কাতার বিশ্বকাপের জমকালো উদ্বোধন

অবশেষে শেষ হলো সব অপেক্ষা। মাঠে গড়াল কাতার বিশ্বকাপ। যদিও মাঠের লড়াই শুরু হতে কিছু সময় বাকি। তবে জমকালো এক অনুষ্ঠানে মেতেছে কাতার, মেতেছে পুরো বিশ্ব। মরুর বুকে অবশেষে শুরু হতে যাচ্ছে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ।

অবশেষে শেষ হলো সব অপেক্ষা। মাঠে গড়াল কাতার বিশ্বকাপ। যদিও মাঠের লড়াই শুরু হতে কিছু সময় বাকি। তবে জমকালো এক অনুষ্ঠানে মেতেছে কাতার, মেতেছে পুরো বিশ্ব। মরুর বুকে যে অবশেষে শুরু হতে যাচ্ছে দ্য গ্রেটেস্ট শো অন আর্থ।

বাংলাদেশ সময় আজ রোববার (২০ নভেম্বর) রাত সাড়ে ৮টায় শুরু হয় উদ্বোধনী অনুষ্ঠান। উদ্বোধনী অনুষ্ঠানে স্বাভাবিকভাবেই আরবের ঐতিহ্যকে তুলে ধরা হয়। মাঠেই আনা হয় দেশটির এক সময়ের প্রধান বাহন উট। স্থানীয় শিল্পীদের নাচে শুরু হয় জমকালো অনুষ্ঠান। এক পর্যায়ে হলিউডের বিখ্যাত অভিনেতা মরগান ফ্রিম্যান একটি ভিডিওতে কথা বলতে বলতে মাঠে প্রবেশ করেন।

এরপর বিশ্বকাপে অংশগ্রহণকারী প্রতিটি দেশের পতাকা নিয়ে একটি বিশেষ নাচ উপহার দেন শিল্পীরা। এরপর শুরু হয় বিভিন্ন বিশ্বকাপে ফিফার জনপ্রিয় থিম সংগুলোও। চলতে থাকে একে একে রিকি মার্টিনের গোল গোল আলে আলে, শাকিরার ওয়াকা ওয়াকার মতো থিম সংগুলো।

বিভিন্ন বিশ্বকাপের মাসকটগুলোকে উপস্থাপন করা হয় অনুষ্ঠানে। সবশেষে মাঠে প্রবেশ করেন বর্তমান মাসকট। বৃহদাকৃতির মাসকট লাইব আসার কিছুক্ষণ পর মঞ্চে আসেন দক্ষিণ কোরিয়ার বিখ্যাত ব্যান্ড বিটিএসের গায়ক জুং কুক। একটু পরই তার সঙ্গে যোগ দেন কাতারি গায়ক ফাহাদ আল-কুবাইসি।

পারফর্ম করার কথা শোনা গেলেও আসেননি নোরা ফাতেহি, আমেরিকান ব্যান্ড 'ব্ল্যাক আইড পিস', রবি উইলিয়ামসরা। গুঞ্জন থাকলেও কলম্বিয়ান পপ তারকা শাকিরা ও নাইজেরিয়ান শিল্পী কিজ ড্যানিয়েলও দেখা যায়নি। সবশেষে আতশবাজির ঝলকানিতে শেষ হয় এ অনুষ্ঠান।

তবে কাতারের রাজধানী দোহা থেকে ৪০ কিলোমিটার উত্তরে অবস্থিত ৬০০০০ দর্শক ধারণ ক্ষমতার আল বাইত স্টেডিয়াম ছিল কানায় কানায় পূর্ণ। মাঠের লড়াইটা শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায় উদ্বোধনী ম্যাচে মাঠে নামবে কাতার। প্রতিপক্ষ ইকুয়েডর।

Comments

The Daily Star  | English
Clash breaks out between police and protesters at Science Lab

Clash breaks out between police and protesters at Science Lab

A clash broke out between police and protesters in the capital's Science Lab area this noon

56m ago