বিপিএলে চ্যাম্পিয়ন দল কত টাকা পাবে?

শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ও সিলেট।
Imrul Kayes & Mushfiqur Rahim

আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা। জানা যাবে কারা হাসবে বিপিএলের নবম আসরের শেষ হাসি। কুমিল্লা ভিক্টোরিয়ান্সের সামনে চতুর্থবারের মতো চ্যাম্পিয়ন হওয়ার হাতছানি। অন্যদিকে, সিলেট স্ট্রাইকার্সের রয়েছে প্রথমবারের মতো শিরোপার স্বাদ নেওয়ার সুযোগ। তার আগে জেনে নিন ফাইনালে বিজয়ী দল আর্থিক পুরস্কার হিসেবে কত টাকা পাবে।

বৃহস্পতিবার ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি আসর বিপিএলের এবারের আসরের পর্দা নামবে। শিরোপা নির্ধারণী ম্যাচে মুখোমুখি হবে বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ও সিলেট। মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে খেলা মাঠে গড়াবে সন্ধ্যা ৬টা ৩০ মিনিটে।

গত মাসেই বিপিএল গভর্নিং কাউন্সিলের পক্ষ থেকে জানানো হয়েছে, এবার দলীয় প্রাইজমানি বেড়ে হয়েছে দ্বিগুণ। আগেরবার শিরোপা জিতে কুমিল্লা পেয়েছিল ১ কোটি টাকা। রানার্সআপ ফরচুন বরিশাল পেয়েছিল ৫০ লাখ টাকা। এবার চ্যাম্পিয়ন দল পাবে ২ কোটি টাকা। রানার্সআপের মিলবে ১ কোটি টাকা। অর্থাৎ ফাইনালে উঠেই কোটি টাকা পুরস্কার পাওয়া নিশ্চিত করেছে কুমিল্লা ও সিলেট।

ব্যক্তিগত প্রাইজমানিও বেড়েছে অনেক। আসরের সেরা ক্রিকেটারের মিলবে ১০ লাখ টাকা। ফাইনালের সেরা খেলোয়াড় পাবেন ৫ লাখ টাকা। সমপরিমাণ অর্থ পুরস্কার হিসেবে দেওয়া হবে সর্বোচ্চ রান সংগ্রাহক ও উইকেটশিকারি উভয়কে। সেরা ফিল্ডারের জন্যও পুরস্কার থাকবে। তিনি পাবেন ৩ লাখ টাকা।

এবার রান সংগ্রাহকদের তালিকায় শীর্ষে আছেন নাজমুল হোসেন শান্ত। সিলেটের বাঁহাতি ওপেনার ৩৭.৬৬ গড় ও ১১৩.৮৫ স্ট্রাইক রেটে করেছেন ৪৫২ রান। চারশর বেশি রান আছে আরও দুজনের। প্লে অফ থেকে বাদ পড়া রংপুর রাইডার্সের রনি তালুকদারের ব্যাট থেকে এসেছে ৪২৫ রান (৩৫.৪১ গড় ও ১২৯.১৭ স্ট্রাইক রেট)। তার অবস্থান দুইয়ে। সিলেটেরই তৌহিদ হৃদয় আছেন তিন নম্বরে। তিনি করেছেন ৪০৩ রান। তবে গড় (৪০.৩০) ও স্ট্রাইক রেটে (১৪১.৪০) এগিয়ে তিনি।

উইকেটশিকারিদের তালিকায় সবার উপরে অবস্থান রংপুরের হাসান মাহমুদের। এই পেসার ১৭ উইকেট নিয়েছেন ৭.৯৮ ইকোনমিতে। ১৬ উইকেট পেয়ে যৌথভাবে দুই নম্বরে দুই স্পিনার নাসির হোসেন ও তানভির ইসলাম। প্লে অফে উঠতে ব্যর্থ হওয়া ঢাকা ডমিনেটর্সের নাসিরের ইকোনমি ৬.৮১। কুমিল্লার তানভিরের ইকোনমি ৬.৩১। তার সামনে রয়েছে সবাইকে টপকে যাওয়ার হাতছানি।

Comments

The Daily Star  | English

Sugar market: from state to private control

Five companies are enjoying an oligopoly in the sugar market, which was worth more than Tk 9,000 crore in fiscal year 2022-23, as they have expanded their refining capacities to meet increasing demand.

3h ago