‘মানুষ ভুল করতেই পারে’, মুশফিকের পাশে রাজিন

দলের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার হওয়ায় গুরুত্বপূর্ণ ম্যাচে মুশফিকুর রহিমের কাছে প্রত্যাশাও থাকে বেশি। কিন্তু ব্যাট হাতে ভুল সময়ে আউট হওয়ার পর দুটি ক্যাচ ছাড়া আর একটি স্টাম্পিংয়ের সহজ সুযোগও হাতছাড়া করেন তিনি। তবে কোচ রাজিন সালেহ এসব ভুলকে বড় করে দেখতে চান না।
Mushfiqur Rahim
সহজ ক্যাচ ধরতে পারেননি মুশফিকুর রহিম। ছবি: ফিরোজ আহমেদ

দলের অন্যতম অভিজ্ঞ ক্রিকেটার হওয়ায় গুরুত্বপূর্ণ ম্যাচে মুশফিকুর রহিমের কাছে প্রত্যাশাও থাকে বেশি। অথচ ব্যাট হাতে পরিস্থিতির দাবি মেটাতে না পারার পর দুটি ক্যাচ ছাড়া আর একটি স্টাম্পিংয়ের সহজ সুযোগও হাতছাড়া করেন তিনি। তবে সিলেট স্ট্রাইকার্সের কোচ রাজিন সালেহ এসব ভুলকে বড় করে দেখতে চান না।

রোববার রাতে প্রথম কোয়ালিফায়ার ম্যাচে হতাশার হারে ফাইনালে উঠার প্রথম সুযোগ হারায় সিলেট স্ট্রাইকার্স। মাত্র ১২৫ রানে গুটিয়ে যাওয়ার পর কুমিল্লা ভিক্টোরিয়ান্সের কাছে তারা ম্যাচ হারে ৪ উইকেটে।

শুরুতে উইকেট হারিয়ে ধাক্কা খাওয়া সিলেট ঘুরে দাঁড়িয়েছিল নাজমুল হোসেন শান্ত আর মাশরাফি মর্তুজার জুটিতে। মাশরাফির বিদায়ের পর ক্রিজে আসেন মুশফিক। শুরুটা বেশ ভালো তার। চার বাউন্ডারিতে দিচ্ছিলেন বড় পুঁজির আভাস।

এক প্রান্তে উইকেট পড়তে থাকায় তখন তার কাঁধেই পুরো ভার। ১৬তম ওভারে দায়িত্বহীন শটে বিদায় তারও। মুকিদুলকে ক্রিজ ছেড়ে বেরিয়ে মারতে গিয়ে ধরা দেন কাভারে, করেন ২২ বলে ২৯ রান। এরপর ১৭ বল আগেই অলআউট হয়ে যায় সিলেট।

রান তাড়ায় ঝড়ো ব্যাটিংয়ে কুমিল্লার কাজটা সহজ করে দিচ্ছিলেন সুনিল নারাইন। তবে এই ক্যারিবিয়ান দিয়েছিলেন সুযোগও। রুবেল হোসেনের বলে উঠা তার ক্যাচটা রুবেলের সঙ্গে সমন্বয়ের অভাবে ফেলে দেন মুশফিক।

শেষ দিকেও ম্যাচটা জমাতে পারত সিলেট। জর্জ লিন্ডার বলে মোসাদ্দেক হোসেন সৈকতের একটি সহজ স্টাম্পিং মিস করেন তিনি। মোসাদ্দকে পরে অপরাজিত থাকেন ২৭ রান করে। লিন্ডার বলেই ক্রিজে এসে সহজ ক্যাচ উপরে উঠিয়েছিলেন আন্দ্রে রাসেল, মুশফিকের হাত ফসকে যায় তাও। জীবন পাওয়া রাসেল দুই ছয় মেরে সব হিসাব নিকেশ করে দেন সহজ।

ম্যাচ শেষে গণমাধ্যমে কথা বলতে এসে কোচ রাজিন মুশফিকের ভুলকে বড় করে দেখতে রাজি হলেন না,  'দেখেন ভুল হতেই পারে। আমি মনে করি শুধু মুশফিকুর রহিম না আমরা সবাই একসঙ্গে খারাপ খেলেছি। খারাপ সময় একসঙ্গে হয়েছে। আমি মনে করি না মুশফিকের ভুলটা দলের জন্য হ্যাম্পার হয়েছে।'

'আমরা সবাই মিলেই ভাল ব্যাট করতে পারিনি। কিছু রান যদি সবাই মিলে করতে পারতাম...১৭ ওভারের মধ্যে আমরা অলআউট হয়ে যাই। আরও ৩ ওভার খেলতে পারলে আরও রান করতে পারতাম।'

টানা উইকেট পড়তে থাকায় মুশফিকের কাছে দলের চাওয়া ছিল শেষ পর্যন্ত টিকে থাকার। তিনি তা মেটাতে না পারলেও তাকে কাঠগড়ায় দাঁড় করাচ্ছে না সিলেট,   'পরিস্থিতি দাবি করে (শেষ পর্যন্ত খেলার)...আপনি যত আন্তর্জাতিক অভিজ্ঞ হন ভুল মানুষ করতেই পারে। খেলোয়াড়রা ভুল করেই। মুশফিক আউট হওয়ার পর অনেক ব্যাটার ছিল। তারা সেটা মেকআপ করতে পারেনি।'

Comments

The Daily Star  | English
Inner ring road development in Bangladesh

RHD to expand 2 major roads around Dhaka

The Roads and Highways Department (RHD) is going to expand two major roads around Dhaka as part of developing the long-awaited inner ring road, aiming to reduce traffic congestion in the capital.

15h ago