আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

ভারতের বিপক্ষে ম্যাচের আগে যে শঙ্কায় অস্ট্রেলিয়া

হ্যামস্ট্রিংয়ে এখনও কিছুটা অস্বস্তি বোধ করছেন ৩৪ বছর বয়সী স্টয়নিস।

ভারতের বিপক্ষে ম্যাচের আগে যে শঙ্কায় অস্ট্রেলিয়া

হ্যামস্ট্রিংয়ে এখনও কিছুটা অস্বস্তি বোধ করছেন ৩৪ বছর বয়সী স্টয়নিস।
মার্কাস স্টয়নিস। ছবি: এএফপি

২০২৩ বিশ্বকাপে অস্ট্রেলিয়া মাঠে নামবে আগামী ৮ অক্টোবর। চেন্নাইয়ের এমএ চিদম্বরম স্টেডিয়ামে তাদের প্রথম ম্যাচ স্বাগতিক ভারতের বিপক্ষে। হাইভোল্টেজ সেই লড়াইয়ের আগে শঙ্কায় পড়েছে অজিরা। তাদের অলরাউন্ডার মার্কাস স্টয়নিসের খেলা নিয়ে দেখা দিয়েছে অনিশ্চয়তা।

হ্যামস্ট্রিংয়ে এখনও কিছুটা অস্বস্তি বোধ করছেন ৩৪ বছর বয়সী স্টয়নিস। গত মাসে মোহালিতে ভারতের বিপক্ষেই ওয়ানডে সিরিজের প্রথম ম্যাচে ব্যথা পেয়েছিলেন তিনি। এরপর পেরিয়ে গেছে প্রায় দুই সপ্তাহ। তবে আর কোনো ম্যাচ খেলেননি পেস বোলিংয়ে পারদর্শী এই ব্যাটিং অলরাউন্ডার। বিশ্বকাপের আগে অস্ট্রেলিয়ার দুটি প্রস্তুতি ম্যাচেও মাঠে দেখা যায়নি তাকে।

স্টয়নিসের শারীরিক অবস্থা নিয়ে বৃহস্পতিবার চেন্নাইতে অজিদের কোচ অ্যান্ড্রু ম্যাকডোনাল্ড বলেছেন, 'এই পর্যায়ে, হ্যামস্ট্রিং নিয়ে কিছুটা সমস্যা রয়েছে তার। সেকারণে প্রস্তুতি ম্যাচগুলোতে সে অনুপস্থিত ছিল। ভারতের বিপক্ষে প্রথম ম্যাচে তাকে নিয়ে অনিশ্চয়তা রয়েছে।'

তিনি যোগ করেছেন, 'আজ আমাদের মূল অনুশীলন সেশন হয়েছে। আগামীকালও একটি সেশন রয়েছে। তো সে তার মতো করে পরিশ্রম করবে। আর আমরা দেখব যে প্রথম ম্যাচের জন্য সে অ্যাভাইলেবল কিনা। তবে এই মুহূর্তে সে ফিট নয় এবং ওই প্রস্তুতি ম্যাচগুলোর জন্যও অ্যাভাইলেবল ছিল না।'

অস্ট্রেলিয়ায় প্যাট কামিন্স, মিচেল স্টার্ক, জশ হ্যাজেলউডদের মতো পেসার থাকলেও সাম্প্রতিককালে ওয়ানডে ও টি-টোয়েন্টিতে বোলিংয়ের উদ্বোধন করতে দেখা গেছে স্টয়নিসকে। তিনি যে সাফল্য পেয়েছেন তা উৎসাহব্যঞ্জক। এতে পেস বিভাগের মূল অস্ত্রদের মাঝের ওভারগুলোতে কাজে লাগানোর সুযোগ মিলেছে রেকর্ড পাঁচবারের বিশ্ব চ্যাম্পিয়নদের। এবারের বিশ্বকাপে ইনিংসের এই পর্যায়টি গুরুত্বপূর্ণ হতে পারে দলগুলোর জন্য।

অস্ট্রেলিয়া দলে চোট সমস্যা রয়েছে আরও। ব্যাটার ট্রাভিস হেড এখনও সুস্থ হয়ে উঠতে পারেননি। গত মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে সিরিজ চলাকালে তার বাম হাতে চিড় ধরা পড়ে। এতে শঙ্কা দেখা দিলেও শেষ পর্যন্ত বিশ্বকাপের স্কোয়াডে জায়গা করে নেন তিনি। আগামী ১১ বা ১২ অক্টোবর জানা যাবে যে কবে হেড মাঠে ফিরতে পারবেন।

Comments