বিপিএল ২০২৩
বিফলে রনি তলুকদারের ফিফটি

নাটকীয়ভাবে মোড় ঘুরিয়ে ফাইনালে সিলেট 

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুরকে ১৯ রানে হারিয়েছে সিলেট।  আগে ব্যাট করে ১৮২ রানের পুঁজি পেয়েছিল মাশরাফি মর্তুজার দল। রনির ৬৬ রানে রংপুর করতে পারে ১৬৩ রান। 
Sylhet Stickers
ছবি: ফিরোজ আহমেদ

রনি তালুকদার-নুরুল হাসান সোহানের জুটিতে ম্যাচ অনেকটা মুঠোয় চলে এসেছিল রংপুর রাইডার্সের। হাতে ৭ উইকেট নিয়ে শেষ তিন ওভারে দরকার ছিল ৩৩ রান। এই দুজনকে তুলে নিয়ে নাটকীয়ভাবে খেলার মোড় ঘুরিয়ে ফাইনালে উঠে গেছে সিলেট স্ট্রাইকার্স। 

মঙ্গলবার মিরপুর শেরে বাংলা ক্রিকেট স্টেডিয়ামে দ্বিতীয় কোয়ালিফায়ারে রংপুরকে ১৯ রানে হারিয়েছে সিলেট।  আগে ব্যাট করে ১৮২ রানের পুঁজি পেয়েছিল মাশরাফি মর্তুজার দল। রনির ৬৬ রানে রংপুর করতে পারে ১৬৩ রান। 

১৭ ওভার শেষে রংপুরের স্কোর ছিল ৩ উইকেটে ১৫০ রান। অসুস্থ হয়ে ফিল্ডিংয়ে শুরু থেকে না থাকা মুশফিকুর রহিমের ওই সময় মাঠে ফেরা নিয়ে মিনিট পাঁচেক বন্ধ থাকে খেলা। মুশফিকের বদলি নামা আকবর আলি কিপিং ছেড়ে বেরিয়ে যান, তবে মুশফিকের বদলে কিপিং করতে আসেন জাকির হাসান। অনির্ধারিত বিরতির পরই ক্যাচ তুলে ফিরে যান সোহান। শেষ ১৮ বলে তারা আনতে পারে স্রেফ ১৩ রান!

ফিফটি করে দলের আসা হয়ে থাকা রনি কাটা পড়েন রান আউটে। শেখ মেহেদী, ডোয়ান ব্র্যাভোরা মেটাতে পারেননি প্রত্যাশা। কঠিন হওয়া সমীকরণ মেলেনি দাসুন শানাকার ব্যাটে।  

রান তাড়ায় শুরুতেই ধাক্কা খায় রংপুর। এই ম্যাচের জন্য উড়িয়ে আনা ইংলিশ ওপেনার স্যাম বিলিংস ভ্রমণ ক্লান্তিতে নেমে হয়েছেন ব্যর্থ। ৪ বল খেলে তানজিম সাকিবের বলে এলবিডব্লিউতে ফেরেন তিনি।

আগের ম্যাচের নায়ক শামীম পাটোয়ারি এবারও ঝড়ের আভাস দিয়েছিলেন, নিভেছেনও দ্রুত। ১১ বলে একটি করে ছয়-চার মেরে ১৪ রান করে রুবেলের বলে ক্যাচ তুলে দেন তিনি।

Rony Talukder

রনিই দায়িত্ব নেন, তবে এক পাশে উইকেট পড়ায় কিছুটা গুটিয়ে যেতে হয় তাকে। রানরেটের বেড়ে যাওয়া চাপ নামাতে থাকেন নিকোলাস পুরান। জর্জ লিন্ডাকে দুই ছয়ের পর মাশরাফি ও লুক উডকেও উড়ান ছক্কায়। বিপদজনক এই ক্যারিবিয়ান ফেরেন লিন্ডার দারুণ ক্যাচে। ফ্লিক করেছিলেন পুরান, ওয়াইড লং অনে ঝাঁপিয়ে বড় উইকেট পাইয়ে দেন তিনি।

