বিপিএল ২০২৩
বলছেন নির্বাচক হাবিবুল বাশার

বিপিএলের পারফরম্যান্সের প্রভাব পড়বে ইংল্যান্ড সিরিজের দলে

নির্বাচক হাবিবুল বাশার সুমন দ্য ডেইলি স্টারকে বলেন, উইকেট ভালো হওয়াতেই এবার ইতিবাচক কিছু ছবি এসেছে তাদের সামনে
Towhid Hridoy & Tanvir Islam
তৌহিদ হৃদয় ও তানভীর ইসলাম। বিপিএল দিয়ে আন্তর্জাতিক ক্রিকেটের দ্বার খুলতে যাচ্ছে তাদের? ছবি: স্টার

মাঠের বাইরের বিতর্ক বিপিএলকে বরাবরের মতো আলোচনায় রাখলেও মাঠের ক্রিকেটটা এবার ছিল বেশ নজরকাড়া। বিশেষ করে স্থানীয় তরুণ কয়েকজন ক্রিকেটারের পারফরম্যান্স নির্বাচকদের দিচ্ছে স্বস্তি। আসন্ন ইংল্যান্ড সিরিজের দলেও তার প্রভাব পড়ার সম্ভাবনা প্রবল।

তিন ভেন্যুতে উইকেটের আচরণ ভালো হওয়ায় ব্যাটাররা নিজেদের মেলে ধরার সুযোগ পেয়েছেন বেশি, সেই সুযোগ অনেকে কাজেও লাগিয়েছেন। রান সংগ্রাহকের দিক থেকে প্রথম পাঁচজনের সবাই দেশি। এরমধ্যে তিনজনই জাতীয় দলের বাইরের। বোলিংয়েও সর্বোচ্চ উইকেট শিকারে প্রথম পাঁচের তিনজন আছেন দেশি।

নির্বাচক হাবিবুল বাশার সুমন দ্য ডেইলি স্টারকে বলেন, উইকেট ভালো হওয়াতেই এবার ইতিবাচক কিছু ছবি এসেছে তাদের সামনে,  'ঢাকা, চট্টগ্রাম ও সিলেটের তিন কিউরেটরকেই বড় কৃতিত্ব দিতে হবে। ভালো উইকেট ছিল, ভালো উইকেট থাকার কারণে আমরা কিন্তু ভালো খেলা দেখেছি। এবারের বিপিএলে ক্রিকেটটা ভালো হয়েছে। খুবই সন্তুষ্ট। ব্যাটসম্যানরা ভালো রান করছে, বোলারদেরও ভালো স্পেল দেখেছি। এক্সট্রা অর্ডিনারি কিছু ব্যাটিং দেখেছি। সব মিলিয়ে এই বিপিএল বেশ ভালোই, মানে মাঠের ক্রিকেটটা ভালো হয়েছে।'

সবচেয়ে নজরকাড়া ব্যাট করেছেন সিলেট স্ট্রাইকার্সের তৌহিদ হৃদয়। অনেকটা ভিন্নভাবে নিজেকে চিনিয়েছেন তিনি। ১০ ইনিংস ব্যাট করে ৪২ গড় আর ১৪৫.৩৮ স্ট্রাইকরেটে দ্বিতীয় সর্বোচ্চ ৩৭৮ রান এসেছে হৃদয়ের ব্যাটে। করেছেন সর্বোচ্চ পাঁচটি ফিফটি।

হৃদয়ের রান করার ধরণটা মন কেড়েছে হাবিবুলের, 'ওর ব্যাটিংয়ের ফরমেশনটা চমকে দেওয়ার মতো। তবে পারফরম্যান্স নিয়ে যেটা বলব, ও কিন্তু রান করছিল বিভিন্ন জায়গায়। এনসিএল, বিসিএল দুই জায়গায় রান করেছে। আমরা চেন্নাইতে গেলাম (বিসিবি একাদশের সফর)। ওখানে কিন্তু একটা ম্যাচ জেতানো ইনিংস খেলেছে। সে গত দুই বছর বিভিন্ন জায়গায় রান করছিল। বিপিএলে একদম ভিন্নরকমের ব্যাটিং করেছে, যেটা বেশি নজরকাড়া। যে অ্যাপ্রোচে রান করেছে এটা অবাক হওয়ার বিষয় ছিল। এবার সে একদম আত্মবিশ্বাসী।'

