নেদারল্যান্ডস-ইকুয়েডরের ড্রয়ে বিশ্বকাপ থেকে বিদায় কাতারের

নিজেদের গুছিয়ে নেওয়ার আগেই গোল হজম করা ইকুয়েডর ঘুরে দাঁড়াল দারুণভাবে।
ছবি: এএফপি

নিজেদের গুছিয়ে নেওয়ার আগেই গোল হজম করা ইকুয়েডর ঘুরে দাঁড়াল দারুণভাবে। ম্যাচের বাকিটা সময় আধিপত্য করে সমতায় ফিরলেও জয়সূচক গোল অবশ্য পাওয়া হলো না তাদের। নেদারল্যান্ডসের সঙ্গে তাদের পয়েন্ট ভাগাভাগিতে ২০২২ বিশ্বকাপ থেকে বিদায় ঘণ্টা বাজল আয়োজক কাতারের।

শুক্রবার দোহার খলিফা আন্তর্জাতিক স্টেডিয়ামে 'এ' গ্রুপের ম্যাচটি ১-১ গোলে ড্র হয়েছে। প্রথমার্ধে কোডি গাকপোর গোলে এগিয়ে যায় নেদারল্যান্ডস। ইকুয়েডরের পক্ষে দ্বিতীয়ার্ধে তা শোধ করেন এনার ভ্যালেন্সিয়া। তিন গোল নিয়ে আসরের গোলদাতাদের তালিকায় শীর্ষে থাকা তারকা শেষদিকে মাঠ ছাড়েন চোট নিয়ে।

নেদারল্যান্ডস না হারলে কাতারের বিশ্বকাপ থেকে বাদ পড়া নিশ্চিত ছিল আগেই। তবে ডাচরা নিজেদের ভাগ্যবান ভাবতে পারে। ইকুয়েডরের প্রবল চাপ সামলেও শেষ পর্যন্ত পয়েন্ট নিয়ে মাঠ ছাড়ে তারা। ফলে প্রথম দল হিসেবে কাতার ছিটকে গেছে চলমান আসর থেকে। দিনের আগের ম্যাচে সেনেগালের কাছে ৩-১ গোলে হেরেছে তারা। বিশ্বকাপের উদ্বোধনী ম্যাচেও পরাস্ত হয়েছিল স্বাগতিকরা। ভ্যালেন্সিয়ার জোড়া লক্ষ্যভেদে ইকুয়েডর তাদের বিপক্ষে জিতেছিল ২-০ গোলে।

ম্যাচজুড়ে দাপট দেখালেও পূর্ণ পয়েন্ট না পাওয়ায় হতাশ হওয়ার কথা ইকুয়েডরের। গুস্তাভো আলফারোর শিষ্যরা গোলমুখে ১৫টি শট নিয়ে লক্ষ্যে রাখে চারটি। একটি শট আবার ফিরে আসে ক্রসবার কাঁপিয়ে। অন্যদিকে, নেদারল্যান্ডসের মাত্র দুটি শটের একটি ছিল লক্ষ্যে। পিএসভি আইন্দোফেন ফরোয়ার্ড গাকপোর গোলের পর নির্বিষ হয়ে পড়ে তাদের আক্রমণভাগ।

ম্যাচের ষষ্ঠ মিনিটেই এগিয়ে যায় নেদারল্যান্ডস। এবারের বিশ্বকাপে এখন পর্যন্ত সবচেয়ে দ্রুততম গোলটি করেন গাকপো। প্রতিপক্ষের ভুলে বল পেয়ে ডেভি ক্লাসেন খুঁজে নেন তাকে। তার বাম পায়ের বুলেট গতির শট গোলরক্ষক হার্নান গালিন্দেজকে ফাঁকি দিয়ে জড়ায় জালে। আসরে এটি গাকপোর দ্বিতীয় গোল।

পিছিয়ে পড়েও দমে যায়নি ইকুয়েডর। পাঁচ মিনিট পর তারা ভালো একটি সুযোগ তৈরি করে। অ্যাঞ্জেলো প্রেসিয়াদোর ক্রসে পিয়েরো হিনকাপিয়ের হেডে বল পেয়ে যান ভ্যালেন্সিয়া। তার শট হেড করে আটকান ম্যানচেস্টার সিটি ডিফেন্ডার নাথান আকে।

২৪তম মিনিটে বাম প্রান্ত থেকে মোইসেস কাইসেদো খুঁজে নেন ভ্যালেন্সিয়াকে। তবে ফেনারবাচে স্ট্রাইকারের প্রচেষ্টা ফেরাতে সক্ষম হয় ডাচ রক্ষণভাগ। চার মিনিট পর ভ্যালেন্সিয়ার স্কয়ার পাসে মিকায়েল এস্ত্রাদার শট লক্ষ্যের ধারেকাছে থাকেনি। ৩২তম মিনিটে আন্দ্রিয়েস নোপার্ট সমতায় ফিরতে দেননি ইকুয়েডরকে। ভ্যালেন্সিয়ার ডি-বক্সের বাইরে থেকে নেওয়া শট কাছের পোস্টে রুখে দেন নেদারল্যান্ডস গোলরক্ষক।

