আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

অস্ট্রেলিয়া-ভারত ফাইনালে রেকর্ড: কোহলি, জ্যাম্পা ও ইংলিস

আহমেদাবাদে রোববার ২০২৩ বিশ্বকাপের ফাইনালের প্রথম ভাগে হলো বেশ কয়েকটি কীর্তি।

অস্ট্রেলিয়া-ভারত ফাইনালে রেকর্ড: কোহলি, জ্যাম্পা ও ইংলিস

আহমেদাবাদে রোববার ২০২৩ বিশ্বকাপের ফাইনালের প্রথম ভাগে হলো বেশ কয়েকটি কীর্তি।
অস্ট্রেলিয়া-ভারত ফাইনালে রেকর্ড
ছবি: রয়টার্স

আহমেদাবাদে রোববার ২০২৩ বিশ্বকাপের ফাইনালের প্রথম ভাগে হলো বেশ কয়েকটি কীর্তি। টস হেরে আগে ব্যাট করে অস্ট্রেলিয়ার বিপক্ষে ২৪০ রান তোলা ভারতের ইনিংসের পথে রেকর্ড বইতে নাম লেখালেন বিরাট কোহলি, অ্যাডাম জ্যাম্পা ও জশ ইংলিস।

রেকর্ডগুলো তুলে ধরা হলো দ্য ডেইলি স্টারের পাঠকদের জন্য: 

৫- ফাইনালে পাঁচটি ক্যাচ নিলেন জশ ইংলিস। এতে অস্ট্রেলিয়ার উইকেটরক্ষক গড়ে ফেললেন একটি অনন্য রেকর্ড। বিশ্বকাপে নকআউট পর্বের কোনো ম্যাচে সবচেয়ে বেশি ক্যাচের রেকর্ড এখন তার। উইকেটরক্ষক কিংবা ফিল্ডার— নকআউটে কেউই এক ম্যাচে পাঁচটি ক্যাচ নিতে পারেননি এর আগে। আরও পাঁচজনের অবশ্য চারটি করে ক্যাচ ছিল।

ছবি: রয়টার্স

সব মিলিয়েই বিশ্বকাপে এক ম্যাচে পাঁচটির বেশি ক্যাচ নেওয়ার রেকর্ড আছে তিন জনের। ছয়টি করে ক্যাচ নিয়েছেন তিন উইকেটরক্ষক— অস্ট্রেলিয়ার অ্যাডাম গিলক্রিস্ট, পাকিস্তানের সরফরাজ আহমেদ ও দক্ষিণ আফ্রিকার কুইন্টন ডি কক।

২৩- জাসপ্রিত বুমরাহকে আউট করে ভারত বিশ্বকাপে অ্যাডাম জ্যাম্পা থামলেন ২৩ উইকেটে। তাতেই হয়ে গেলেন রেকর্ডের ভাগীদার। বিশ্বকাপের কোনো আসরে স্পিনার হিসেবে সর্বোচ্চ উইকেট পাওয়া দুজনের একজন এখন জ্যাম্পা। অস্ট্রেলিয়ার লেগ স্পিনারের সঙ্গে সমান ২৩ উইকেট নিয়ে শীর্ষে অবস্থান করছেন মুত্তিয়া মুরালিধরন। শ্রীলঙ্কার কিংবদন্তি ২০০৭ সালের বিশ্বকাপে ওই কীর্তি গড়েছিলেন।

ছবি: রয়টার্স

আর মাত্র দুই স্পিনার বিশ্বকাপের এক আসরে বিশটির বেশি উইকেট নিয়েছিলেন। শহিদ আফ্রিদি ও ব্র্যাড হগ— দুজনের ঝুলিতেই গিয়েছিল ২১টি করে উইকেট। পাকিস্তানের লেগি আফ্রিদি ২০১১ বিশ্বকাপে ও অস্ট্রেলিয়ার চায়নাম্যান হগ ২০০৭ বিশ্বকাপে সমান সংখ্যক উইকেট শিকার করেছিলেন।

৫- ফাইনালে ৬৩ বলে ৫৪ রানের ইনিংস খেললেন ভারতের মহাতারকা বিরাট কোহলি। এই বিশ্বকাপে এটি তার টানা পঞ্চম পঞ্চাশোর্ধ ইনিংস। এতে নিজের রেকর্ডই আবার স্পর্শ করলেন তিনি।

ছবি: রয়টার্স

গত ২০১৯ সালের বিশ্বকাপেও টানা পাঁচটি পঞ্চাশোর্ধ রানের ইনিংস খেলেছিলেন জীবন্ত কিংবদন্তি কোহলি। বিশ্বকাপের এক আসরে পাঁচটির বেশি টানা পঞ্চাশোর্ধ ইনিংস খেলতে পারেননি আর কেউই। তবে কোহলির দুবার করা কীর্তিতে আরও একজন ভাগীদার আছেন। ২০১৫ সালে অস্ট্রেলিয়ার স্টিভেন স্মিথও টানা পাঁচ ম্যাচে অন্তত পঞ্চাশ রান করেছিলেন।

Comments

The Daily Star  | English
Our dream is to make Bangla an official UN language: FM

Our dream is to make Bangla an official UN language: FM

In a heartfelt tribute to the heroes of the 1952 Language Movement, Foreign Minister Hasan Mahmud today articulated Bangladesh's aspiration to accord Bangla the status of an official language of the United Nations

2h ago