নিজেদের ভুলের কারণে হেরেছে আর্জেন্টিনা, বললেন লাউতারো

আর্জেন্টাইন স্ট্রাইকার লাউতারো মার্তিনেজ খুব একটা কৃতিত্ব দিতে চাইলেন না প্রতিপক্ষকে।
ছবি: এএফপি

উজ্জীবিত পারফরম্যান্স উপহার দিয়ে শক্তিশালী আর্জেন্টিনাকে চমকে দিয়েছে সৌদি আরব। রক্ষণ জমাট রাখার পাশাপাশি আক্রমণভাগে সুযোগ কাজে লাগিয়ে তারা তুলে নিয়েছে স্মরণীয় জয়। তবে আর্জেন্টাইন স্ট্রাইকার লাউতারো মার্তিনেজ খুব একটা কৃতিত্ব দিতে চাইলেন না প্রতিপক্ষকে। তার মতে, দ্বিতীয়ার্ধে নিজেদের ভুলের খেসারত দিয়ে হার মেনেছে আলবিসেলেস্তেরা।

২০২২ কাতার বিশ্বকাপে শিরোপাপ্রত্যাশী লিওনেল মেসিদের শুরুটা হয়নি প্রত্যাশিত। তাদের টানা ৩৬ ম্যাচ অপরাজিত থাকার কীর্তির ইতি টেনেছে শক্তিতে অনেক পিছিয়ে থাকা সৌদি আরব। লুসাইল স্টেডিয়ামে 'সি' গ্রুপের জমজমাট ম্যাচে পিছিয়ে পড়েও তারা জিতেছে ২-১ গোলে। আর্জেন্টিনার সঙ্গে পাঁচবারের দেখায় এটি তাদের প্রথম জয়।

ম্যাচের শুরুটা অনুমিতভাবেই করেছিল দুইবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। অধিনায়ক ও রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী তারকা মেসি পেনাল্টি থেকে দশম মিনিটে এগিয়ে দেন দলকে। বিরতি পর্যন্ত সৌদির ওপর চাপ বজায় রেখে খেলতে থাকে তারা। লিওনেল স্কালোনির শিষ্যদের তিনটি গোল বাতিল হয় অফসাইডের কারণে। ২২তম মিনিটে মেসি এবং ২৮ ও ৩৪তম মিনিটে লাউতারো বল জালে পাঠালেও স্কোরলাইনে আসেনি পরিবর্তন।

দ্বিতীয়ার্ধে নিজেদের মেলে ধরে আর্জেন্টিনাকে ধরাশায়ী করে কোচ হার্ভে রেনার্ডের সৌদি আরব। ম্যাচের প্রথম থেকে ডিফেন্স অনেক উঁচুতে রাখার ঝুঁকি নিয়েও গতিময় ফুটবলে তারা করে বাজিমাত। ৪৮তম মিনিটে কোণাকুণি শটে দলকে সমতায় ফেরান সালেহ আল শেহরি। পাঁচ মিনিট পর ডি-বক্সের প্রান্ত থেকে অসাধারণ বাঁকানো শটে জয়সূচক গোল করেন সালেম আল দাওসারি। লিড ধরে রাখতে ও আর্জেন্টাইন ফরোয়ার্ডদের হতাশ করতে ম্যাচের বাকিটা সময় সৌদির গোলরক্ষক মোহাম্মেদ আল ওয়াইস নিরেট দেয়াল হিসেবে আবির্ভূত হন। সব মিলিয়ে পাঁচটি সেভ করেন তিনি।

বিব্রতকর হারের পর গণমাধ্যমের কাছে নিজেদের ভুলকে দায় দেন লাউতারো, 'অন্য যে কোনো কিছুর চেয়ে দ্বিতীয়ার্ধে আমাদের ভুলের কারণে আমরা ম্যাচটা হেরেছি। প্রথমার্ধে আমাদের এক গোলের চেয়ে বেশি করতে হতো। কিন্তু বিশ্বকাপ এমনই।'

'দ্বিতীয়ার্ধে আমরা ভুল করেছি। সামনে যা আছে সেটার জন্য আমাদের তা শুধরে নিতে হবে।'

আর্জেন্টিনার গ্রুপ পর্বের বাধা পেরোনো নিয়ে অনিশ্চয়তা তৈরি হয়েছে। পরের দুই ম্যাচে তাদের প্রতিপক্ষ যথাক্রমে মেক্সিকো ও পোল্যান্ড। সৌদির কাছে পরাস্ত হওয়ার ক্ষত পেছনে ফেলে লাউতারোর মনোযোগ এখন সামনের দিকে, 'এখন আমাদের বিশ্রাম নিয়ে ভাবতে হবে সামনে কী আসছে। এখন দুটি ম্যাচই বড়। মেক্সিকো ও পোল্যান্ড কঠিন প্রতিপক্ষ হতে যাচ্ছে, যেরকমটা ছিল আজকে।'

'এই হার অনেক কষ্ট দিচ্ছে। আমরা জয় দিয়ে শুরু করতে চেয়েছিলাম। কিন্তু এই ম্যাচটা শেষ হয়ে গেছে। আমাদের সামনের ম্যাচগুলো নিয়ে চিন্তা করতে হবে।'

Comments

The Daily Star  | English

Sugar market: from state to private control

Five companies are enjoying an oligopoly in the sugar market, which was worth more than Tk 9,000 crore in fiscal year 2022-23, as they have expanded their refining capacities to meet increasing demand.

2h ago