আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

রঙিন শুরুর সঙ্গে বিশ্বকাপে দুটি রেকর্ডও গড়ল বাংলাদেশ

এই নিয়ে টানা তিনটি বিশ্বকাপে টাইগারদের শুরুটা রঙিন হয়েছে।

রঙিন শুরুর সঙ্গে বিশ্বকাপে দুটি রেকর্ডও গড়ল বাংলাদেশ

এই নিয়ে টানা তিনটি বিশ্বকাপে টাইগারদের শুরুটা রঙিন হয়েছে।
বাংলাদেশ বনাম আফগানিস্তান
ছবি: এএফপি

বিশ্বকাপে বাংলাদেশের শুভ সূচনা, এমন শিরোনাম আগেও হয়েছে। শনিবারও তা বলার সুযোগটা এসেছে। ধর্মশালায় আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে ২০২৩ বিশ্বকাপ যাত্রা শুরু করেছে বাংলাদেশ। এই নিয়ে টানা তিনটি বিশ্বকাপে টাইগারদের শুরুটা রঙিন হয়েছে। এবারের জয়ের পথে দুটি রেকর্ডও গড়েছে বাংলাদেশ। যা ফুটিয়ে তোলে দাপুটে এক জয়ের গল্প।

পরিসংখ্যানের আলোকে বাংলাদেশ-আফগানিস্তান ম্যাচের উল্লেখযোগ্য ঘটনা তুলে ধরা হলো পাঠকদের জন্য।

০- বিশ্বকাপে এত কম রানে বাংলাদেশ কোনো দলকে অলআউট করতে পারেনি আগে কখনোই। এদিন আফগানিস্তানকে ১৫৬ রানে অলআউট করেছে তারা। অর্থাৎ বিশ্বকাপে বাংলাদেশের বিপক্ষে কোনো দলের সর্বনিম্ন রানে অলআউট হওয়া ইনিংস এটি। বিশ্বকাপে এই নিয়ে বাংলাদেশ ২০০ রানের কমে প্রতিপক্ষকে অলআউট করল নয়বার।

৯২- বাংলাদেশ জিতেছে ৯২ বল হাতে রেখে। এত বেশি বল হাতে রেখে বিশ্বকাপে জেতার নজির আগে ছিল না তাদের। তবে উইকেটের হিসাবে এর চেয়েও বড় ব্যবধানে জিতেছে বাংলাদেশ। ২০১৯ বিশ্বকাপে ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে ৭ উইকেটে জিতেছিল তারা, একই ব্যবধানে ২০০৭ বিশ্বকাপে বারমুডার সঙ্গেও। তবে এর আগে সবচেয়ে বেশি বল রেখে যেদিন জিতেছিল, সেটি এবারের তুলনায় অনেক পেছনে। ৫২ বল হাতে রেখে নেদারল্যান্ডসের বিপক্ষে বাংলাদেশ জিতেছিল ২০১১ বিশ্বকাপে।

২- বিশ্বকাপে একই ম্যাচে ফিফটি ও কমপক্ষে ৩ উইকেট নেওয়া দ্বিতীয় বাংলাদেশি হলেন মেহেদী হাসান মিরাজ। ২৫ রানে ৩ উইকেট নেওয়ার সঙ্গে ৫৭ রান করেন তিনি। এমন অলরাউন্ড কীর্তি প্রথম বাংলাদেশি হিসেবে করেছিলেন বর্তমান অধিনায়ক সাকিব আল হাসান। গেল বিশ্বকাপে আফগানিস্তানের বিপক্ষেই ব্যাট হাতে ৫১ রানের সঙ্গে বল হাতে ২৯ রানে ৫ উইকেট নিয়েছিলেন তিনি।

২- রশিদ খান, মোহাম্মদ নবি, মুজিব উর রহমান- এই স্পিনত্রয়ী খেলেছেন এবং আফগানিস্তানের স্পিনাররা মিলে কমপক্ষে ২০ ওভার বোলিং করেছেন, অথচ কোনো উইকেটের দেখা পাননি, ওয়ানডে ক্রিকেটে এমনটা হলো মাত্র দুবার। আগের ঘটনাটি আরেকটি বিশ্বকাপেই, ২০১৯ সালে ম্যানচেস্টারে ইংল্যান্ডের বিপক্ষে ৩০ ওভার বোলিং করেও উইকেটশূন্য ছিলেন আফগান স্পিনাররা। এদিন ২২ ওভারে ৯৬ রান খরচায় ফলাফল একই।

৩- জয় দিয়ে টানা তিনটি বিশ্বকাপ শুরু করেছে বাংলাদেশ। ২০১৫ সালে ১০৫ রানে আফগানিস্তানকে হারিয়ে বিশ্বকাপ যাত্রা শুরু হয় টাইগারদের। এরপর ২০১৯ সালে দক্ষিণ আফ্রিকাকে ২১ রানে হারিয়ে। এবার আফগানিস্তানকে ৬ উইকেটে হারিয়ে বাংলাদেশ করেছে দারুণ সূচনা। 

১- ওয়ানডে ক্রিকেটে দ্রুততম এক হাজার রানে আফগানদের মধ্যে সবার চেয়ে এগিয়ে গুরবাজ। ২৭ ইনিংসেই এই মাইলফলক ছুঁয়েছেন ডানহাতি এই ওপেনিং ব্যাটার। আফগানিস্তানের আর কোনো ব্যাটারই ত্রিশ ইনিংসের কমে এক হাজার রান করতে পারেননি। আগের সেরা ছিল ৩১ ইনিংসে, কীর্তিটি ছিল রহমত শাহর।

Comments