আর্জেন্টিনা বনাম কলম্বিয়া: প্রেডিকশন, একাদশ ও টিম নিউজ

গঞ্জালো মন্তিয়েলকে পাওয়া নিয়ে শঙ্কা রয়েই গেছে আর্জেন্টিনার, অন্যদিকে রিচার্ড রিয়সকে নাও পেতে পারে কলম্বিয়া

আরও একটি ফাইনালে আর্জেন্টিনা। প্রথম লাতিন দল হিসেবে ইতিহাস গড়ার সামনে তারা। স্পেনের মতো টানা তিনটি মেজর টুর্নামেন্টে জিতে নেওয়ার হাতছানি। তবে তাদের ছেড়ে কথা বলবে না কলম্বিয়া। গত দুই বছর ধরে কোনো ম্যাচ হারেনি দলটি। তাই জমজমাট একটি ফাইনাল দিয়ে শেষ হতে পারে এবারের কোপা আমেরিকা।

ম্যাচের ফলাফল জানা যাবে ম্যাচ শেষেই, তবে তার আগে কাগজে কলমে দুদলের সামর্থ্য ও সাম্প্রতিক ফর্মের আলোকে ভবিষ্যৎবাণী নিয়ে হাজির আমরা। পাশাপাশি দুই দলের সম্ভাব্য একাদশ, ফর্মেশনও তুলে ধরা হলো ডেইলি স্টারের পাঠকদের জন্য-

কখন?

সোমবার, ১৫ জুলাই, বাংলাদেশ সময় ভোর ৬টা

কোথায়?

হার্ড রক স্টেডিয়াম, মায়ামি

টিম নিউজ

কানাডার বিপক্ষে সেমি-ফাইনালে খেলা দলেই আস্থা রাখতে চান আর্জেন্টিনার কোচ লিওনেল স্কালোনি। তবে তাতে ধাক্কা হয়ে আসতে পারে গঞ্জালো মন্তিয়েলের চোট। সেমিতে আলফান্সো ডেভিসের সঙ্গে বল দখলের লড়াইয়ে চোট পড়া এই ডিফেন্ডারকে না পেলে একাদশে ঢুকতে পারেন নাহুয়েল মলিনা। পেশী সমস্যা থেকে এখনও সম্পূর্ণ মুক্ত না হওয়া মার্কোস আকুনিয়াকে ঝুঁকি নিতে পারেন স্কালোনি। কানাডার বিপক্ষে গ্রুপ পর্বে খেলার পর আর মাঠে নামা হয়নি তার।

অন্যদিকে নিজেদের সেরা একাদশকে মাঠে নামাতে পারছেন না কলম্বিয়ার কোচ নেস্তর লোরেঞ্জো। সেমি-ফাইনালে উরুগুয়ের বিপক্ষে লাল কার্ড দেখায় ফর্মে থাকা রাইট-ব্যাক দানিয়েল মুনোজকে পাচ্ছে না তারা। এছাড়া একই ম্যাচে চোট পাওয়া মিডফিল্ডার রিচার্ড রিয়সকে নিয়ে রয়েছে বড় শঙ্কা। 

নজরে থাকবেন যারা

বরাবরের মতোই আর্জেন্টিনার মূল ভরসার জায়গা অধিনায়ক লিওনেল মেসি। আসরের শুরুতে নিজেদের সেরাটা দিতে না পারলেও জ্বলে উঠেছেন সেমি-ফাইনালে। তবে চোট এখনও ভোগাচ্ছে তাকে। তারপরও আর্জেন্টাইনরা তাকিয়ে থাকবে ক্ষুদে জাদুকরের দিকেই। পার্থক্য গড়ে দিতে পারেন আর্জেন্টিনার হয়ে শেষ ম্যাচ খেলতে নামা আনহেল দি মারিয়াও। দলের জয়ে সব ফাইনালেই গোল দেওয়ার রেকর্ড রয়েছে তার। এছাড়া তরুণ হুলিয়ান আলভারেজ ছন্দের দেখা পেয়েছেন। ছন্দে আছেন লাউতারো মার্তিনেজও।

