ওয়েলস বনাম যুক্তরাষ্ট্র: প্রেডিকশন, একাদশ ও অন্যান্য রেকর্ড

কাতার বিশ্বকাপের 'বি' গ্রুপে যুক্তরাষ্ট্র ও ওয়েলসের ম্যাচের ফল জানা যাবে শেষ বাঁশি বাজার পর। তবে তার আগে কাগজে-কলমে দুদলের শক্তি, সামর্থ্য ও সাম্প্রতিক ফর্মের আলোকে ভবিষ্যৎবাণী নিয়ে হাজির আমরা।
ছবি: সংগৃহীত

বিশ্বমঞ্চে অনুপস্থিতির অবসান ঘটাতে যাচ্ছে দুই দল। যুক্তরাষ্ট্র গত ২০১৮ সালের রাশিয়া বিশ্বকাপে খেলার যোগ্যতা অর্জন করতে ব্যর্থ হয়। আর ওয়েলস ফুটবলের মহাযজ্ঞের টিকিট পেয়েছে ৬৪ বছর পর। তবে গ্যারেথ বেল, অ্যারন রামসিদের গড়া দলটিকে হালকাভাবে নিচ্ছেন না যুক্তরাষ্ট্রের কোচ গ্রেগ বেরহল্টার। প্রিমিয়ার লিগের এক ঝাঁক ফুটবলারদের সমন্বয়ে গঠিত প্রতিপক্ষের মুখোমুখি হওয়ার আগে সতর্ক থাকছেন তিনি। অন্যদিকে, ১৯৫৮ সালের পর প্রথমবার বিশ্বকাপে ওঠা ওয়েলস কেবল অংশগ্রহণ করেই সন্তুষ্ট থাকতে রাজী নয়। তাদের কোচ রব পেজ গ্রুপ পর্বের বাধা পার হওয়ার প্রত্যাশায় আছেন।

কাতার বিশ্বকাপের 'বি' গ্রুপে যুক্তরাষ্ট্র ও ওয়েলসের ম্যাচের ফল জানা যাবে শেষ বাঁশি বাজার পর। তবে তার আগে কাগজে-কলমে দুদলের শক্তি, সামর্থ্য ও সাম্প্রতিক ফর্মের আলোকে ভবিষ্যৎবাণী নিয়ে হাজির আমরা। পাশাপাশি দুই দলের সম্ভাব্য একাদশ ও ফর্মেশন তুলে ধরা হলো দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য-

কখন?

২২ নভেম্বর, বাংলাদেশ সময় দিবাগত রাত ১টা।

কোথায়?

আহমাদ বিন আলি স্টেডিয়াম, আল-রাইয়ান, কাতার।

নজরে থাকবেন যারা

সবশেষ দুটি বড় আন্তর্জাতিক প্রতিযোগিতায় (২০১৬ ও ২০২০ ইউরোতে) ওয়েলসের আক্রমণভাগের নেতৃত্বে ছিলেন গ্যারেথ বেল। তিনি বর্তমানে তিনি খেলছেন যুক্তরাষ্ট্রের মেজর লিগ সকারের ক্লাব লস অ্যাঞ্জেলেস এফসিতে। দুবারই তাকে যোগ্য সঙ্গ দিয়েছেন ফরাসি লিগ ওয়ানের দল নিসের মিডফিল্ডার অ্যারন রামসি। এই দুজনের পারফরম্যান্সের দিকে তাকিয়ে থাকবেন কোচ পেজ।

কাতার বিশ্বকাপের দ্বিতীয় সর্বকনিষ্ঠ স্কোয়াড আমেরিকার যাদের গড় বয়স মাত্র ২৫ বছর ২১৫ দিন (আসরের উদ্বোধনী দিন অনুসারে)। চেলসির ফরোয়ার্ড ক্রিস্টিয়ান পুলিসিচ এবারের আসরে অংশ নেওয়া দলটির সর্বোচ্চ গোলদাতা। তার নামের পাশে রয়েছে ৫২ ম্যাচে ২১ গোল। পাশাপাশি নজর থাকবে বরুশিয়া ডর্টমুন্ডের ফরোয়ার্ড জিওভান্নি রেইনার দিকে। সম্প্রতি ২০ পেরোনো তরুণ ইতোমধ্যে জাতীয় দলের হয়ে ৪ গোল করেছেন ১৪ ম্যাচ খেলে। ডানপ্রান্তে তার সঙ্গে বার্সেলোনা থেকে ধারে এসি মিলানে খেলা ডিফেন্ডার সার্জিনো ডেস্টের জুটি হতে পারে প্রতিপক্ষের জন্য ভয়ঙ্কর।

