বিপিএলের এক আসরে প্রথম বাংলাদেশি হিসেবে শান্তর '৫০০'

সিলেট স্ট্রাইকার্সের বাঁহাতি ওপেনার প্রতিযোগিতা শেষ করলেন ৫১৬ রান নিয়ে।
ছবি: ফিরোজ আহমেদ

আগের আট আসরে যা ঘটেনি সেটাই এবার করে দেখালেন নাজমুল হোসেন শান্ত। বিপিএলের ইতিহাসে প্রথম বাংলাদেশি ব্যাটার হিসেবে এক আসরে পাঁচশ ছোঁয়ার কীর্তি গড়লেন তিনি। সিলেট স্ট্রাইকার্সের বাঁহাতি ওপেনার প্রতিযোগিতা শেষ করলেন ৫১৬ রান নিয়ে।

বৃহস্পতিবার মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে অনুষ্ঠিত হচ্ছে এবারের বিপিএলের ফাইনাল। বর্তমান চ্যাম্পিয়ন কুমিল্লা ভিক্টোরিয়ান্সের বিপক্ষে টস হেরে আগে ব্যাট করেছে সিলেট। মাশরাফি বিন মর্তুজার নেতৃত্বাধীন দল নির্ধারিত ২০ ওভারে পেয়েছে ৭ উইকেটে ১৭৫ রানের চ্যালেঞ্জিং পুঁজি। তাদের পক্ষে ৬৪ রানের ঝলমলে ইনিংস খেলেন শান্ত। ৪৫ বল মোকাবিলায় তিনি মারেন ৯ চার ও ১ ছক্কা।

বাংলাদেশ জাতীয় দলের ক্রিকেটার শান্ত ফাইনালে নেমেছিলেন ৪৫২ রান নিয়ে। মুখোমুখি হওয়া ৩৮তম বলে তিনি স্পর্শ করেন ফিফটি। সিলেটকে শক্ত ভিত গড়ে দিয়ে তৃতীয় ব্যাটার হিসেবে তিনি আউট হন। ১৩তম ওভারে তখন দলের রান ১০৫। কুমিল্লার ইংলিশ অলরাউন্ডার মইন আলির ডেলিভারিতে বোল্ড হয়ে সাজঘরে ফেরেন শান্ত। এই ইনিংস খেলার পথে তিনি স্পর্শ করেন পাঁচশ রানের মাইলফলক।

বিপিএলে এর আগে কেবল একজন ক্রিকেটারই এক আসরে পাঁচশ বা তার চেয়ে বেশি রান করেছিলেন। তিনি দক্ষিণ আফ্রিকার বাঁহাতি ব্যাটার রাইলি রুশো। ২০১৯ সালের আসরে রংপুর রাইডার্সের জার্সিতে ১৫০ স্ট্রাইক রেটে ৫৫৮ রান এসেছিল তার ব্যাট থেকে। সেবার ১৪ ম্যাচে পাঁচ হাফসেঞ্চুরির সঙ্গে এক সেঞ্চুরি করেছিলেন তিনি।

এবার শান্ত ১৫ ম্যাচে ৩৯.৬৯ গড় ও ১১৬.৭৪ স্ট্রাইক রেটে করেছেন ৫১৬ রান। ১৫ ম্যাচে তার ব্যাট থেকে এসেছে চার হাফসেঞ্চুরি। স্ট্রাইক রেট টি-টোয়েন্টি ঘরানার সঙ্গে মানানসই না হলেও পুরো আসরে ধারাবাহিকভাবে রান পেয়েছেন ২৪ বছর বয়সী ক্রিকেটার। সর্বোচ্চ অপরাজিত ৮৯ ইনিংসটি তিনি খেলেছিলেন গত ২৪ জানুয়ারি মিরপুরে ফরচুন বরিশালের বিপক্ষে।

Comments

The Daily Star  | English
‘Farmer, RMG workers, migrants main drivers of Bangladesh economy in first 50 years’

‘Farmer, RMG workers, migrants main drivers of Bangladesh economy in first 50 years’

However, their contribution would not remain the same in the years to come, says a book published from London

50m ago