বিতর্ক পাশ কাটিয়ে মরুর বুকে আজ শুরু ফুটবল মহোৎসব

রোববার  আল খোর স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় স্বাগতিক কাতারের বিপক্ষে মাঠে নামবে দক্ষিণ আমেরিকান দেশ ইকুয়েডর

জিয়ান্নি ইনফান্তিনো যেন ক্ষিপ্ত হয়ে উঠলেন। বিশ্বকাপ ফুটবলের আগের দিন কোন ফিফা সভাপতিকে কি এমন মেজাজে দেখা গিয়েছিল কখনো? অবিশ্বাস্য অঙ্কের টাকা খরচ করেও কাতার আয়োজনের নানাবিধ দাগ মুছতে পারছে না। চারপাশ থেকে ধেয়ে আসা সমালোচনার তোড় সইতে পারলেন না ইনফান্তিনও। উৎসব শুরুর আগের দিন ছুঁড়ে দিলেন পাল্টা তীর। এরকম গরম হাওয়া পাশ কাটিয়েই দোহায় আজ পর্দা উঠছে আরেকটি ফুটবল মহোৎসবের।

রোববার  আল খোর স্টেডিয়ামে বাংলাদেশ সময় রাত ১০টায় স্বাগতিক কাতারের বিপক্ষে মাঠে নামবে দক্ষিণ আমেরিকান দেশ ইকুয়েডর। তার আগে হয়ে যাবে বর্ণাঢ্য এক উদ্বোধনী অনুষ্ঠান। যাতে সঙ্গীত পরিবেশন করবেন বিটিএস গায়ক জং কুক। ড্যান্সার নোরা ফাতেহি, আমেরিকান ব্যান্ড 'ব্ল্যাক আইড পিস', রবি উইলিয়ামসদেরও দেখা মিলতে পারে মঞ্চে।

ফুটবল বিশ্বকাপকে বলা হয় 'গ্রেটেস্ট শো অন আর্থ'। অংশগ্রহণের দিক থেকে অলিম্পিকই দুনিয়ার সবচেয়ে বড় ক্রীড়া আসর। কিন্তু জনপ্রিয়তা, প্রভাব, ভিউয়ারশিপ মাথায় নিলে ফুটবল বিশ্বকাপের তুলনা চলে কেবল আরেকটি ফুটবল বিশ্বকাপের।

সেই তুলনাতে অর্থ ব্যয়ের অঙ্কে কাতার ছাড়িয়ে গেছে আগের সব বিশ্বকাপকে, তাও যোজন যোজন ব্যবধানে। মধ্যপ্রাচ্যের ছোট্ট অথচ বিপুল সম্পদশালী দেশটি বিশ্বকাপ আয়োজন করতে খরচ করেছে ২২০ বিলিয়ন মার্কিন ডলার। গত রাশিয়া বিশ্বকাপ খরচ হয়েছিল স্রেফ ১১৬ কোটি ডলার! 

বিশ্বকাপের জন্যই একদম নতুন করে সাতটি স্টেডিয়ামই বানাতে হয়েছে তাদের। শুধু বিশ্বকাপ উপলক্ষেই তৈরি করা হয়েছে একটি মেট্রোরেলের রুট।

তবে এত খরচ করেও সাদা কাপড়ে লেগে আছে দৃষ্টিকটু কালির ছোপ!  ১২ বছর আগে বিশ্বকাপ আয়োজনের সত্ত্ব পেতে দেশটি দুর্নীতির আশ্রয় নিয়েছিল বলে অভিযোগটির শক্ত ভিত্তি আছে। আগের ফিফা সভাপতি সেপ ব্ল্যাটারের অনেক কেলেঙ্কারি বিশ্ব মিডিয়ায় সয়লাব। মজার কথা হলো সেই ব্ল্যাটারই এখন ভোল পালটে বলছেন, কাতারকে আয়োজনের সত্ত্ব দেওয়া ঠিক হয়নি।

এক যুগের প্রস্তুতিতে নানান স্থাপনা নির্মাণে প্রবাসী শ্রমিকদের সঙ্গে অমানবিক আচরণের অভিযোগ কাতারের বিরুদ্ধে। ব্রিটিশ দৈনিক 'দ্য গার্ডিয়ান' বলছে গত এক যুগে ভারত, বাংলাদেশ, পাকিস্তান ও শ্রীলঙ্কার অন্তত সাড়ে ৬ হাজার শ্রমিক সেখানে নিহত হয়েছেন।

এই ইস্যুতে মানবাধিকার সংগঠনগুলো হয়েছে সরব। ইউরোপিয়ানদের অনেকে বিশ্বকাপ বয়কটের ডাকও দিয়েছে। সমালোচনায় জেরবার বর্তমান ফিফা সভাপতি ইনফান্তিনো সংবাদ সম্মেলনে উল্টো ইউরোপিয়ানদের পালটা আক্রমণ করে বসেন। ৩ হাজার বছর আগে ফিরে গিয়ে ইউরোপিয়দেরই ক্ষমা চাইতে বললেন। অভিবাসী শ্রমিকদের সঙ্গে পশ্চিমা দেশগুলোর আচরণ নিয়েও সরব হন তিনি।

