রোনালদোদের হারিয়ে ১০.৭ মিলিয়ন ডলার পুরস্কার পাচ্ছে জর্জিয়া

প্রথমবার ইউরোতে খেলতে এসে পর্তুগালকে হারিয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত করায় খেলোয়াড়দের ১০.৭ মিলিয়ন ডলার অর্থ পুরস্কার ঘোষণা করছেন জর্জিয়ার সাবেক প্রধানমন্ত্রী বিদজিনা ইভানিশভিলি

প্রতিপক্ষ পর্তুগাল শিরোপার অন্যতম দাবীদার। তাদের দলে রয়েছে সময়ের অন্যতম সেরা খেলোয়াড় ক্রিস্তিয়ানো রোনালদো। অন্যদিকে এবারই প্রথম বড় কোনো প্রতিযোগিতায় খেলতে এসেছে জর্জিয়া। আর প্রথম আসরে পর্তুগিজদের হারিয়ে নকআউট পর্বেও জায়গা করে নেয় দলটি। তাতে খুশি হয়ে খেলোয়াড়দের ১০.৭ মিলিয়ন ডলার অর্থ পুরস্কার ঘোষণা করছেন জর্জিয়ার সাবেক প্রধানমন্ত্রী বিদজিনা ইভানিশভিলি।

বুধবার রাতে জার্মানির গেলসেনকিরচেনে ২০২৪ ইউরোর 'এফ' গ্রুপের শেষ রাউন্ডের ম্যাচে পর্তুগালকে ২-০ গোলে হারিয়েছে জর্জিয়া। দুই অর্ধে একটি করে গোল করে দলটি। এই জয়ে দ্বিতীয় রাউন্ড নিশ্চিত হয়ে যায় তাদের। গ্রুপে তৃতীয় হলেও সেরা তৃতীয় তালিকায় দ্বিতীয় হয় তারা। যা নিঃসন্দেহে দলটির জন্য ঐতিহাসিক এক অর্জন। এমন জয়ের পর উৎসবে মাতোয়ারা পুরো দেশ। সেই সঙ্গে বড় পুরস্কারও পেলেন খেলোয়াড়রা।

ইভানিশভিলি জর্জিয়ার ক্ষমতাসীন দলের প্রতিষ্ঠাতা। নিজেও একজন বিলিয়নিয়ার। পর্তুগালকে হারিয়ে নকআউট পর্ব নিশ্চিত করার পরপরই এক বিবৃতি দিয়ে তার জর্জিয়ান ড্রিম পার্টি জানায় যে ইভানিশভিলি দলকে অভিনন্দন জানিয়েছেন। এই জয়কে 'ঐতিহাসিক এবং স্বপ্নের বিজয়' বলে স্বীকৃতিস্বরূপ তার দাতব্য ফাউন্ডেশন থেকে অর্থ প্রতিশ্রুতি দিয়েছেন। খেলোয়াড়দের ৩০ মিলিয়ন লারি (১০.৭ মিলিয়ন ডলার) পুরস্কার ঘোষণা করা হয়। 

প্রায় পাঁচ বিলিয়ন ডলারের মালিক ইভানিশভিলি জর্জিয়ায় জন্মগ্রহণ করলেও নব্বইয়ের দশকে রাশিয়ায় তার ভাগ্য তৈরি করেছিলেন। ২০১১ সালে জর্জিয়ান ড্রিম প্রতিষ্ঠা করেন। পরের বছরই নির্বাচনে জয়লাভ করে তার দল। একজন নির্বাচিত উত্তরাধিকারীর কাছে হস্তান্তর করার আগে এক বছরের জন্য প্রধানমন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেন ইভানিশভিলি।

Comments

The Daily Star  | English

8yrs of Holey Artisan carnage: Militants turning to apps to draw new recruits

With the so-called Islamic State trying to regroup in Syria and beyond, Neo JMB, a Bangladeshi IS-inspired group, is becoming active again.

5h ago