রামোস-দে হেয়া-থিয়াগোদের নিয়ে কথা বলতে নারাজ এনরিকে

জাতীয় দলের জার্সিতে ১৮০ ম্যাচ খেলার কীর্তি রয়েছে সার্জিও রামোসের দখলে। অথচ সেই তারই কিনা জায়গা হলো না স্পেনের বিশ্বকাপ স্কোয়াডে!
ছবি: এএফপি

জাতীয় দলের জার্সিতে ১৮০ ম্যাচ খেলার কীর্তি রয়েছে সার্জিও রামোসের দখলে। অথচ সেই তারই কিনা জায়গা হলো না স্পেনের বিশ্বকাপ স্কোয়াডে! লুইস এনরিকে দলে রামোসের পাশাপাশি রাখেননি দাভিদ দে হেয়া ও থিয়াগো আলকান্তারার মতো ফুটবলারকে। তবে তাদের ব্যাপারে কোনো মন্তব্য করতে রাজি হননি 'লা ফুরিয়া রোজা'দের কোচ।

পিএসজি ডিফেন্ডার রামোসের সঙ্গে সঙ্গে কপাল পুড়েছে ম্যানচেস্টার ইউনাইটেড গোলরক্ষক দে হেয়া, আথলেতিক বিলবাও ডিফেন্দার ইনিগো মার্তিনেজ ও লিভারপুল মিডফিল্ডার থিয়াগোর। আসন্ন কাতার বিশ্বকাপের জন্য শুক্রবার ঘোষিত ২৬ সদস্যের স্প্যানিশ স্কোয়াডে তারা হয়েছেন উপেক্ষিত। তবে এর আগে এনরিকের দেওয়া ৫৫ জনের প্রাথমিক স্কোয়াডে নাম ছিল তাদের।

বাদ পড়া তারকাদের নিয়ে প্রশ্নের উত্তরে সংবাদ সম্মেলনে এনরিকে বলেছেন, '(স্কোয়াডে) অনুপস্থিতদের ব্যাপারে কথা না বলার একটা নিয়ম আমি মেনে চলি। এমনটা সব কোচের ক্ষেত্রেই ঘটে। যারা তালিকায় নেই, আমি তাদের (পারফরম্যান্স) বিচার করব না। আমি সবাইকে ধন্যবাদ জানাই যারা (দলের হয়ে আগে) খেলেছে। যে ২৬ জন এখানে আছে, তারাই (এখন আমার কাছে) সবচেয়ে গুরুত্বপূর্ণ। অনুপস্থিতদের নিয়ে মন্তব্য না করাই শ্রেয় মনে করি। এটা আমি আপনাদের ওপর ছেড়ে দিলাম।'

বর্ণাঢ্য ক্লাব ক্যারিয়ারের মতো জাতীয় দলের হয়েও অর্জনের সমৃদ্ধ ঝুলি রয়েছে সাবেক রিয়াল মাদ্রিদ তারকা রামোসের। ২০১০ বিশ্বকাপ এবং ২০০৮ ও ২০১২ ইউরোজয়ী স্পেন দলের গুরুত্বপূর্ণ সদস্য ছিলেন তিনি। তবে সবশেষ ২০২০ ইউরোতে চোটের কারণে খেলা হয়নি তার।

২০২১ সালে সান্তিয়াগো বার্নাব্যু ছেড়ে প্যারিসে পাড়ি জমানোর পর একাধিকবার চোটে পড়েন রামোস। ফলে গত মৌসুমটা ব্যক্তিগতভাবে সুখকর ছিল না তার জন্য। চলমান ২০২২-২৩ মৌসুমে অবশ্য স্বরূপে ঠিকই ফিরেছেন ৩৬ বছর বয়সী রামোস। ইতোমধ্যে ১৯ ম্যাচে মাঠে নেমেছেন তিনি। পাশাপাশি পিএসজির হয়ে তিনি গড়েছেন নতুন রেকর্ডও। ফরাসি লিগ ওয়ানের শিরোপাধারীদের ইতিহাসের প্রথম খেলোয়াড় হিসেবে সব প্রতিযোগিতা মিলিয়ে নিজের প্রথম ৩০ ম্যাচ অপরাজিত থেকেছেন তিনি।

এনরিকে বাদ দিলেও আরেক পিএসজি তারকা আশরাফ হাকিমির মতে, বিশ্বের সেরা ডিফেন্ডার রামোস। মরক্কোর বিশ্বকাপ দলে জায়গা পাওয়া এই ফুলব্যাক ক্লাব সতীর্থকে নিয়ে সামাজিক মাধ্যম টুইটারে লিখেছেন, 'সার্জিও রামোস। বিশ্বের সেরা ডিফেন্ডার।'

Comments

The Daily Star  | English

Coastal villagers shifted to LPG from Sundarbans firewood

'The gas cylinder has made my life easy. The smoke and the tension of collecting firewood have gone away'

1h ago