‘আরও গোল করার ক্ষুধা নিয়ে ফিরে এসো’, নেইমারকে রোনালদো

ষষ্ঠ বিশ্বকাপ জয়ের মহাগুরুত্বপূর্ণ অভিযানে নেইমারকে চান সেলেসাও কিংবদন্তি রোনালদো নাজারিও। ৪৬ বছর বয়সী সাবেক ফরোয়ার্ড তাই আবেগী এক বার্তা দিয়েছেন অনুজকে।  
neymar and ronaldo nazario

জয় দিয়ে শুরু করলেও কাতার বিশ্বকাপের প্রথম ম্যাচেই খারাপ খবর পেতে হয়েছে শিরোপাপ্রত্যাশী ব্রাজিলকে। দলের সবচেয়ে বড় তারকা নেইমার জুনিয়র ইনজুরিতে ছিটকে গেছেন গ্রুপ পর্ব থেকে। ষষ্ঠ বিশ্বকাপ জয়ের মহাগুরুত্বপূর্ণ অভিযানে নেইমারকে চান সেলেসাও কিংবদন্তি রোনালদো নাজারিও। ৪৬ বছর বয়সী সাবেক ফরোয়ার্ড তাই আবেগী এক বার্তা দিয়েছেন অনুজকে।  

গত বৃহস্পতিবার রাতে 'জি' গ্রুপের ম্যাচে সার্বিয়ার বিপক্ষে ২-০ গোলের ম্যাচে চোটে পড়েন নেইমার। ম্যাচের ৭৯তম মিনিটে গোড়ালির চোটে খুঁড়িয়ে খুঁড়িয়ে মাঠ ছাড়েন তিনি। অবশ্য আঘাত পেয়েছিলেন আরও ১২ মিনিট আগে। বল দখলের লড়াইয়ে প্রতিপক্ষ ডিফেন্ডারের কড়া চ্যালেঞ্জে লুটিয়ে পড়ার পরও প্রাথমিক চিকিৎসা নিয়ে মাঠে ছিলেন। কিন্তু পরে আর পেরে ওঠেননি।

শনিবার সামাজিক মাধ্যম ইন্সটাগ্রামে ফুলে যাওয়া পায়ের ছবিও প্রকাশ করেন নেইমার। তবু একদল ফুটবল সমর্থক মাঠে পিএসজি তারকার মাটিতে লুটিয়ে পড়া নিয়ে ঠাট্টা মশকরায় মেতে উঠেছে। নেইমারকে তাদের ঘৃণাগুলোকে শক্তিতে রূপান্তরিত করার আহ্বান জানিয়েছেন ব্রাজিলের হয়ে দুটি বিশ্বকাপ জয় করা রোনালদো। পাশাপাশি ভক্তদের অনুরোধ করেছেন নেইমার ও ব্রাজিল দলের সব খেলোয়াড়দের ইতিবাচক শক্তির যোগান দিতে।      

রোববার নিজের স্বীকৃত ইনস্টাগ্রাম অ্যাকাউন্টে তিনি বলেন, 'তুমি দারুণভাবে ঘুরে দাঁড়াবে। ঘৃণাগুলোকে জ্বালানিতে (শক্তিতে) রূপান্তরিত কর। যারা এতোদূর পড়েছেন, আমি তাদের বলব জাতীয় দল, নেইমার, দানিলো ও সকল খেলোয়াড়দের ইতিবাচক শক্তি প্রদান করুন।'

'শক্তিশালী হয়ে ফিরে এসো! আরও চালাক হয়ে! আরও গোল করার ক্ষুধা নিয়ে! যে ভালোটা তুমি মাঠ ও মাঠের বাইরে করো সেটা তোমার পথের ঈর্ষার চেয়ে অনেক মহৎ। এক মুহূর্তের জন্যও ভুলে যেও না তোমার যাত্রার কথা যেটা তোমাকে বিশ্ব ফুটবলের একজন আদর্শ বানিয়েছে। ব্রাজিল তোমাকে ভালোবাসে! সত্যিকারের ভক্ত যারা তোমার জন্য উল্লাস করে, তাদের তোমার গোলগুলো প্রয়োজন, ড্রিবলিংগুলো, সাহস ও আনন্দ প্রয়োজন', রোনালদো যোগ করেন। 

যারা নেইমারের ইনজুরি উদযাপন করছে তাদের সমালোচনাও করেন ব্রাজিলের ইতিহাসের তৃতীয় সর্বোচ্চ গোলদাতা, 'তোমার মতো একজন খেলোয়াড়ের ইনজুরি উদযাপন করার মতো পর্যায়ে (নেমে গেছি আমরা), যার তোমার মতো গল্প আছে। কতটা দূর এসেছি আমরা? এটা কিরকম দুনিয়া? আমরা আমাদের তরুণদের কি বার্তা দিচ্ছি?'

নিজের অতিমানবীয় উচ্চতার কারণেই এতো ঈর্ষা ও খারাপের মোকাবিলা করতে হবে সেটাও নেইমারকে জানিয়ে দিয়েছেন রোনালদো, 'আমি নিশ্চিত আমার মতো অধিকাংশ ব্রাজিলিয়ানই তোমাকে ভালোবাসে ও তোমার প্রশংসা করে। আসলে তোমার প্রতিভা তোমাকে এতদূর নিয়ে এসেছে, এতো উচ্চতায় যে পৃথিবীর সব কোনাতেই তোমার জন্য ভালোবাসা ও প্রশংসা আছে। যেখানে তুমি পৌঁছেছো, যে সফলতা তুমি অর্জন করেছো, সেটার কারণেই তোমার এতোটা ঈর্ষা ও খারাপের মোকাবিলা করতে হবে।'

Comments

The Daily Star  | English

Sajek accident: Death toll rises to 9

The death toll in the truck accident in Rangamati's Sajek increased to nine tonight

2h ago