বিরতির ঠিক আগে বল জালে পাঠিয়ে উল্লাসে মাতেন পেরভিস এস্তুপিনান। কিন্তু ভিএআরে বাতিল হয় গোলটি। কারণ, বলে পা ছোঁয়ালেও অফসাইড পজিশনে ছিলেন জ্যাকসন পোরোজো। আর তার অবস্থানের কারণে ঠিকমতো বল দেখতে পাননি নোপার্ট।

ধুঁকতে থাকা নেদারল্যান্ডস দ্বিতীয়ার্ধের শুরুতেই বদল আনে। মাঠে নামেন বার্সেলোনা তারকা মেম্ফিস ডিপাই। কিন্তু আক্রমণে গতি আনার বদলে উল্টো গোল হজম করে বসে লুই ফন গালের শিষ্যরা। ৪৯তম মিনিটে এস্তুপিনানের নিচু শট ঠেকালেও পুরোপুরি বিপদমুক্ত করতে পারেননি নোপার্ট। কাছেই থাকা সুযোগসন্ধানী ভ্যালেন্সিয়া অনায়াসে আলগা বল জালে পাঠান। সমতা ফেরে লড়াইয়ে।

এই গোলে বিশ্বকাপে এক অনন্য কীর্তি গড়েন ৩৩ বছর বয়সী ভ্যালেন্সিয়া। দক্ষিণ আমেরিকার প্রথম খেলোয়াড় হিসেবে ফুটবলের সর্বোচ্চ আসরে দলের টানা ছয় গোল করলেন তিনি। ইউরোপ মহাদেশের তিন জনের অবশ্য এই রেকর্ড রয়েছে। তারা হলেন পর্তুগালের ইউসেবিও, ইতালির পাওলো রসি ও রাশিয়ার ওলেগ সালেঙ্কো।

১০ মিনিট পর বড় বাঁচা বেঁচে যায় ইউরোপের দলটি। হতাশায় পোড়ে ইকুয়েডর। গঞ্জালো প্লাতার দূরপাল্লার বুলেট গতির শট আটকানোর উপায় ছিল না ডাচ গোলরক্ষকের। কিন্তু বল ফিরে আসে ক্রসবার কাঁপিয়ে।

দ্বিতীয় গোলের জন্য মরিয়া হয়ে খেলতে থাকে আলফারোর দল। ৬৪তম মিনিটে ভ্যালেন্সিয়ার পাসে প্লাতার শট ছিল দুর্বল। ৮১তম মিনিটে সতীর্থের কর্নারের পর প্রেসিয়াদোর ভলি অনেক উপর দিয়ে বাইরে চলে যায়। নির্ধারিত সময়ের শেষদিকে বদলি হন অধিনায়ক ভ্যালেন্সিয়া। হাঁটুতে চোট পাওয়ায় তাকে স্ট্রেচারে করে বাইরে নেওয়া হয়। আগের ম্যাচেও চোটের কারণে পুরো সময় খেলা হয়নি তার।

যোগ করা সময়ের তৃতীয় মিনিটে ফের নেদারল্যান্ডসের রক্ষণে হানা দেয় ইকুয়েডর। বদলি জেরেমি সারমিয়েন্তোর ক্রসে প্রেসিয়াদোর হেড অনায়াসে লুফে নেন নোপার্ট। ফলে আফসোস নিয়ে ম্যাচ শেষ করে দক্ষিণ আমেরিকার দলটি।

দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে 'এ' গ্রুপের শীর্ষে রয়েছে নেদারল্যান্ডস। সমান পয়েন্ট নিয়ে দুইয়ে ইকুয়েডর। নিজেদের পরের ম্যাচে হার এড়াতে পারলেই দল দুটি উঠে যাবে দ্বিতীয় রাউন্ডে। তিনে থাকা সেনেগালের পয়েন্ট ৩। কাতারের নামের পাশে কোনো পয়েন্ট নেই। দক্ষিণ আফ্রিকার (২০১০) পর প্রথম আয়োজক দেশ হিসেবে গ্রুপ পর্ব থেকে বিদায় নিল তারা।

Comments

The Daily Star  | English

Pollution claims 2.72 lakh lives in one year

Alarming levels of air pollution, unsafe water, poor sanitation, and exposure to lead caused over 2.72 lakh premature deaths in Bangladesh in 2019.

4h ago