Ekush Tapader

একুশ তাপাদার

ক্রীড়া প্রতিবেদক, দ্য ডেইলি স্টার

‘আগে হয়ত দশ জন নেতিবাচক মন্তব্য করত, এখন ছয় জন করে’

টি-টোয়েন্টিতে প্রথম বাংলাদেশি নারী ক্রিকেটার হিসেবে একশো উইকেটের দ্বারপ্রান্তে আছেন নাহিদা আক্তার। ঈদের ছুটির মাঝে দ্য ডেইলি স্টারের মুখোমুখি হয়েছিলেন এই নারী ক্রিকেটার। 

৬ দিন আগে

‘অতিরিক্ত খেলে’ কাহিল হয়ে পড়ার শঙ্কায় শরিফুল?  

সিলেটে সবুজ উইকেটে শরিফুলকে নিয়েই তাই নামে বাংলাদেশ। তবে তার কাছ থেকে প্রত্যাশার পুরোটা পাওয়া যায়নি। বরং ম্যাচের কোন কোন ধাপে বাঁহাতি পেসারকে মনে হয়েছে কিছুটা ক্লান্ত।

৩ সপ্তাহ আগে

সবুজ উইকেটে শ্রীলঙ্কার অভিজ্ঞতার সামনে বাংলাদেশের তারুণ্য

বৃহস্পতিবার সকাল থেকেই সিলেটের আকাশ মেঘলা, এক পশলা বৃষ্টিও হয়েছে দুপুরে। বাংলাদেশ দলের অনুশীলন ততক্ষণে অবশ্য শেষ প্রান্তে। তাতে প্রভাব না পড়লেও সিলেটের উইকেট, কন্ডিশনের বড় প্রভাব যে একাদশে পড়বে তা...

৪ সপ্তাহ আগে

‘ডোনাল্ডের সঙ্গে প্রতি সপ্তাহে আমরা তিন-চারবার কথা বলি’

শ্রীলঙ্কার বিপক্ষে সিলেটে বাংলাদেশের প্রথম টেস্টের আগে দ্য ডেইলি স্টারের সঙ্গে আলাপে নিজের হালচাল জানিয়েছেন ইবাদত। সাম্প্রতিক সময়ে বাংলাদেশ দলের পারফরম্যান্স, পেসারদের হোয়াটসঅ্যাপ গ্রুপ, সাবেক কোচ...

১ মাস আগে

বাংলাদেশের ক্রিকেটে সৌম্য-ভ্রান্তি

বাংলাদেশের সবচেয়ে বেশি সুযোগ পাওয়া খেলোয়াড় কে? এই প্রশ্ন করা হলে বেশিরভাগ উত্তর হয়ত আসবে সৌম্যের নাম। কারণ সোশ্যাল মিডিয়ার পারসেপশন এটাই। অথচ অভিষেকের ৯ বছর ৩ মাসে সৌম্য খেললেন কেবল ৬৮ ওয়ানডে। গত ৫...

১ মাস আগে

দিল্লির সেই দুই প্রধান চরিত্রকে ছাড়া ওয়ানডে লড়াইয়ে বাংলাদেশ-শ্রীলঙ্কা

বুধবার জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে দুপুর আড়াইটায় শুরু হতে যাওয়া সিরিজে জেতার বাইরেও বাংলাদেশের আরও কিছু প্রাপ্তির খোঁজ আছে।

১ মাস আগে

বরিশালকে আমূল বদলে দিয়েছেন কাইল মেয়ার্স

মেয়ার্সের প্রভাব কতটা পড়েছে বরিশালে, পরিসংখ্যানই প্রমাণ। মেয়ার্স যোগ দেওয়ার পর পাঁচ ম্যাচের চারটাতেই জিতেছে বরিশাল। এরমধ্যে ছিলো প্লেফ নিশ্চিত করার ম্যাচ, দুইটা প্লে অফের ম্যাচে।

১ মাস আগে

‘আমরা সম্মানটা চাই, যেটা ছেলেরা সব খেলাধুলাতে পায়’

বাংলাদেশ নারী দলের অধিনায়ক দ্য ডেইলি স্টারের সঙ্গে একান্ত সাক্ষাৎকারে জানিয়েছেন আগামী নিয়ে নিজের ভাবনা, আকুতি রেখেছেন ভালো উইকেটে খেলার।

৩ মাস আগে
নভেম্বর ১০, ২০২৩
নভেম্বর ১০, ২০২৩

‘তারা আমার ঘনিষ্ঠ বন্ধু’, বিদায় বেলায় তাসকিনদের  প্রতি ডোনাল্ডের আবেগী বার্তা

কাঁপা কণ্ঠে আবেগী বার্তায় তাসকিন আহমেদ, ইবাদত হোসেনদের প্রতি ভালোবাসা জানিয়েছেন তিনি।

