বিপিএল ২০২৩
তুরস্ক ও সিরিয়ায় ভূমিকম্পে নিহতের স্মরণে

খেলা শুরুর আগে বিপিএলে এক মিনিটের নীরবতা 

বুধবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলে লিগ পর্বের ম্যাচে লড়ছে সিলেট ও খুলনা। দুই দলের টসের পর খেলা শুরুর আগে এক মিনিট দাঁড়িয়ে যান ক্রিকেটাররা। তাতে অংশ নেন ম্যাচ অফিসিয়াল, গ্যালারিতে থাকা দর্শক ও প্রেস বক্সের সাংবাদিকতা। প্রাকৃতিক ভয়াল দুর্যোগে প্রাণ হারানো হাজার হাজার মানুষের মৃত্যুতে জানানো হয় শোক।  
1 Min Silence for Turkey and Syria

সিরিয়া ও তুরস্কে ভয়াবহ ভূমিকম্পে নিহত মানুষদের স্মরণ করা হলো বাংলাদেশ প্রিমিয়ার লিগে। বুধবার সিলেট স্ট্রাইকার্স ও খুলনা টাইগার্সের ম্যাচ শুরুর আগে দুই দলের খেলোয়াড়রা, দর্শক, ম্যাচ অফিসিয়াল ও সাংবাদিকরা দাঁড়িয়ে এক মিনিটের নীরবতা পালন করেন। 

বুধবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে বিপিএলে লিগ পর্বের ম্যাচে লড়ছে সিলেট ও খুলনা। দুই দলের টসের পর খেলা শুরুর আগে এক মিনিট দাঁড়িয়ে যান ক্রিকেটাররা। তাতে অংশ নেন ম্যাচ অফিসিয়াল, গ্যালারিতে থাকা দর্শক ও প্রেস বক্সের সাংবাদিকরা। প্রাকৃতিক ভয়াল দুর্যোগে প্রাণ হারানো হাজার হাজার মানুষের মৃত্যুতে জানানো হয় শোক।  

গত সোমবার তুরস্কের গাজিয়ানটেপ শহরে ৭.৮ মাত্রার ভূমিকম্প হয়। ভয়াল মাত্রার কম্পনের প্রভাব পড়ে পার্শ্ববর্তী সিরিয়া, জর্ডান ও অন্য দেশেও। ক্ষয়ক্ষতির পরিমাণ তুরস্কেই বেশি। ধসে পড়ে কয়েক হাজার ভবন। এখন পর্যন্ত প্রায় তুরস্ক ও সিরিয়া মিলিয়ে ৯ হাজার মানুষের নিহত হওয়ার খবর পাওয়া গেছে, মৃতের সংখ্যা বাড়ছে প্রতিনিয়ত। 

তুরস্ক ও সিরিয়ার ভয়াবহ এই সংকটে পাশে দাঁড়িয়েছে ৫০টির বেশি দেশ। উদ্ধার কাজে যুক্ত হতে ও চিকিৎসা সহায়তা দিতে এসব দেশ থেকে পাঠানো হচ্ছে প্রতিনিধি দল। বাংলাদেশও দুটি দল পাঠিয়েছে এরমধ্যে। 

ভূমিকম্পে বিধ্বস্ত ১০টি প্রদেশে জরুরি অবস্থা জারি করেছেন তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোয়ান। কেবল তুরস্কেই ধসে পড়েছে ৬ হাজার ভবন। ধারণা করা হচ্ছে ধসে পড়া স্তূপের নিচে আরও অনেক মানুষের মারা গেছেন। রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আটকে পড়া ব্যক্তিদের আত্মীয়রা ধ্বংসস্তূপের পাশে অপেক্ষা করছেন। তাদের আশা, স্বজনদের হয়তো জীবিত খুঁজে পাওয়া যাবে। আন্তর্জাতিক গণমাধ্যমগুলো বলছে উদ্ধার কাজ চালাতে হিমসিম খাচ্ছে তুরস্ক ও সিরিয়া। তুরস্কে দেখা দিয়েছে যানবাহনের অভাব, সিরিয়ায় জ্বালানি সংকট। 

তুরস্ক অঞ্চলে এমন ভয়াবহ মাত্রার ভূমিকম্প এর আগে হয়েছিল ১৯৯৯ সালের ১৭ অগাস্ট। সেবার মারামারা অঞ্চলে ৭.৪ মাত্রার ভূমিকম্পে ১৭ হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছিল। 
 

Comments

The Daily Star  | English

'Why haven't my parents come to see me?'

9-year-old keeps asking while being treated at burn institute

15m ago