সম্ভাব্য একাদশ

যুক্তরাষ্ট্র: (৪-৩-৩) ম্যাট টার্নার; সার্জিনো ডেস্ট, ওয়াকার জিমারম্যান, অ্যারন লং, অ্যান্টনি রবিনসন; ওয়েস্টন ম্যাককিনি, টেইলর অ্যাডামস, ব্রেন্ডন অ্যারনসন; জিওভান্নি রেইনা, জেসাস ফেরেইরা, ক্রিস্টিয়ান পুলিসিচ।

ওয়েলস: (৩-৪-৩) ওয়েইন হেনেসি; ইথাম আমপাডু, জো রোডন, বেন ডেভিস; কনর রবার্টস, জো অ্যালেন, অ্যারন রামসি, নিকো উইলিয়ামস; গ্যারেথ বেল, কেইফার মুর, ড্যানিয়েল জেমস।

প্রেডিকশন

যুক্তরাষ্ট্র বিশ্বকাপের প্রায় নিয়মিত মুখ। তবে তাদের সাম্প্রতিক পারফরম্যান্স আশা জাগানিয়া নয়। বেরহল্টারের শিষ্যরা জিতেছে নিজেদের শেষ পাঁচ ম্যাচের কেবল একটিতে। সেটাও দুর্বল গ্রেনাডার বিপক্ষে। জাপানের কাছে হারের পাশাপাশি তিনটি ম্যাচে ড্র করেছে তারা। অন্যদিকে, ওয়েলসের অবস্থা আরও করুণ। নিজেদের শেষ পাঁচ ম্যাচে কোনো জয় নেই তাদের। একটি ড্র ছাড়া বাকি সবকটিতে পরাস্ত হয়েছে তারা।

সম্ভাব্য স্কোর

যুক্তরাষ্ট্র ২-১ ওয়েলস

ম্যাচ ফ্যাক্টস:

১) এর আগে দুবার মুখোমুখি হয়েছে দুই দল। দুটিই ছিল প্রীতি ম্যাচ। যুক্তরাষ্ট্র জিতেছে একটি, বাকিটি হয়েছে ড্র।

২) ১১তম বারের মতো বিশ্বকাপে অংশ নিচ্ছে আমেরিকানরা। নিজেদের সবশেষ চার আসরের তিনটিতেই গ্রুপ পর্বের বাধা অতিক্রম করেছিল তারা।

৩) এখন পর্যন্ত বিশ্বকাপে খেলা ৩৩ ম্যাচের একটিতেও গোলশূন্য ড্র করেনি যুক্তরাষ্ট্র।

৪) অতীতে একবারই ফুটবলের সর্বোচ্চ আসরে খেলেছিল ওয়েলস। ১৯৫৮ সালের আসরে তারা পৌঁছেছিল কোয়ার্টার ফাইনাল পর্যন্ত।

৫) ৬৪ বছর পর বিশ্বকাপে খেলছে ওয়েলস। এটি কোনো দলের দুটি বিশ্বকাপে অংশ নেওয়ার মধ্যে সবচেয়ে বেশি সময়ের ব্যবধান।

৬) ইউরোপিয়ান অঞ্চল থেকে কাতারে এবার সরাসরি খেলার টিকিট পায়নি ওয়েলস। প্লে-অফ পর্বে অস্ট্রিয়া ও ইউক্রেনকে হারিয়ে তাদেরকে জায়গা পেতে হয়েছে মূল মঞ্চে।

৭) কনকাকাফ অঞ্চল থেকে তৃতীয় হয়ে সরাসরি বিশ্বকাপে উঠেছে যুক্তরাষ্ট্র। বাছাইয়ের শেষ পর্বে তারা যথাক্রমে মেক্সিকো ও কানাডার পেছনে ছিল।

Comments

The Daily Star  | English

MV Abdullah berths at UAE port

The hostage Bangladeshi ship MV Abdullah that was released by the Somali pirates on April 14 berthed at a jetty of the UAE port of Al Hamriyah, at 10:00pm (Bangladesh time) today

24m ago