ইউরোতে গোল পেলেন এমবাপে, পেল ফ্রান্সও

পোল্যান্ডের সঙ্গে জিততে পারেনি ফ্রান্স

অবশেষে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপে গোলের দেখা পেয়েছেন কিলিয়ান এমবাপে। একই সঙ্গে গোলের দেখা পেয়েছে তার দলও। আগের দুই ম্যাচে নকআউট পর্ব নিশ্চিত হলেও নিজেদের খেলোয়াড়দের কাছ থেকে গোল পায়নি দলটি। এদিন সেই খরা কাটান এমবাপে। একই সঙ্গে কাটান ইউরোতে নিজের গোল খরাও।

মঙ্গলবার রাতে ডর্টমুন্ডের বিভিবি স্টেডিয়ামে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপের 'ডি' গ্রুপে নিজেদের শেষ ম্যাচে পোল্যান্ডের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে ফ্রান্স। ম্যাচের ৫৬তম মিনিটে সফল স্পটকিক থেকে ফরাসিদের এগিয়ে দেন এমবাপে। ৭৯তম মিনিটে পোল্যান্ডের হয়ে রবার্ট লেভানদোভস্কি সমতাসূচক গোলটিও করেন স্পটকিক থেকে।

তবে এদিন সবার দৃষ্টি ছিল এমবাপের দিকেই। অস্ট্রিয়ার বিপক্ষে প্রথম ম্যাচের শেষদিকে প্রতিপক্ষের খেলোয়াড়দের সঙ্গে বল দখলের লড়াইয়ে নাক ভেঙে গিয়েছিল তার। এরপর নেদারল্যান্ডসের বিপক্ষে না খেললেও এদিন ফিরেছেন এই রিয়াল মাদ্রিদ তারকা। একই সঙ্গে ইউরোতে প্রথম গোলের দেখাও পেয়েছেন তিনি।

এদিন ম্যাচের শুরু থেকেই দারুণ আক্রমণ করতে থাকা ফরাসিরা গোলের সুযোগ পেয়েছিল অনেকই। কিন্তু প্রতিবারই তাদের পথে বাধা হয়ে দাঁড়িয়েছেন পোলিশ গোলরক্ষক লুকাসজ স্কোরুপ্সকি। তবে এমবাপের পেনাল্টি শট ঠেকাতে পারেননি। এই গোলে এবারের আসরে প্রথম নিজেদের খেলোয়াড়দের পা থেকে গোল পায় ফরাসিরা। এর আগে অস্ট্রিয়ার বিপক্ষে আত্মঘাতী গোলে জয় পাওয়ার পর ডাচদের বিপক্ষে গোলশূন্য ড্র করেছিল দলটি।

এদিকে একই সময়ে বার্লিনের অলিম্পিয়াস্তাদিওতে অনুষ্ঠিত 'ডি' অপর ম্যাচে অস্ট্রিয়ার কাছে ৩-২ গোলে হেরে গেছে নেদারল্যান্ডস। তাতে গ্রুপের শীর্ষ থেকে তৃতীয় স্থানে নেমে গেছে দলটি। যদিও তিনে থেকেই নকআউট পর্বে ওঠার সুযোগ রয়েছে তাদের। অন্যদিকে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে দ্বিতীয় রাউন্ডের টিকিট মিলে গেছে অস্ট্রিয়ার।

'ডি' গ্রুপে প্রতিটি দল নিজেদের তিন ম্যাচ করে খেলেছে। সেখানে দুটি জয়ে ৬ পয়েন্ট নিয়ে শীর্ষস্থান নিশ্চিত করে অস্ট্রিয়া। তিন ম্যাচে একটি জয় ও দুটি ড্রয়ে ফরাসিদের পয়েন্ট ৫। সমান ম্যাচে একটি জয় ও একটি ড্রয়ে ডাচদের সংগ্রহ ৪ পয়েন্ট। তবে এখন পর্যন্ত এরা তৃতীয় হওয়ার দৌড়ে শীর্ষে আছে তারা।

Comments

The Daily Star  | English

Bangladeshi expatriates in Lebanon urged to stay safe amid escalating conflict

Bangladesh Embassy in Lebanon has requested Bangladeshi expatriates living in that country to stay safe amid an ongoing war situation there

59m ago