তবে চতুর্থ উইকেটে অধিনায়ক সোহানকে নিয়ে খেলা বদলে দিতে থাকেন রনি। উইকেট পড়া দেখে নিজেকে গুটিয়ে রাখা এই ডানহাতি দ্রুতই মেলেন ডানা। পরিণত ক্রিকেটের প্রদর্শনীতে তুলে নেন টুর্নামেন্টের নিজের তৃতীয় ফিফটি। সোহান ক্রিজে এসে দেরি করেননি, দ্রুত রান আনার চেষ্টা করে গেছেন অবিরত। 

জুটিতে ৫২ বলে ৮২ আসার পর ফেরেন সোহান। খেলার মাঝে অপ্রত্যাশিত বিরতি মনোযোগ নাড়িয়ে দিয়ে থাকবে তার। ১৮তম ওভারের প্রথম বলেই ক্যাচ উঠিয়ে ২৪ বলে ৩৩ করে বিদায় নেন তিনি।  ১৭ বলে দলের প্রয়োজন দাঁড়ায় ৩৩ রানের। সেই সমীকরণ মেলাতে পারেননি বাকিরা।

টস হেরে ব্যাট করতে নেমে তৌহিদ হৃদয় ছিলেন আড়ষ্ট, ঠিকমতো ডানা মেলতে পারছিলেন না তিনি। নাজমুল হোসেন শান্তরও বাউন্ডারি পেতে কয়েক বল লেগে যায়। পরে অবশ্য তিনি পুষিয়ে দিতে থাকেন। যদিও পাওয়ার প্লেতে আসে পঞ্চাশ রানের কম।

পাওয়ার প্লে পেরিয়ে যাওয়ার পরও টাইমিং পেতে মুশকিলে পড়ছিলেন হৃদয়। থিতু হয়ে শান্ত বড় রানের আভাস দিচ্ছিলেন। নিয়ন্ত্রিত বোলিংয়ে চাপ রাখা শেখ মেহেদী হাসান নিজের শেষ ওভারে ফেরান শান্তকে। খানিকটা এগিয়ে এসে খেলতে গিয়ে পা লাগান সিলেটের ওপেনার। আম্পায়ার আউট না দিলে রিভিউ নিয়ে তাকে ফেরায় রংপুর।

আগের দিনের মতো নিজেকে উপরে তুলে আনেন অধিনায়ক মাশরাফি। এদিন একদম তিনে নেমে যান তিনি। নেমেই প্রথম বলেন মারেন ছয়।

অধিনায়ককে সঙ্গে দিতে পারেননি হৃদয়। পরের ওভারে নিজের অস্বস্তিকর উপস্থিতি থামান হাসান মাহমুদের বলে। 

জাকির হাসান ক্রিজে এসে চাঞ্চল্য দেখিয়েছিলেন, বেশি দূর এগুতে পারেননি। তাকে থামান দাসুন শানাকা। রায়ান বার্লকেও শিকার ধরেন তিনি। তবে তার আগে ২ চার, ১ ছয়ে মাত্র ৬ বলে ১৫ করে ফেলেন জিম্বাবুয়ের অলরাউন্ডার।

মাশরাফি টিকে গিয়েছিলেন বেশ কিছুটা সময়। ১৬তম ওভারে ডোয়াইন ব্র্যাভোর স্লোয়ার উড়াতে গিয়ে বিদায় তার। তবে ১৬ বলে ৩ চার, ১ ছয়ে কার্যকর ২৮ করে দলে অবদান রাখেন তিনি।

ছয়ে নেমে অভিজ্ঞ মুশফিক এদিনও ব্যর্থ। হাসানের ফুলটসে মিড উইকেটে ক্যাচ দেওয়ার আগে করতে পারেন কেবল ৬ রান। সিলেটের পুঁজি ১৮০ ছাড়িয়ে নেন জর্জ লিন্ডা আর থিসারা পেরেরা। ১৫ বলে ২১ করেন লঙ্কান অলরাউন্ডার। প্রোটিয়া অলরাউন্ডার লিন্ডা শেষ ওভার কাজে লাগান দারুণভাবে। দুই ছয়, এক চারে আনেন ১৭ রান। তার ১০ বলে ২১ রানের ইনিংসটি শেষ পর্যন্ত ম্যাচের ফলাফল নির্ধারণে রাখল বড় ভূমিকা।

Comments

The Daily Star  | English

1.73cr people still out of power

The Ministry of Power, Energy and Mineral Resources today said around 1.73 crore customers across the country are still out of power following the impact of cyclone Remal

29m ago