আমরা ছোট দল বলে কেউ আমাদের গোনায় ধরে না: মদ্রিচ

নামীদামী তারকাদের ভিড় নেই, নেই গণমাধ্যমের আকর্ষণ। ফলে কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার পক্ষে বাজি ধরেছেন, এমন মানুষ খুঁজে পাওয়াও কঠিন। সেই দলটিই টানা দ্বিতীয়বারের মতো খেলবে ফুটবলের সর্বোচ্চ আসরের সেমিফাইনাল।
ফাইল ছবি

নামীদামী তারকাদের ভিড় নেই, নেই গণমাধ্যমের আকর্ষণ। ফলে কাতার বিশ্বকাপে ক্রোয়েশিয়ার পক্ষে বাজি ধরেছেন, এমন মানুষ খুঁজে পাওয়াও কঠিন। সেই দলটিই টানা দ্বিতীয়বারের মতো খেলবে ফুটবলের সর্বোচ্চ আসরের সেমিফাইনাল। বড় দলগুলোর মতো ফুটবলপ্রেমীদের আগ্রহের কেন্দ্রবিন্দুতে না থাকলেও কোনো আক্ষেপ নেই তাদের, জানালেন ক্রোয়াট দলপতি লুকা মদ্রিচ।

রাশিয়ায় অনুষ্ঠিত ২০১৮ বিশ্বকাপেও চমকে দিয়েছিল ক্রোয়েশিয়া। তারকায় ভরপুর অনেক দল না পারলেও ফ্রান্সের বিপক্ষে ফাইনাল খেলে তারাই। সোনালী ট্রফিটা হাতে না উঠলেও তাদের সঙ্গী হয়েছিল রানার্সআপ হওয়ার গৌরব। চার বছর পর কাতারেও ফেভারিটের তালিকায় ছিল না দলটি। কিন্তু এবারও সেমিতে জায়গা করে নিয়েছে ক্রোয়াটরা।

গ্রুপ পর্বে দ্বিতীয় হয়ে নকআউটে পা রাখা ক্রোয়েশিয়া শেষ ষোলোতে জাপানকে হারায় পেনাল্টি শুটআউটে। কোয়ার্টার ফাইনালে ব্রাজিলের বিপক্ষেও দারুণ মানসিক দৃঢ়তা প্রদর্শন করে জ্লাতকো দালিচের শিষ্যরা। অতিরিক্ত সময়ে পিছিয়ে পড়েও শেষ বাঁশি বাজার মাত্র তিন মিনিট আগে গোল শোধ করে খেলা টাইব্রেকারে নিয়ে যান ব্রুনো পেতকোভিচ। সেখানে গোলরক্ষক দমিনিক লিভাকোভিচের নৈপুণ্যে সেলেসাওদের ছিটকে দিয়ে শেষ চারে নাম লেখায় ক্রোয়েশিয়া।

আগামীকাল মঙ্গলবার রাতে সেমিতে জয় পেলে টানা দ্বিতীয় বিশ্বকাপ ফাইনাল খেলার গৌরব অর্জন করবেন মদ্রিচরা। প্রতিপক্ষ লিওনেল মেসির আর্জেন্টিনা শক্তির বিচারে এগিয়ে থাকলেও নিজেদের সর্বোচ্চটা দিয়ে লড়তে চান রিয়াল মাদ্রিদ তারকা মদ্রিচ। কেউ আমলে না নিলেও সেটা নিয়ে তাদের কোনো সমস্যা নেই বলেও জানান তিনি।

আগের দিন রোববার স্প্যানিশ গণমাধ্যম আরটিভিইকে মদ্রিচ বলেন, 'এটা স্বাভাবিক। সবাই বড় দলগুলোর কাছ থেকে বেশি আশা করে। যেহেতু আমরা ছোট একটি দল, কেউ আমাদের গোনায় ধরে না। কিন্তু এটা নিয়ে আমাদের কোনো সমস্যা নেই যে অন্যরা ফেভারিট আর আমরা (সবার নজরের) আড়ালে থেকে যাচ্ছি। এটা (মাঠের) বাইরের একটি বিষয়, যেটা আমরা নিয়ন্ত্রণ করতে পারব না। আমরা কেবল সর্বোচ্চটা দিয়ে লড়তে পারি ও সবকিছু উজাড় করে দিতে পারি। এটাই আমাদের শক্তির জায়গা।'
 
আর্জেন্টিনার বিপক্ষে নিজেদের জীবনের শ্রেষ্ঠ ম্যাচটি খেলার অভিপ্রায়ও ব্যক্ত করেন ৩৭ বছর বয়সী মিডফিল্ডার, 'আর্জেন্টিনা বড় দল। তবে আমি কেবল একজন খেলোয়াড়ের বিপক্ষে খেলতে চাই না। অবশ্যই লিও মেসি অনেক বড় তারকা, তাদের সেরা খেলোয়াড় ও তাকে আটকাতে আমরা অনেক সমস্যায় পড়তে চলেছি। কিন্তু আমরা প্রস্তুত ও আমাদের সর্বোচ্চটা দিব। (আর্জেন্টিনার বিপক্ষে ম্যাচটিকে) এই টুর্নামেন্টে (বিশ্বকাপে) আমাদের জীবনের শ্রেষ্ঠ ম্যাচে পরিণত করার চেষ্টা করা যাক। আমি আশাবাদী ফাইনালে যেতে সেটাই যথেষ্ট হবে।'

Comments

The Daily Star  | English

Developed countries failed to fulfil commitments on climate change: PM

Prime Minister Sheikh Hasina today expressed frustration that the developed countries are not fulfilling their commitments on climate change issues

2h ago