বিশ্বকাপ দেখতে আসা নানা সংস্কৃতির মানুষের জন্য আইনের কড়াকড়ি, সমকামীদের জন্য কাতারের কঠোর আইনও পড়েছে সমালোচনার। সেসবের জবাবও নিজের মতো করে দিয়েছেন ইনফান্তিনো।

বিষয়টা এমন, কাতারকে আয়োজনের সত্ত্ব দিয়ে ভুল হয়ে থাকলে সেসব পুরনো কথা। এখন আর শেষ মুহূর্তে এসব নিয়ে কথা চড়াবার মানে থাকতে পারে না।

উদ্বোধনী ম্যাচে মুখোমুখি হতে যাওয়া কাতার-ইকুয়েডর ম্যাচ নিয়েও নানান গুজব রটতে শুরু করেছে। আয়োজক কাতার নাকি ইকুয়েডরের ৮ ফুটবলারকে ঘুষ খাইয়ে ম্যাচটি নিজেদের করে নিতে চাইছে। উড়ো সূত্রের বরাতে খবর হয়েছে কয়েকটি গণমাধ্যমেও। সোশ্যাল মিডিয়ায় ১-০ ব্যবধানে কাতারের জয়েরও একটি টুইট ছড়িয়ে পড়ে। শক্তিতে নিশ্চিতভাবে অনেক এগিয়ে ইকুয়েডর। কিন্তু নিজ দেশে খেলার সুবিধা নিয়ে যদি কাতার কোন অঘটন ঘটিয়ে ফেলে তাহলে ছড়িয়ে পড়া গুজব পাবে আরও মশলাদার রসদ!

বিতর্কের প্রভাবে বলাই হয়নি, এবার বিশ্বকাপ দেখা পাবে বেশ কিছু প্রথমের। গরমের দেশ কাতারে আয়োজন হওয়াতেই এবার বিশ্বকাপ ইতিহাসে প্রথমবারের মতো হচ্ছে শীতের দিনে। তাতেও তাপমাত্রার সমস্যা হওয়ার শঙ্কায় স্টেডিয়ামগুলোতে বসানো হয়েছে বিশেষ কুলিং ব্যবস্থা। শীত মৌসুমের বিশ্বকাপের ফলে হয়েছে বিপত্তিও। ক্লাব ফুটবলের ভরা মৌসুমে হওয়ায় সপ্তাহ খানেক আগেও ফুটবলারদের ছুটতে হয়েছে ক্লাবের ঈশারায়। শেষ মুহূর্তে চোটে পড়ে বিশ্বকাপ থেকে ছিটকেও গেছেন বেশ কয়েকজন তারকা।

ভিএআরের পাশাপাশি এবার বিশ্বকাপে দেখা যাবে স্বয়ংক্রিয়ভাবে অফসাইড ধরার প্রযুক্তি। প্রথমবার পুরুষ বিশ্বকাপের আসরে ম্যাচ পরিচালনায় দেখা যাবে নারীদের। এবার আসর থেকেই নির্ধারিত ৯০ মিনিটে সর্বোচ্চ পাঁচজন খেলোয়াড় বদলের সুযোগ পাচ্ছে দলগুলো।

১৯৩০ সালে একদম শুরুর আসরে উরুগুয়েতে বিশ্বকাপের সব খেলা হয়েছিল একটি শহরে। ৯২ বছর পর এবার দেখা যাবে এই দৃশ্য। নামে আলাদা শহর হলেও দোহার আশেপাশেই বিশ্বকাপের সব ভেন্যু। সর্বোচ্চ ৩৫ মাইল থেকে সর্বনিম্ন ৪ মাইলের ব্যবধানে দাঁড়িয়ে সব ভেন্যু। চাইলে দর্শকরা একই দিনে উপভোগ করতে পারবেন একাধিক ম্যাচ।

বিশ্বকাপে আঁচ এবার একটু দেরিতে লাগলেও বাংলাদেশে বরাবরের মতই উন্মাদনা তীব্র হচ্ছে। ব্রাজিল-আর্জেন্টিনা নিয়েই মাতামাতিটা বেশি। মেসি-নেইমার-রোনালদো নিয়ে আড্ডাও বেশ সরব। মাঠের ফুটবল কিক-অফের পর এসব আলোচনায় নিশ্চিতভাবে হবে চড়া। ফিফাও আশায় আছে সেজন্য। সমস্ত অনাকাঙ্ক্ষিত বিতর্ক যে মাটিচাপা দিতে পারে ফুটবলই। ছন্দময় খেলাটির রসে মজতে অধীর অপেক্ষায় সারা বিশ্বের কোটি কোটি ফুটবলপ্রেমী দর্শক।

Comments

The Daily Star  | English

Turnover on interbank forex market on the decline

Turnover slumped 48.9 percent year-on-year to $23.6 billion in 2022-23, the central bank said in its Monetary Policy Review 2023-24 published last week.

2h ago