বেলজিয়ামকে হারিয়ে স্লোভাকিয়ার চমক

এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে এটাই প্রথম অঘটন

ফিফা র‍্যাঙ্কিংয়ে কয়েক বছর আগেও শীর্ষে ছিল বেলজিয়াম। বর্তমানে রয়েছে তৃতীয় স্থানে। শক্তি ও সামর্থ্যেও বেশ এগিয়ে দলটি। সেই দলটি এদিন পেরে ওঠেনি স্লোভাকিয়ার সঙ্গে। দারুণ লড়াই করে জয় তুলে নিয়েছে র‍্যাঙ্কিংয়ে ৪৮ নম্বরে অবস্থান করা দলটি। এবারের ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে এটাই প্রথম অঘটন।

সোমবার জার্মানির ফ্র্যাঙ্কফুর্ট অ্যারেনায় ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের 'ই' গ্রুপের ম্যাচে বেলজিয়ামকে ১-০ গোলে হারিয়ে দিয়েছে স্লোভাকিয়া। ম্যাচের শুরুর দিকেই ইভান শ্রানজের দেওয়া একমাত্র গোলে জয় পায় তারা। এরপর রক্ষণ জমাট রেখে হতাশা বাড়ান বেলজিয়ানদের।

তবে এদিন নিজেদের অভাগা ভাবতেই পারে বেলজিয়ানরা। নিজেদের ভুলেই হজম করে গোলটি। তার উপর দুই দুইবার জালের দেখা পেলেন রোমেলু লুকাকু। কিন্তু দুইবারই ভিএআরে বাতিল হয়ে গেল সেই গোল। মাঝমাঠের দখল বেশি রেখেও কাজ হয়নি। ১৬টি শট নিয়ে ৬টি লক্ষ্যে রাখে তারা। অন্যদিকে ১০টি শটের ৪টি লক্ষ্যে রেখে গোল আদায় করে নেয় স্লোভাকিয়া।

অথচ গোল করার মতো সুযোগ শুরুতেই পেয়ে গিয়েছিল বেলজিয়াম। কেভিন ডি ব্রুইনার পাস থেকে বল পেয়ে গোলরক্ষককে একা পেয়েও সোজাসুজি শট নিয়ে সুবর্ণ সুযোগ নষ্ট করেন লুকাকু।

সপ্তম মিনিটেই গোল হজম করে তারা। সতীর্থের বাড়ানো দুর্বল পাস ছুটে গিয়ে জেরেমি ডোকু নিয়ন্ত্রণ নেওয়ার আগে পেয়ে যান শ্রানজ। তার ব্যাকপাস থেকে ইউরাই কুচকার জোরাল শট ঠেকালেও বিপদমুক্ত করতে পারেননি গোলরক্ষক। আলগা বল থেকে দুরূহ কোণে লক্ষ্যভেদ করেন শ্রানজ।

৩১ মিনিটে ব্যবধান বাড়াতে পারতো স্লোভাকিয়া। বোজেনিকের শট আটকে দেন গোলরক্ষক কাস্তেলস। ১০ মিনিট পর গোলরক্ষককে একা পেয়েও ব্যর্থ হন লুকাস হারাসলিন।

বিরতির পর ৫৬ মিনিটে জালে বল পাঠান লুকাকু। কিন্তু ভিএআরে দেখা যায় অফসাইডে ছিলেন তিনি। ছয় মিনিট পর কাস্তেলস বল গ্লাভসবন্দী করতে না পারলে ফাঁকায় পেয়ে গিয়েছিলেন ইয়োহান বুকায়ো। তার শট গোললাইন থেকে ফেরান ডেভিড হাঙ্কো।

৮৬ মিনিটে আবারো বল জালে পাঠান লুকাকু। তবে ভিএআরে দেখা যায় বিল্ড ইনে হ্যান্ড বল হওয়ায় গোল মিলেনি। শেষ পর্যন্ত হার নিয়েই মাঠ ছাড়তে হয় বেলজিয়ানদের।

Comments

The Daily Star  | English

Islamic banks see rise in gross default loan

The banks’ unclassified rescheduled loan also rose, according to Financial Stability Report 2023

45m ago