আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

ছক্কা নয়, চার মারতে চেয়েছিলেন রাহুল

ছক্কা মেরে দলকে জিতিয়ে মাথা নিচু করে ব্যাটে ভর দিয়ে হাঁটু মুড়ে বসে পড়েন লোকেশ রাহুল।

ছক্কা নয়, চার মারতে চেয়েছিলেন রাহুল

ছক্কা মেরে দলকে জিতিয়ে মাথা নিচু করে ব্যাটে ভর দিয়ে হাঁটু মুড়ে বসে পড়েন লোকেশ রাহুল।
ভারত বনাম অস্ট্রেলিয়া

দর্শনিও এক ছক্কায় দলের জয় নিশ্চিত করলেন লোকেশ রাহুল। যে পরিস্থিতি থেকে দলকে এমন জয় এনে দিলেন, তাতে উল্লাসে মাতাই ছিল স্বাভাবিক। কিন্তু তা না করে উল্টো মাথা নিচু করে ব্যাটে ভর দিয়ে হাঁটু মুড়ে বসে পড়লেন লোকেশ রাহুল। ভাবখানা এমন যে ম্যাচটা হেরেই গিয়েছেন তারা।

অবশ্য অজিদের বিপক্ষে ভারত যে জিততে যাচ্ছে, তা বোঝা গিয়েছিল অনেক আগেই। প্যাট কামিন্সের করা বল কভার দিয়ে বাউন্ডারি সীমানা পার করেন তখন ৯১ রানে ব্যাট করছিলেন রাহুল। দলীয় রান ১৯৫। সেই ছক্কায় হওয়ায় শেষ পর্যন্ত ৯৭ রানে অপরাজিত থেকে মাঠ ছাড়েন রাহুল।

কিন্তু সেই বলটি যদি ছক্কা না হয়ে চার মারতেন, তাহলে তখন দলীয় রান হতো ১৯৯। এরপর বিজয়ী রানটা যদি আরও একটি বাউন্ডারিতে শেষ করতে পারতেন তাহলে সেঞ্চুরির স্বাদটাও পেতে পারতেন রাহুল। তার চাওয়াও ছিল এটাই। যে কারণে হতাশ হয়ে যান এই ব্যাটার। শতরান থেকে তিন রান দূরে থামতে হয় তাকে।

কিন্তু শেষের ছক্কায় গোলমাল করে দেয় সব। রাহুলের ভাষায়, 'শটটা বেশ জোরেই মেরেছিলাম। আসলে শেষের দিকে হিসাব করে এগোচ্ছিলাম যে কী ভাবে সেঞ্চুরি করতে পারি। একমাত্র উপায় ছিল চার মারা। তবে সেঞ্চুরি না করায় কোনও আক্ষেপ নেই। দল জিতেছে এটাই বড় কথা।'

এদিন রাহুল যখন ব্যাটিংয়ে নেমেছিলেন, তখন ২ রানে ৩ উইকেট হারিয়ে ধুঁকছিল ভারত। তখন হারই দেখছিল দলটি। সেই পরিস্থিতি থেকে বিরাট কোহলির সঙ্গে ১৬৫ রানের দুর্দান্ত এক জুটিতে ভারতকে জিতিয়েই মাঠ ছাড়েন রাহুল।

Comments