কোপা আমেরিকার আসল ট্রফি নিয়ে দেশে ফিরেছে আর্জেন্টিনা

এবার রেপ্লিকা নয়, কোপা আমেরিকার আসল ট্রফি দেওয়া হয়েছে আর্জেন্টিনা দলকে

কোপা আমেরিকার বর্তমান চ্যাম্পিয়ন ছিল আর্জেন্টিনাই। কিন্তু গত আসরে চ্যাম্পিয়ন হলেও আসল ট্রফির রেপ্লিকা পেয়েছিল তারা। যা দেখতে হুবহু আসল ট্রফির মতোই। এবার আর রেপ্লিকা নয়, আসল ট্রফি নিয়ে দেশে ফিরেছে আর্জেন্টিনা দল। ২৩ বছর পর এবার কোপা আমেরিকার আসল ট্রফি চ্যাম্পিয়ন দলকে দিয়েছে লাতিন আমেরিকার ফুটবল নিয়ন্ত্রক সংস্থা কনমেবল। 

টুর্নামেন্ট শুরুর আগেই আসল ট্রফি দেওয়া হবে জানিয়ে বিজ্ঞপ্তি দিয়েছিল কনমেবল। এর আগে সবশেষ আসল ট্রফি দেওয়া হয়েছিল ২০০১ সালের কোপা আমেরিকার জয়ী দলকে। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল কলম্বিয়া। যেটা কোপা আমেরিকায় তাদের একমাত্র সাফল্য। এবারও তাদের আসল ট্রফি জিতে নেওয়ার সুযোগ ছিল। নির্ধারিত সময়ে তারা জমাট লড়াই করলেও অতিরিক্ত সময়ে লাউতারো মার্তিনেজের গোলে ম্যাচ জিতে নেয় আর্জেন্টিনাই।

সবমিলিয়ে রেকর্ড ১৬তম বারের মতো কোপা আমেরিকার শিরোপা জিতে নিয়েছে আর্জেন্টিনা। রেকর্ড হয়েছে আরও একটি। স্পেনের পর দ্বিতীয় ও লাতিন আমেরিকার প্রথম দল হিসেবে টানা তিনটি মেজর টুর্নামেন্টের শিরোপা জিতে নিল তারা। ২০২১ কোপা আমেরিকা ও ২০২২ বিশ্বকাপের পর ২০২৪ কোপা আমেরিকা জয়ের স্বাদ পেল আলবিসেলেস্তেরা।

আর্জেন্টাইন সংবাদ মাধ্যম টিওয়াইসি স্পোর্টস জানিয়েছে, স্থানীয় সময় সোমবার রাত ১০টায় বুয়েন্স আয়ার্সের ইজিজা বিমানবন্দরে এসে পৌঁছায় চ্যাম্পিয়নরা। আন্তর্জাতিক ফুটবলকে বিদায় জানানো আনহেল দি মারিয়ার নেতৃত্বে দলটি বিমানবন্দরে পা রাখে। তাদের সঙ্গে ছিলেন কোচ লিওনেল স্কালোনি এবং দেশটির ফুটবল ফেডারেশনের সভাপতি ক্লাদিও তাপিয়া। বিমানের গায়ে লেখা ছিল, 'আমরা চ্যাম্পিয়নদের নিয়ে এসেছি।'

তবে এই দলের সঙ্গে ছিলেন না লিওনেল মেসি, এমিলিয়ানো মার্তিনেজ, নিকোলাস তাগলিয়াফিকো, হুলিয়ান আলভারেজ, নিকোলাস ওতামেন্দি ও জেরোনিমো রুল্লি। শেষের তিন জন প্যারিস অলিম্পিকে খেলতে হ্যাভিয়ের মাসচেরানোর দলে যোগ দিবেন। ব্যক্তিগত কাজে থেকে গেছেন এমিলিয়ানো ও তাগলিয়াফিকো। আর গোড়ালির চোটের জন্য মায়ামিতে নিজ ক্লাবের অধীনে চিকিৎসা করাবেন মেসি।

বিমানবন্দরে অপেক্ষায় থাকা ভক্ত-সমর্থকরা খেলোয়াড়দের বরণ করে নেয়। বিমানবন্দর থেকে বেরিয়ে দুটি বাসে করে লিওনেল আন্দ্রেস মেসি স্টেডিয়ামে সমর্থকদের সঙ্গে উৎসবে যোগ দেন দি মারিয়ারা। এরপর এএফএ গ্রাউন্ডে পৌঁছানোর পর তাদের জন্য আরও একটি বিস্ময় ছিল। চিত্তাকর্ষক আতশবাজির প্রদর্শনীতে কনফেটির ঝরনায় খেলোয়াড়দের অভ্যর্থনা জানানো হয়।

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

10h ago