মেসি থাকলে সবকিছু সবসময়ই সহজ হয়, বললেন এমিলিয়ানো

দলটির ভক্তরা যখন হতাশায় নিমজ্জিত হচ্ছিলেন, তখনই বাঁ পায়ের জাদু দেখালেন লিওনেল মেসি।
ছবি: এএফপি

প্রথমার্ধে এলোমেলো ফুটবল খেলা আর্জেন্টিনা বিরতির পর ফিরল ছন্দে। কিন্তু কাঙ্ক্ষিত গোলের দেখা মিলছিল না। দলটির ভক্তরা যখন হতাশায় নিমজ্জিত হচ্ছিলেন, তখনই বাঁ পায়ের জাদু দেখালেন লিওনেল মেসি। স্বস্তির জয়ের পর গোলরক্ষক এমিলিয়ানো মার্তিনেজ বললেন, রেকর্ড সাতবারের ব্যালন ডি'অর জয়ী তারকা থাকলে সবকিছু সবসময়ই সহজ হয়ে পড়ে।

শনিবার রাতে কাতার বিশ্বকাপের 'সি' গ্রুপের ম্যাচে মেক্সিকোর বিপক্ষে ২-০ গোলে জিতেছে আর্জেন্টিনা। দ্বিতীয়ার্ধে লুসাইল স্টেডিয়ামে জালে বল পাঠান মেসি ও বদলি নামা এঞ্জো ফার্নান্দেজ। এই জয়ে আসরের দ্বিতীয় রাউন্ডে যাওয়ার স্বপ্ন বাঁচিয়ে রাখল শিরোপাপ্রত্যাশী আলবিসেলেস্তেরা। আগের ম্যাচে সৌদি আরবের কাছে অঘটনের শিকার হয়ে ভীষণ চাপে ছিল ফেভারিট তকমা গায়ে থাকা দলটি।

বাঁচা-মরার লড়াইয়ের প্রথমার্ধে নিজেদের হারিয়ে খুঁজছিল দুইবারের সাবেক বিশ্ব চ্যাম্পিয়ন আর্জেন্টিনা। মেসিও ছিলেন বিবর্ণ। সেই বেহাল দশা কাটিয়ে ম্যাচের ৬৪তম মিনিটে জাদুকরী মুহূর্ত উপহার দেন তিনি। আনহেল দি মারিয়ার পাসে তার প্রায় ২৫ গজ দূর থেকে নেওয়া শট পোস্ট ঘেঁষে জালে জড়ায়। উজ্জীবিত হয়ে উঠলেও বাকি সময়ে খুব বেশি সু্যোগ তৈরি করতে পারেনি লিওনেল স্কালোনির শিষ্যরা। তবে ৮৭তম মিনিটে এঞ্জো লক্ষ্যভেদ করলে সব সংশয় কেটে আর্জেন্টিনার জয় নিশ্চিত হয়ে যায়। এই গোলেও অবদান রাখেন ৩৫ বছর বয়সী মেসি। ছোট করে নেওয়া কর্নারের পর অধিনায়ক খুঁজে নেন তরুণ এঞ্জোকে। ডি-বক্সে ঢুকে মেক্সিকোর এক ডিফেন্ডারকে ছিটকে দিয়ে তিনি নেন বাঁকানো শট। মেক্সিকোর গোলরক্ষক গিলের্মো ওচোয়া ঝাঁপিয়ে পড়লেও বল ঠেকানোর কোনো  উপায় ছিল না তার।

রক্ষণ জমাট রেখে পাল্টা-আক্রমণ নির্ভর কৌশল বেছে মেক্সিকো চ্যালেঞ্জের মুখে ফেলেছিল আর্জেন্টিনাকে। ঘাম ঝরিয়ে সেটা পার হওয়ার পর গণমাধ্যমকে এমিলিয়ানো বলেছেন, আমরা জানতাম যে আজকে (শনিবার) হেরে গেলে আমরা বিশ্বকাপ থেকে বাদ পড়ে যাব। আর মেক্সিকো আমাদের জন্য ম্যাচটা খুব কঠিন করে তুলেছিল।'

আর্জেন্টাইন গোলরক্ষের মতে, দলে সময়ের অন্যতম সেরা তারকা মেসির উপস্থিতি সহজ করে দেয় সবকিছু, 'কিন্তু যখন আপনার দলে মেসি থাকে, সবকিছু সবসময়ই সহজ হয়ে পড়ে। নিজেদের নিয়ে আমাদের কোনো সংশয় ছিল না। কিন্তু এই দিনগুলো খুব কঠিন ছিল। আমরা দেখিয়েছি যে আমরা এখানে জিততে এসেছি।'

দুই ম্যাচে ৪ পয়েন্ট নিয়ে 'সি' গ্রুপের শীর্ষে রয়েছে পোল্যান্ড। আর্জেন্টিনা ও সৌদি আরবের পয়েন্ট সমান ৩ করে। তবে গোল ব্যবধানে এগিয়ে থাকায়  দুইয়ে আছেন মেসিরা। ১ পয়েন্ট নিয়ে তালিকায় সবার নিচে মেক্সিকো।

Comments

The Daily Star  | English

The war that we need to know so much more about

Our Liberation War is something we are proud to talk about, read about, and reminisce about but have not done much research on.

11h ago