অন্যদিকে এবারের আসরে যেন পুনর্জীবন কলোম্বিয়ার হামেস রদ্রিগেজ। পুরো আসর জুড়েই দুর্দান্ত ফুটবল উপহার দিয়েছেন তিনি। এরমধ্যেই লিওনেল মেসির অ্যাসিস্টের রেকর্ডও ভেঙে দিয়েছেন। কোপা আমেরিকার গোল্ডেন বল জিতে নেওয়ার দ্বারে থাকা এই খেলোয়াড়ই গড়ে দিতে পারেন ম্যাচের পার্থক্য। এছাড়া লিভারপুলের উইঙ্গার লুইস দিয়াজও আছেন দারুণ ছন্দে। স্ট্রাইকার জন কারদোবাও ভীতি ছড়াতে পারেন আর্জেন্টাইন শিবিরে।

সম্ভাব্য লাইন আপ

আর্জেন্টিনা: (৪-৪-২) এমিলিয়ানো মার্তিনেজ, গঞ্জালো মন্তিয়েল, ক্রিস্তিয়ান রোমেরো, লিসান্দ্রো মার্তিনেজ, নিকোলাস তাগলিয়াফিকো, রদ্রিগো দি পল, এনজো ফার্নান্দেজ, অ্যালেক্সিস ম্যাক অ্যালিস্তার, আনহেল দি মারিয়া, হুলিয়ান আলভারেজ এবং লিওনেল মেসি।

কলম্বিয়া: (৪-২-৩-১) কামিলো ভার্গাস, জোহান মোজিকা, কার্লোস কুয়েস্তা, দেভিনসন সানচেজ, সান্তিয়াগো আরিয়াস, জেফারসন লারমা, ম্যাতিয়াস উরুবে, জন অ্যারিয়াস, হামেস রদ্রিগেজ, লুইজ দিয়াজ এবং জন কারদোবা।

প্রেডিকশন:

শক্তির বিচারে আর্জেন্টিনা কিছুটা এগিয়ে। তবে সাম্প্রতিক সময়ে দারুণ ফুটবল খেলছে কলম্বিয়া। সবশেষ ২৮ ম্যাচ ধরে অপরাজিত দলটি। আর্জেন্টিনাও গত চার বছরে ম্যাচ হেরেছে মাত্র দুটি। আর কলম্বিয়া সবশেষ যে ম্যাচে তারা হেরেছিল, সেটা ছিল এই আর্জেন্টিনার বিপক্ষেই। তাই সবমিলিয়ে একটি জমজমাট লড়াই হবে বলেই প্রত্যাশা। ম্যাচ গড়াতে পারে টাইব্রেকারেও। সেক্ষেত্রে এগিয়ে থাকতে পারে আর্জেন্টিনা। 

ডেইলিস্টারের রিপোর্টারদের দৃষ্টিতে সম্ভাব্য স্কোর: আর্জেন্টিনা ২-১ কলম্বিয়া

ফুটবল পণ্ডিতদের প্রেডিকশন:

সিবিএস স্পোর্টসের বিশেষজ্ঞ প্যানেলের দুইজন আর্জেন্টিনার পক্ষে ও একজন কলম্বিয়ার পক্ষে আছেন। চাক বুথের মতে, ২-১ গোলে জিতবে কলম্বিয়া। পারদীপ কাত্রি ও সান্দ্রা হেরেরা যথাক্রমে ১-০ ও ২-১ গোলে আর্জেন্টিনা জিতবে বলে মনে করেন।

ব্লিচার রিপোর্ট মনে করছে, ফাইনালে আর্জেন্টিনার পক্ষে ফল আসবে। তারা কলম্বিয়াকে হারাবে ১-০ গোলে।

ইএসপিএনের তিন বিশ্লেষকের সবার মতে, কলম্বিয়াই জিতবে কোপা আমেরিকার শিরোপা। জেফ কার্লাইল ২-০ গোলে আর্জেন্টিনাকে হারতে দেখছেন। লিজি বেচেরানো ও টিম ভিকারি উভয়ের মতে, ২-১ গোলে কলম্বিয়া শেষ হাসি হাসবে।

অপ্টা সুপার কম্পিউটারের মতে, মূল ৯০ মিনিটে ৫০.৯ শতাংশ জয়ের সম্ভাবনা রয়েছে আর্জেন্টিনার। অতিরিক্ত সময়ে গড়ালে এই সম্ভাবনা ৬৩.০ শতাংশ। অন্যদিকে কলম্বিয়ার ২৫.৪ সম্ভাবনা দেখছে অপ্টা। টাইব্রেকারে গড়ালে তা আরও কম ২৩.৬ শতাংশ।  

Comments

The Daily Star  | English

Police didn't follow int'l standards while using lethal weapons: IGP

Police failed to adhere to the standards in home, which they have maintained during their UN missions, Mainul Islam said

7h ago