এমবাপে-বেনজেমা-দেম্বেলেদের নিয়েই ফ্রান্সের বিশ্বকাপ দল

দলের অন্যতম সেরা মিডফিল্ডার এনগোলো কন্তে ও পল পগবা ইনজুরির কারণে আগেই ছিটকে গেছেন। তারপরও বেশ শক্তিশালী দলই ঘোষণা করেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। প্রত্যাশিতভাবেই রয়েছেন কিলিয়ান এমবাপে, করিম বেনজেমা, আতোঁয়া গ্রিজমান, উসমান দেম্বেলেদের মতো তারকা খেলোয়াড়রা।

দলের অন্যতম সেরা মিডফিল্ডার এনগোলো কন্তে ও পল পগবা ইনজুরির কারণে আগেই ছিটকে গেছেন। তারপরও বেশ শক্তিশালী দলই ঘোষণা করেছে বর্তমান চ্যাম্পিয়ন ফ্রান্স। প্রত্যাশিতভাবেই রয়েছেন কিলিয়ান এমবাপে, করিম বেনজেমা, আতোঁয়া গ্রিজমান, উসমান দেম্বেলেদের মতো তারকা খেলোয়াড়রা।

কাতার বিশ্বকাপের জন্য বৃহস্পতিবার ২৫ সদস্যের ফরাসি দল ঘোষণা করেন প্রধান কোচ দিদিয়ার দেশম। এ দলে জায়গা পেয়েছেন অনেক আলোচনায় থাকা ডিফেন্ডার উইলিয়াম সালিবা। আর্সেনালের হয়ে এ মৌসুমে দারুণ খেলে চলেছেন তিনি। জায়গা মিলেছে লিভারপুলের ডিফেন্ডার ইব্রাহিমা কোনাতেরও। আছেন ম্যানচেস্টার ইউনাইটেডের রাফায়েল ভারানেও।

রক্ষণভাগে বায়ার্ন মিউনিখ থেকেই আছেন তিন জন -ডাওট উপমেকানো, লুকাস হার্নান্দেজ ও বেঞ্জামিন পাভার্ড। এছাড়া বার্সেলোনার জুলস কুন্ডে, মিলানের থিও হার্নান্দেজ ও পিএসজির প্রেসনেল কিম্পেম্বেও রয়েছেন দলে।

গোলবারে মূল ভরসা অধিনায়ক হুগো লরিস। তারসঙ্গে জায়গা মিলেছে ওয়েস্টহ্যাম গোলরক্ষক আলফোনসে আরেওলা। তৃতীয় গোলরক্ষক রেনেঁর স্টিভ মান্দান্ডা।

কন্তে ও পগবা না থাকায় মূল আলোচনা ছিল ফরাসিদের মিডফিল্ড নিয়ে। রিয়াল মাদ্রিদের দুই তরুণ অরেলিয়ান চুয়ামেনি ও এডুয়ার্ডো কামাভিঙ্গাতে আস্থা রেখেছে দলটি। আছেন মোনাকোর ইউসুফ ফোফানা, মার্সেইর ম্যাটিও গুয়েনডোজি ও জর্ডান ভেরেটআউট এবং জুভেন্তাসের অ্যাড্রিয়েন রাবিওট।

ফ্রান্সের মূল ভরসা অবশ্য আক্রমণভাগ। বেনজেমা, দেম্বেলে, গ্রিজমান ও এমবাপের সঙ্গে রয়েছেন মিলানের অলিভিয়ের জিরুদ বায়ার্ন মিউনিখের কিংসলে কোমান ও লাইপজিগের ক্রিস্টোফার এনকুঙ্কু।

বিশ্বকাপে এবার 'ডি' গ্রুপে রয়েছে ফ্রান্স। যেখানে তাদের প্রতিদ্বন্দ্বী অস্ট্রেলিয়া, তিউনিসিয়া ও ডেনমার্ক। ২৩ নভেম্বর কাতারের আল ওয়াকরাহ স্পোর্টস কমপ্লেক্সে অস্ট্রেলিয়ার বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হবে ফরাসিদের বিশ্বকাপ মিশন।

ফ্রান্সের বিশ্বকাপ স্কোয়াড 

গোলরক্ষক: হুগো লরিস (টটেনহ্যাম হটস্পার), আলফোনসে আরেওলা (ওয়েস্টহ্যাম), স্টিভ মান্দান্ডা (রেনেঁ)

ডিফেন্ডার: উইলিয়াম সালিবা (আর্সেনাল), ইব্রাহিমা কোনাতে (লিভারপুল), ডাওট উপমেকানো (বায়ার্ন মিউনিখ), রাফায়েল ভারানে (ম্যানচেস্টার ইউনাইটেড), লুকাস হার্নান্দেজ (বায়ার্ন মিউনিখ), থিও হার্নান্দেজ (এসি মিলান), প্রেসনেল কিম্পেম্বে (পিএসজি), বেঞ্জামিন পাভার্ড (বায়ার্ন মিউনিখ), জুলস কুন্ডে (বার্সেলোনা)

মিডফিল্ডার: ইউসুফ ফোফানা (মোনাকো), ম্যাটিও গুয়েনডোজি (মার্সেই), অ্যাড্রিয়েন রাবিওট (জুভেন্টাস), অরেলিয়ান চুয়ামেনি (রিয়াল মাদ্রিদ), এডুয়ার্ডো কামাভিঙ্গা (রিয়াল মাদ্রিদ), জর্ডান ভেরেটআউট (মার্সেই)

ফরোয়ার্ড: করিম বেনজেমা (রিয়াল মাদ্রিদ), কিংসলে কোমান (বায়ার্ন মিউনিখ), উসমানে দেম্বেলে (বার্সেলোনা), অলিভিয়ের জিরুদ (এসি মিলান), আতোঁয়া গ্রিজমান (অ্যাতলেতিকো মাদ্রিদ), কিলিয়ান এমবাপে (পিএসজি), ক্রিস্টোফার এনকুঙ্কু (লাইপজিগ)।

Comments

The Daily Star  | English

Trade at centre stage between Dhaka, Doha

Looking to diversify trade and investments in a changed geopolitical atmosphere, Qatar and Bangladesh yesterday signed 10 deals, including agreements on cooperation on ports, and overseas employment and welfare.

5h ago