আর্জেন্টিনা-কলম্বিয়া ফাইনালে থাকছেন ব্রাজিলের রেফারি ক্লাউস

কোপা আমেরিকার ফাইনাল ম্যাচ পরিচালনা করবেন ব্রাজিলের রাফায়েল ক্লাউস।

শিরোপা ধরে রাখার মিশনে বাংলাদেশ সময় সোমবার সকালে কোপা আমেরিকার ফাইনালে মাঠে নামছে আর্জেন্টিনা। প্রতিপক্ষ ২৩ বছর পর ফাইনালে ওঠা কলম্বিয়া। এই লড়াইয়ে ম্যাচ পরিচালনা করবেন ব্রাজিলের রাফায়েল ক্লাউস।

বৃহস্পতিবার এক বিবৃতি দিয়ে কোপা আমেরিকার ফাইনালের ম্যাচ অফিসিয়ালদের তালিকা প্রকাশ করে কনমেবল। একইসঙ্গে উরুগুয়ে-কানাডার তৃতীয় স্থান নির্ধারণী ম্যাচের রেফারিদের তালিকাও প্রকাশ করে সংস্থাটি।

ফাইনালে ক্লাউস একাই নন, তার সহকারীর দায়িত্ব পাওয়া দুজন রেফারিও ব্রাজিলিয়ান—ব্রুনো পিরেস ও রদ্রিগো কোরেয়া। তবে চতুর্থ ও পঞ্চম রেফারির দায়িত্ব পালন করবেন প্যারাগুয়ের হুয়ান বেনিতেজ ও এদুয়ার্দো কারদোজা। এছাড়া ভিডিও অ্যাসিস্ট্যান্ট রেফারির (ভিএআর) দায়িত্বে থাকছেন ব্রাজিলের রদোলফো তস্কি। তার সহকারীর দায়িত্ব পেয়েছেন ব্রাজিলেরই দানিলো মানিস ও দানিয়েল নব্রে।

২০১৫ সাল থেকে ফিফার ম্যাচ অফিশিয়ালদের তালিকায় থাকা ক্লাউস চলতি কোপা আমেরিকায় মেক্সিকো-ভেনেজুয়েলা ম্যাচ পরিচালনা করেছেন। সবশেষ কাতার বিশ্বকাপের গ্রুপ পর্বেও দুটি ম্যাচ পরিচালনা করেছেন ৪৪ বছর বয়সী এই রেফারি।

এর আগেও আর্জেন্টিনার ম্যাচ পরিচালনা করার অভিজ্ঞতা রয়েছে ক্লাউসের। সেখানে তার অভিজ্ঞতা মিশ্র। কোপা আমেরিকার গত আসরে কলম্বিয়ার বিপক্ষে ম্যাচে কোনো বিতর্ক না হলেও এর আগে প্যারাগুয়ের সঙ্গে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচে বেশ বিতর্কের মুখে পড়েছিলেন তিনি।

সেই ম্যাচে কিছু সিদ্ধান্ত নিয়ে তোপের মুখে পড়েন। প্যারাগুয়েকে একটি পেনাল্টি দেওয়ার বিতর্কের শুরু। এরপর একই ধরণের ফাউলে আর্জেন্টিনাকে পেনাল্টি না দেওয়ায় ক্ষেপে যায় আর্জেন্টাইনরা। এরপর দ্বিতীয়ার্ধে বিল্ডআপে ফাউলের কারণ দেখিয়ে আর্জেন্টিনার একটি গোল বাতিল করে দেওয়ায় অধিনায়ক লিওনেল মেসিও ক্ষেপে গিয়েছিলেন তার উপর। 

এবার এখন পর্যন্ত ক্লাউসের রেফারিং নিয়ে বিতর্ক না হলেও কোপা আমেরিকায় ম্যাচ পরিচালনার সার্বিক মান নিয়ে প্রশ্ন উঠেছে। চলছে নানা সমালোচনা। ব্রাজিল-কলম্বিয়া ম্যাচে ভিএআরের ভুল স্বীকার করে আনুষ্ঠানিক বিবৃতি দিয়েছে খোদ কনমেবলও।

Comments

The Daily Star  | English

S Alam’s tax file shows no foreign income

S Alam Group owner Mohammed Saiful Alam’s 2022-2023 tax file is a puzzle. In that tax year, he declared personal assets worth Tk 2,532 crore, but did not show any personal bank loans from Bangladesh or his foreign income.

3h ago