বেঁচে যাওয়া বিয়ার দেওয়া হবে বিশ্বকাপ চ্যাম্পিয়নদের

শেষ মুহূর্তে ইউ-টার্ন নিয়ে স্টেডিয়াম ও স্টেডিয়ামের আশেপাশে বিয়ার বিক্রি নিষিদ্ধ করেছে কাতার। গত শুক্রবার এই সিদ্ধান্ত আসার পর ইতোমধ্যে দেশটির রাজধানী দোহার চারিদিকে ছড়িয়ে থাকা অস্থায়ী দোকানগুলো বন্ধ করে দেওয়া হয়েছে।

শেষ মুহূর্তে ইউ-টার্ন নিয়ে স্টেডিয়াম ও স্টেডিয়ামের আশেপাশে বিয়ার বিক্রি নিষিদ্ধ করেছে কাতার। গত শুক্রবার এই সিদ্ধান্ত আসার পর ইতোমধ্যে দেশটির রাজধানী দোহার চারিদিকে ছড়িয়ে থাকা অস্থায়ী দোকানগুলো বন্ধ করে দেওয়া হয়েছে। ফলে প্রচুর পরিমাণ বিয়ার জমা থেকে যাবে ওয়্যারহাউজে। সেগুলো কাজে লাগানোর উপায় বাডভাইজার খুঁজে বের করেছে। এবারের বিশ্বকাপের চ্যাম্পিয়নদের দিয়ে দেওয়া হবে ওয়্যারহাউজে থাকা বিয়ার।

বাডভাইজার গত বছর ছিল বিশ্বের দ্বিতীয় সর্বাধিক বিক্রি হওয়া বিয়ার। এটি প্রস্তুত করে থাকে এবি ইনভেব নামক একটি প্রতিষ্ঠান। ১৯৮৬ সালের আসর থেকে বিশ্বকাপের স্পন্সর হিসেবে রয়েছে বাডভাইজার। এবারের বিশ্বকাপের জন্য ফিফার সঙ্গে তাদের চুক্তি হয়েছে ৭৫ মিলিয়ন ডলারের। কিন্তু বাডভাইজারের উৎপাদিত পণ্যের অনেক বড় একটি অংশ থেকে যাবে অব্যবহৃত।

শুরুতে আয়োজকদের পক্ষ থেকে বলা হয়েছিল, কাতারে মদ্যপায়ীদের জন্য স্টেডিয়ামের নির্দিষ্ট অংশে অ্যালকোহলের (মদ ও বিয়ার) ব্যবস্থা থাকবে। তবে আসর শুরুর মাত্র দুদিন আগে পাল্টে যায় তাদের সিদ্ধান্ত। মূলত, রাজপরিবার থেকে এসেছিল চাপ। বিশ্বকাপের আটটি ভেন্যুর একটিতেও বিক্রি করা হবে না বিশেষ এই পানীয়। শুধুমাত্র ফ্যান জোনের মধ্যে সীমাবদ্ধ এলাকায় অ্যালকোহল পান করার অনুমতি দেওয়া হয়েছে। প্রত্যেক দর্শক ১৫ ইউরো মূল্যের সর্বোচ্চ চারটি পাইন্ট কিনতে পারবেন।

বিয়ার বিক্রি নিষিদ্ধের সিদ্ধান্তের পর সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটারে বাডভাইজার নিজেদের নতুন পরিকল্পনার কথা জানিয়েছে, 'নতুন দিন। নতুন টুইট। বিজয়ী দল পাবে 'বাডস' (বাডভাইজার)। কোন দল হবে এটা?'

সামনে যা ঘটতে পারে তা হলো এবি ইনভেব ফিফার বিরুদ্ধে মামলা করতে পারে। কারণ, ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থার সঙ্গেই তাদের চুক্তি রয়েছে। এছাড়া, 'স্পন্সরদের সঙ্গে চুক্তিকে সম্মান জানানো'র বাধ্যবাধকতা থাকায় তারা ফিফার সঙ্গে স্বাক্ষরিত চুক্তি লঙ্ঘনের জন্য কাতারের বিরুদ্ধে অভিযোগ আনতে পারে।

উল্লেখ্য, এক বিবৃতিতে গত শুক্রবার ফিফা জানায়, 'আয়োজক দেশের কর্তৃপক্ষ ও ফিফার মধ্যকার আলোচনা শেষে কাতার ২০২২ ফিফা বিশ্বকাপে স্টেডিয়ামের ভেতর থেকে বিয়ার বিক্রির স্থানগুলো অপসারণ করে অ্যালকোহল যুক্ত পানীয়গুলো ফ্যান ফেস্টিভ্যাল, ফ্যানদের অন্যান্য গন্তব্যস্থল ও অনুমোদন প্রাপ্ত ভেন্যুতে বিক্রি করার সিদ্ধান্ত নিয়েছে।'

Comments

The Daily Star  | English

Over 15,900 Palestinians killed in Gaza since Oct 7

More than 15,900 Palestinians, including 250 health workers, have been killed in Gaza since the outbreak of war on October 7, the Palestinian health minister said today

1h ago