হন উইকেটের পেছনে থাকা মোহাম্মদ রিজওয়ানের। অফ স্টাম্পের বাইরের ফুল লেংথ ডেলিভারিতে পরাস্ত হন তিনি।

এবারের বিপিএলে আগের সেরা বোলিং ফিগার ছিল নাহিদুল ইসলামের। খুলনা টাইগার্সের এই অফ স্পিনার গত ২৪ জানুয়ারি ৬ রানে শিকার করেছিলেন ৪ উইকেট। মিরপুরেই অনুষ্ঠিত ওই ম্যাচে তাদের প্রতিপক্ষ ছিল ঢাকা ডমিনেটর্স।

Comments

The Daily Star  | English

Lifts at public hospitals: Where Horror Abounds

Shipon Mia (not his real name) fears for his life throughout the hours he works as a liftman at a building of Sir Salimullah Medical College, commonly known as Mitford hospital, in the capital.

5h ago