ব্রাজিলের জার্সিতে আর খেলতে দেখা যাবে নেইমারকে?

আন্তর্জাতিক পর্যায়ে খেলা চালিয়ে যাওয়া-না যাওয়া নিয়ে ভাবার জন্য সময় চাইছেন ৩০ বছর বয়সী তারকা।
ছবি: এএফপি

ক্রোয়েশিয়ার কাছে হেরে এবারের মতো শেষ হয়ে গেছে ব্রাজিলের ষষ্ঠ শিরোপা জয়ের স্বপ্ন। এতে মুষড়ে পড়েছেন দলটির তারকা নেইমার। সেলেসাওদের জার্সিতে নিজের ভবিষ্যৎ নিয়ে দ্বিধায় পড়ে গেছেন তিনি। আন্তর্জাতিক পর্যায়ে খেলা চালিয়ে যাওয়া-না যাওয়া নিয়ে ভাবার জন্য চাইছেন সময়।

শুক্রবার রাতে কাতার বিশ্বকাপের নাটকীয় কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিদায় ঘণ্টা বাজিয়ে দেয় ক্রোয়েশিয়া। এডুকেশন সিটি স্টেডিয়ামে তিতের শিষ্যরা ৪-২ গোলে হার মানে। এর আগে নির্ধারিত ও অতিরিক্ত সময় মিলিয়ে ১২০ মিনিটের খেলা শেষ হয় ১-১ সমতায়। গোলশূন্য ৯০ মিনিটের পর দুটি গোলই হয় অতিরিক্ত সময়ে। শেষ পর্যন্ত রোমাঞ্চকর জয়ে ক্রোয়াটরা টানা দ্বিতীয়বারের মতো নাম লেখায় ফুটবলের সর্বোচ্চ আসরের সেমিফাইনালে।

অথচ কিংবদন্তী পেলের রেকর্ড ছুঁয়ে নেইমার ব্রাজিলকে জেতানোর বন্দোবস্ত প্রায় করে ফেলেছিলেন। চীনের মহাপ্রাচীর হয়ে ওঠা ক্রোয়েশিয়া গোলরক্ষক দমিনিক লিভাকোভিচকে করেছিলেন পরাস্ত। অতিরিক্ত সময়ের প্রথমার্ধের যোগ করা সময়ে পেয়েছিলেন মনে রাখার মতো একটি গোল। কিন্তু লিড ধরে রাখতে পারেনি সেলেসাওরা। ১১৭তম মিনিটে ব্রুনো পেতকোভিচ লড়াইয়ে টানেন সমতা। এরপর টাইব্রেকারে ফের নায়ক বনে যান লিভাকোভিচ।

হারের কষ্টে ম্যাচের শেষে কান্নায় ভেঙে পড়েন নেইমার। পরে গণমাধ্যমের সঙ্গে ব্রাজিল দলে নিজের ভবিষ্যৎ নিয়ে কথা বলেন তিনি, 'সত্যি বলতে, আমি জানি না (জাতীয় দলের হয়ে আর খেলব কিনা)। আমার মনে হয়, এটা নিয়ে কথা বলার সময় নয় এখন। হয়তো আমি এখন সঠিকভাবে ভাবতে পারছি না। দেখা যাক সামনে কী হয়।'

৩০ বছর বয়সী পিএসজি ফরোয়ার্ড যোগ করেন, 'আমি এই বিষয়ে ভাবার জন্য সময় নিতে চাই। আমি নিজের জন্য কী চাই, সেটা নিয়ে ভাবতে চাই। ব্রাজিলের হয়ে ফের খেলার দরজা বন্ধ করছি না, আবার শতভাগ নিশ্চয়তা দিয়েও বলছি না যে আমি ফিরে আসব।'

উল্লেখ্য, ক্রোয়েশিয়ার বিপক্ষে গোলটি জাতীয় দলের হয়ে নেইমারের ৭৭তম। রেকর্ড তিনটি বিশ্বকাপ জয়ী পেলের সঙ্গে তিনি এখন যৌথভাবে ব্রাজিলের ইতিহাসের সর্বোচ্চ গোলদাতা।

Comments

The Daily Star  | English

Student politics, Buet and ‘Smart Bangladesh’

General students of Buet have been vehemently opposing the reintroduction of student politics on their campus, the reasons for which are powerful, painful, and obvious.

1h ago