আত্মবিশ্বাসী হৃদয়কে দেখা যেতে পারে ইংল্যান্ড সিরিজের দলে। ওয়ানডে স্কোয়াডে খুব একটা অদল-বদলের সম্ভাবনা না থাকলেও টি-টোয়েন্টিতে তেমন অবস্থা নেই। সর্বশেষ বিশ্বকাপের দল থেকে ফর্মের কারণে নিশ্চিতভাবেই বাদ পড়বেন সৌম্য সরকার। ইয়াসির আলির অবস্থাও বেশ নড়বড়ে।

কিছু জায়গা ফাঁকা হওয়ায় তাই বিবেচনায় আছেন হৃদয়, তেমনই আভাস মিলল নির্বাচকের কথায়, 'যারা ভালো করে তাদেরকে নিয়েই আমরা চিন্তা ভাবনা করি। সুযোগ দেই নিজেদের মেলে ধরার। এবারও ব্যতিক্রম হবে না।'

উইকেট ভালো হওয়ায় এবার স্পিনারদের জন্য কাজটা খুব সহজ ছিল না। তবু দারুণ বল করেছেন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বাঁহাতি স্পিনার তানভীর ইসলাম।  প্লে অফ পর্যন্ত ১১ ম্যাচ খেলে ১৭.৩৭ গড়ে ১৬ উইকেট নিয়েছেন তিনি। ওভারপ্রতি রান দিয়েছেন স্রেফ ৬.৩১ করে।

রান বান্ধব উইকেটে যেসব স্পিনার ভালো করেছন তাদের নিয়ে আশাবাদী হাবিবুল,  'স্পিনাররা কিন্তু ঘরোয়াতে বেশ ভালো চ্যালেঞ্জের মুখে পড়েছে। আমার মনে হয় এটা ভালো। যারা এসব উইকেটে ভালো করবে, তারা জাতীয় দলে গিয়ে আরও ভালো করবে।'  বিপিএলে এবার নাসুম আহমেদ ভালো না করায় তানভীর পেতে পারেন সুযোগ।

বিপিএলে আলো ছড়িয়ে যারা সুযোগ পাবেন, ইংল্যান্ডের বিপক্ষে তারা সেই ছন্দ ধরে রাখতে পারবেন বলে আশাবাদী হাবিবুল,  'আমি আশা করি (ছাপ পড়বে)। ইংল্যান্ড সিরিজ কঠিন হবে আমাদের জন্য। ইংল্যান্ড পাকিস্তানে গিয়ে পাকিস্তানকে হারিয়েছে। ইংল্যান্ড একদম ভিন্ন রকমের ক্রিকেট খেলেছে। অস্ট্রেলিয়া এক সময় যেমন খেলত তেমন। সব সংস্করণেই। টেস্ট বলেন, ফিফটি ওভার বলেন বা টি-টোয়েন্টি। ওদের কিছু ভালো পেসার আছে, স্পিনার আছে। আশা করছি এই বিপিএলের ছন্দ নিয়ে আমরা যেতে পারব। খুব গুরুত্বপুর্ণ, আমাদের জন্য দরকার হবে (বিপিএল পারফর্মারদের)।'

ইংল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ শুরু হবে ১ মার্চ। ৯ মার্চ থেকে টি-টোয়েন্টি সিরিজ। ওয়ানডে স্কোয়াডই তাই আগে ঘোষণা করা হবে। প্রধান কোচ হিসেবে দ্বিতীয় মেয়াদে দায়িত্ব নিতে যাওয়া চন্ডিকা হাথুরুসিংহে বাংলাদেশে আসবে ২০ ফেব্রুয়ারি। তবে তার আসার আগেই ঘোষণা করা হতে পারে ওয়ানডে দল।

Comments

The Daily Star  | English

Coastal villagers shifted to LPG from Sundarbans firewood

'The gas cylinder has made my life easy. The smoke and the tension of collecting firewood have gone away'

1h ago