মোহনীয় ফুটবল খেলে পেলেকে জয় উৎসর্গ ব্রাজিলের

ম্যাচ শুরুর ঘণ্টা তিনেক আগে একটি আবেগময় পোস্ট করেছিলেন কিংবদন্ততি পেলে। হাসপাতালে শুয়েই তিনি চোখ রাখছিলেন নেইমারদের খেলার উপর। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে নামার আগে হয়ত এই পোস্ট দেখে থাকবেন নেইমাররা।
Pele

ম্যাচ শুরুর ঘণ্টা তিনেক আগে একটি আবেগময় পোস্ট করেছিলেন কিংবদন্ততি পেলে। হাসপাতালে শুয়েই তিনি চোখ রাখছিলেন নেইমারদের খেলার উপর। দক্ষিণ কোরিয়ার বিপক্ষে নামার আগে হয়ত এই পোস্ট দেখে থাকবেন নেইমাররা। মাঠে নেমে ফুল ফোটাতে থাকলেন ব্রাজিলিয়ান ফুটবলাররা। ম্যাচ শেষে সবাই দাঁড়ালেন পেলের ছবি হাতে।

সোমবার রাতে 'স্টেডিয়ামে ৯৭৪' ভেন্যুতে অনিন্দ্য সুন্দর ফুটবলের প্রদর্শনী মেলে ধরে ব্রাজিল। দক্ষিণ কোরিয়াকে ৪-১ গোলে বিধ্বস্ত কোয়ার্টার ফাইনালে উঠেছে তিতের দল।

৩৬ মিনিটেই ব্রাজিল আদায় করে নেয় ৪ গোল। চোখ ধাঁধানো ফুটবলে মোহগ্রস্ত করে রাখে গোটা স্টেডিয়ামকে। বিরতির পর চোটের চিন্তায় সতর্ক ফুটবল খেলার পাশাপাশি কয়েকটি সহজ সুযোগ হাতছাড়া হয় ব্রাজিলের। না হলে ব্যবধান হতে পারত আরও বেশি।

খেলা শেষে ব্রাজিলিয়ান ফুটবলাররা গ্যালারি থেকে নিয়ে আসেন পেলের নাম ও ছবি সম্বলিত ব্যানার। সেই ব্যানার ধরে দাঁড়িয়ে থাকে গোটা দল। তিনবারের বিশ্বকাপ জয়ী 'কালো মানিক' হয়ত হাসপাতালে শুয়েই দেখেছেন এই দৃশ্য। পেয়েছেন সুস্থ হওয়ার প্রেরণা।

এর আগে ১৯৫৮ বিশ্বকাপের সময় সুইডেনের রাস্তায় হাঁটার একটি ছবি পোস্ট করেন পেলে। লেখেন আবেগময় বার্তা,  '১৯৫৮ সালে। আমি একটি প্রতিশ্রুতি নিয়ে রাস্তায় হাঁটছিলাম। আমি জানতাম আরও অনেক জাতীয় দলের একই রকম প্রতিশ্রুতি ছিল, তারাও বিশ্বকাপ জেতার কথা ভাবছিল।'

'আমি তোমাদের অনুপ্রাণিত করতে চাই, আমার বন্ধু। আমি হাসপাতাল থেকে খেলা দেখব। আমরা এই যাত্রায় একসঙ্গে আছি। শুভ কামনা আমাদের ব্রাজিল।'

১৯৫৮ সালে প্রথমবার বিশ্বকাপ জিতেছিল ব্রাজিল। পেলে ম্যাজিকে পরে ১৯৬২ ও ১৯৭০ সালের বিশ্বকাপও জিতে আধিপত্য তৈরি করে সেলেসাওরা। ১৯৯৪ ও ২০০২ সালে আরও দুটি বিশ্বকাপ জিতে সবাইকে যায় ছাড়িয়ে।

২০ বছর ধরে বিশ্বকাপ জেতার খরা কাটিয়ে এবার হেক্সা জেতার মিশনে আছেন নেইমাররা।

Comments

The Daily Star  | English

NBR suspends Abdul Monem Group's import, export

It also instructs banks to freeze the Group's bank accounts

1h ago