আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

আফগানদের হারিয়ে র‍্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কাকে পেছনে ফেলল বাংলাদেশ

সুখবর পেল সাকিব আল হাসানের দল।

আফগানদের হারিয়ে র‍্যাঙ্কিংয়ে শ্রীলঙ্কাকে পেছনে ফেলল বাংলাদেশ

সুখবর পেল সাকিব আল হাসানের দল।
ছবি: এএফপি

আইসিসি ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের আট নম্বরে থেকে বিশ্বকাপ শুরু করেছিল বাংলাদেশ। প্রথম ম্যাচে আফগানিস্তানকে হারানোয় সেই অবস্থানের পরিবর্তন ঘটল টাইগারদের। এক ধাপ এগিয়ে সাকিব আল হাসানের দল পেছনে ফেলল শ্রীলঙ্কাকে।

রোববার প্রকাশিত র‍্যাঙ্কিংয়ে দেখা যায়, বাংলাদেশ দল রয়েছে সাতে। তাদের রেটিং পয়েন্ট ৯৩। লাল-সবুজ জার্সিধারীদের জায়গা করে দিতে গিয়ে আটে নেমে যাওয়া লঙ্কানদের রেটিং পয়েন্ট ৯১।

গতকাল শনিবার ধর্মশালায় আফগানদের হারিয়ে এবারের বিশ্বকাপে শুভ সূচনা করেছে বাংলাদেশ। ১৫৭ রানের মামুলি লক্ষ্য তাড়ায় ৯২ বল বাকি থাকতে ৬ উইকেটের জয় পায় তারা। বেঁচে যাওয়া বলের হিসাবে বিশ্বকাপের মঞ্চে বাংলাদেশের রেকর্ড জয় এটি।

টাইগারদের জয়ে অলরাউন্ড নৈপুণ্য দেখান মেহেদী হাসান মিরাজ। ম্যাচসেরার পুরস্কার জেতেন তিনি। অফ স্পিনে ৯ ওভারে ২৫ রানে ৩ উইকেট নেওয়ার পর ৭৩ বলে খেলেন ৫৭ রানের ইনিংস। হাফসেঞ্চুরি পান নাজমুল হোসেন শান্তও। তিনি অপরাজিত থাকেন ৮৩ বলে ৫৯ রানে। তার ব্যাট থেকে আসে তিনটি চার ও একটি ছক্কা।

অধিনায়ক হিসেবে সাকিবও ছিলেন প্রাণবন্ত। সামনে থেকে নেতৃত্ব দেন। ব্যাটিংয়ে কাঙ্ক্ষিত পারফরম্যান্স দেখাতে না পারলেও বোলিংয়ে তার হাত দিয়েই শুরু হয়েছিল আফগানিস্তানের উইকেট পতন। ৮ ওভারে ৩ উইকেট নিতে তার খরচা ৩০ রান।

বাংলাদেশের দুর্দান্ত জয়ের দিনেই দিল্লিতে শ্রীলঙ্কা ১০২ রানের বড় ব্যবধানে হেরেছে দক্ষিণ আফ্রিকার কাছে। রান উৎসবের লড়াইয়ে প্রতিপক্ষের ৫ উইকেটে ৪২৮ রানের জবাবে তারা ৩১ বল বাকি থাকতে অলআউট হয় ৩২৬ রানে। এই হারে র‍্যাঙ্কিংয়ে এক ধাপ নেমে গেছে দলটি।

১১৬ রেটিং পয়েন্ট নিয়ে ওয়ানডে র‍্যাঙ্কিংয়ের শীর্ষস্থান ধরে রেখেছে বিশ্বকাপের আয়োজক ভারত। ঠিক পেছনেই আছে তাদের চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তান। বাবর আজমদের রেটিং পয়েন্ট ১১৫।

অস্ট্রেলিয়া ১১২ রেটিং পয়েন্ট নিয়ে রয়েছে তিন নম্বরে। চতুর্থ স্থানে থাকা দক্ষিণ আফ্রিকার রেটিং পয়েন্ট ১০৮। ভগ্নাংশের ব্যবধানে পাঁচে ও ছয়ে আছে যথাক্রমে নিউজিল্যান্ড ও বর্তমান বিশ্ব চ্যাম্পিয়ন ইংল্যান্ড। জিম্বাবুয়ের অবস্থান নয়ে, দশে ওয়েস্ট ইন্ডিজ।

Comments