আগামী বিশ্বকাপেও মেসিকে চান স্কালোনি

বিশ্বকাপ ফাইনালের আগেই লিওনেল মেসি জানিয়ে দিয়েছিলেন এটাই তার শেষ বিশ্বকাপ, অনেকে ভেবেছিলেন হতে পারে শেষ ম্যাচও। যদিও কাপ জিতে জানান, আরও কিছুদিন আর্জেন্টিনার হয়ে চালিয়ে যাবেন খেলা। তবে কোচ লিওনেল স্কালোনির স্বপ্নটা আরও বড়।
Scaloni and messi

বিশ্বকাপ ফাইনালের আগেই লিওনেল মেসি জানিয়ে দিয়েছিলেন এটাই তার শেষ বিশ্বকাপ, অনেকে ভেবেছিলেন হতে পারে শেষ ম্যাচও। যদিও কাপ জিতে জানান, আরও কিছুদিন আর্জেন্টিনার হয়ে চালিয়ে যাবেন খেলা। তবে কোচ লিওনেল স্কালোনির স্বপ্নটা আরও বড়। ২০২৬ বিশ্বকাপেও মেসিকে চান তিনি, এমনকি মেসির জন্যই ১০ নম্বর জার্সিটা বরাদ্দ রাখার ঘোষণা দিয়েছেন বিশ্বকাপ জয়ী  আর্জেন্টিনা কোচ।

বিশ্বকাপে মেসির শেষ ম্যাচ হওয়ায় ফাইনাল ঘিরে আর্জেন্টাইনদের ছিল আলাদা আবেগ। অনেকে ধারণা করেছিলেন, কেবল বিশ্বকাপ না আর্জেন্টিনার জার্সিতেই হয়ত শেষ ম্যাচ খেলে ফেললেন ৩৫ পেরুনো মেসি।

প্রথমবার বিশ্ব জয়ের আনন্দে ভাসার পর এই মহাতারকা জানান, আর্জেন্টিনার হয়ে আরও খেলতে দেখা যাবে তাকে। রোববার ফাইনাল শেষে সংবাদ সম্মেলনে নিজেদের আরও বড় চাওয়া জানিয়ে দেন স্কালোনি,  'আমরা ১০  নম্বর জার্সি আমরা আগামী বিশ্বকাপেও তার জন্য প্রস্তুত রাখব। আমরা চাই সে খেলা চালিয়ে যাক, যদি সে চায় তাহলে ১০ নম্বর জার্সি তার জন্য থাকবে।'

২০২৬ সালের বিশ্বকাপে মেসির বয়স হবে ৩৯। তখন তার ফিটনেস কী অবস্থায় থাকে সেটাও দেখার বিষয়। তবে সবচেয়ে বড় বিষয় মেসির ইচ্ছা।

এবার বিশ্বকাপে দু পায়ের ঝলকের পাশাপাশি সতীর্থদের তাতিয়ে দেওয়ার কাজটাও করেছিলেন মেসি। স্কালোনি তাই বুঝেন মেসির উপস্থিতিতির মূল্য,  'সে যা চেয়েছে পুরো ক্যারিয়ারে তাই করতে পেরেছে। সতীর্থদের মধ্যে অবিশ্বাস্য বিশ্বাস নিয়ে এসেছে। ড্রেসিংরুমে এরকম প্রভাব বিস্তারি মানুষ আমি আর দেখিনি।'

গত কোপা আমেরিকা কাপে ব্রাজিলকে হারিয়ে ২৮ বছরের শিরোপা খরা কাটায় আর্জেন্টিনা। স্কালোনি জানালেন তখন থেকেই বড় কিছু অর্জনের দিকে তাদের হাঁটা শুরু,  'ব্রাজিলকে হারানো পর (কোপা আমেরিকায়) মেসির সঙ্গে আমার কথা হচ্ছিল। আমাদের সামনে বড় চ্যালেঞ্জ ছিল। দেশের মানুষ বড় স্বপ্ন দেখতে শুরু করেছিল। সে আমাকে বলেছিল, "যাই হোক না কেন আমাদের ছুটে যেতে হবে। এটা আমাকে দারুণভাবে তাড়িত করেছে।"'

'আমি তখনই টের পেয়েছিলাম আমরা বড় কিছু অর্জনের দিকে আছি।'

Comments

The Daily Star  | English

Political parties want road map to polls

Leaders of major political parties yesterday asked Chief Adviser Prof Muhammad Yunus for a road map to reforms and the next general election.

6h ago