নভেম্বর ৯, ২০২৩
নভেম্বর ৯, ২০২৩

চরম অসন্তোষ নিয়ে ডোনাল্ড বললেন, ‘আমি চলে যাচ্ছি’

বিশ্বকাপে শেষ ম্যাচের পর বাংলাদেশের সঙ্গে আর থাকছেন না অ্যালান ডোনাল্ড। দ্য ডেইলি স্টারকে চরম হতাশা নিয়ে জানিয়েছেন, ‘হ্যাঁ, আমি বাড়ি ফিরে যাচ্ছি।’ 

নভেম্বর ৯, ২০২৩
নভেম্বর ৯, ২০২৩

সত্তর দশকের চোখে আধুনিক ক্রিকেট

বিশ্বকাপ উপলক্ষে দুই দফা পুনেতে এসে বোর্দের সঙ্গে দেখা না করে গেলে একটা আক্ষেপ থেকে যেত। ভারতের এই অঞ্চল থেকে যেসব ক্রিকেটার আন্তর্জাতিক ক্রিকেটে আলো ছড়িয়েছেন তাদের মধ্যে বোর্দেই সবচেয়ে বড় নাম।

নভেম্বর ৪, ২০২৩
নভেম্বর ৪, ২০২৩

পথের ধারে বিরাট কোহলির প্রিয় ‘ছোলে বাটুরের’ স্বাদ

দিল্লির ছেলে বিরাট এখন  নিজ শহরে খুব একটা থাকেন না। তবে শহরে এলে একটা স্বাদ নাকি প্রায়ই নেন।

নভেম্বর ৩, ২০২৩
নভেম্বর ৩, ২০২৩

দেশভাগের ক্ষত যাকে ভুলিয়ে দিয়েছে ক্রিকেট

ফোন করে খোলা আছে জেনে প্রায় ১৫ কিলোমিটার পেরিয়ে একাডেমির মাঠে যেতে স্বাগত জানালেন মাথায় পাগড়ি পরা প্রায় ৯০ ছুঁইছুঁই প্রৌঢ়, তিনিই গুরুচরণ সিং।

নভেম্বর ২, ২০২৩
নভেম্বর ২, ২০২৩

কোচ আসে কোচ যায়…

এবার বিশ্বকাপে ৮৬ শতাংশ ক্যাচ নেওয়ার দক্ষতা দেখিয়ে সবগুলো দলের মধ্যে নেদারল্যান্ডস এক নম্বরে! যে কুকের অধীনে বাংলাদেশ ছিলো দিকহারা, তালগোল পাকানো। সেই কুকই বদলে দিলেন ডাচদের।

নভেম্বর ১, ২০২৩
নভেম্বর ১, ২০২৩

সেই সাকিবই এবার চাপে কাবু

বিশ্বকাপে আসার আগে একটি সাক্ষাতকার দিয়ে আলোচনা, সমালোচনার জন্ম দিয়েছিলেন তিনি। দীর্ঘদিনের সতীর্থ তামিম ইকবালকে নিয়ে অপ্রিয় অনেক কথা অকপটে বলে মোড় ঘুরিয়ে দিয়েছিলেন বিশ্বকাপ প্রস্তুতির।

অক্টোবর ৩০, ২০২৩
অক্টোবর ৩০, ২০২৩

নিজ দেশে অন্যরকম এক ভ্রমণ

বিশ্বকাপে টানা হারতে থাকা বাংলাদেশ দলের পিছু ঘুরতে ঘুরতে মানসিক আর শারীরিক শ্রান্তি দূর করার দারুণ এক দাওয়াই হিসেবেও কাজ করল এই ভ্রমণ।

অক্টোবর ২৮, ২০২৩
অক্টোবর ২৮, ২০২৩

চরম বিব্রতকর হার!

লাল-সবুজ জার্সি পরা সমর্থকদের চেহারায় বিষন্নতার চেয়েও বেশি ছিলো অনেক রাগ, যন্ত্রণা। একজন চিৎকার করে বলছিলেন, ‘তাই বলে নেদারল্যান্ডসের কাছেও হারবে!’ তিক্ত হলেও এই বাস্তবতা এখনো সত্য। ডাচদের বিপক্ষে...

অক্টোবর ২৬, ২০২৩
অক্টোবর ২৬, ২০২৩

এত লুকোছাপা করে লাভটা কি হচ্ছে?

তথ্য যত আড়াল করবেন, আরও অনেক তথ্য-তত্ত্ব ছড়িয়ে পড়তে বাধ্য। তথ্য বিকৃতির সুযোগও তাই বেড়ে যায়। ঠিক সময়ে সুনির্দিষ্ট তথ্য সরবরাহ করলেই কেবল বিভ্রান্তি আটকানো সম্ভব।