আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

র‍্যাঙ্কিংয়ে শরিফুলের উন্নতি, তাসকিন-মোস্তাফিজের অবনতি

বিশ্বকাপে বাংলাদেশের পেসারদের বিবর্ণ পারফরম্যান্সের প্রভাব পড়ল র‍্যাঙ্কিংয়ে।

র‍্যাঙ্কিংয়ে শরিফুলের উন্নতি, তাসকিন-মোস্তাফিজের অবনতি

বিশ্বকাপে বাংলাদেশের পেসারদের বিবর্ণ পারফরম্যান্সের প্রভাব পড়ল র‍্যাঙ্কিংয়ে।
র‍্যাঙ্কিংয়ে শরিফুলের উন্নতি
ছবি: এএফপি

বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে বাংলাদেশের পেসাররা ছিলেন বিবর্ণ। তাদের প্রশ্নবিদ্ধ পারফরম্যান্সের প্রভাব পড়ল র‍্যাঙ্কিংয়ে। পাঁচ ধাপ করে অবনতি হলো তাসকিন আহমেদ ও মোস্তাফিজুর রহমানের। তবে শরিফুল ইসলাম এগোলেন সাত ধাপ।

বুধবার ক্রিকেটারদের র‍্যাঙ্কিংয়ের সাপ্তাহিক হালনাগাদ প্রকাশ করেছে আইসিসি। সেখানে দেখা যায়, ওয়ানডের বোলিং র‍্যাঙ্কিংয়ে বাংলাদেশের খেলোয়াড়দের মধ্যে শীর্ষে আছেন সাকিব আল হাসান। টাইগার অধিনায়ক আগের মতোই ১৬তম স্থানে রয়েছেন।

বাঁহাতি পেসার মোস্তাফিজ ২৮ নম্বরে নেমে গেছেন। বিশ্বকাপে এখন পর্যন্ত দুই ম্যাচ খেলে মাত্র ১ উইকেট শিকার করেছেন তিনি। তার মতো পাঁচ ধাপ পেছানো ডানহাতি পেসার তাসকিন ৫২তম স্থানে রয়েছেন। বিশ্বকাপের দুই ম্যাচে তিনি পেয়েছেন ২ উইকেট।

বাঁহাতি পেসার শরিফুল ৭৩তম স্থানে উঠে এসেছেন। ধর্মশালায় আফগানিস্তানের বিপক্ষে এবারের বিশ্বকাপে বাংলাদেশের জয়ের ম্যাচে ৩৪ রানে ২ উইকেট নেন তিনি। একই ভেন্যুতে এরপর ইংল্যান্ডের কাছে টাইগারদের বড় ব্যবধানে হারের ম্যাচে পান ৩ উইকেট। তবে খরুচে বোলিংয়ে তিনি দেন ৭৫ রান।

তাসকিন-মোস্তাফিজের পাশাপাশি অবনতি হয়েছে স্পিন অলরাউন্ডার মেহেদী হাসান মিরাজের। বোলিং র‍্যাঙ্কিংয়ে আট ধাপ পিছিয়ে তিনি নেমে গেছেন ৪২ নম্বরে। সেরা একশতে বাংলাদেশের আর কেবল তাইজুল ইসলাম আছেন। বাঁহাতি স্পিনার রয়েছেন ৮০তম স্থানে।

বোলিংয়ের র‍্যাঙ্কিংয়ে এককভাবে শীর্ষে অবস্থান করছেন অস্ট্রেলিয়ার জশ হ্যাজেলউড। বিশ্বকাপে ভারতের বিপক্ষে ৩৮ রানে ৩ উইকেট নেওয়া ডানহাতি পেসারের রেটিং পয়েন্ট ৬৮২।

গত সপ্তাহে সমান ৬৬৯ রেটিং পয়েন্ট নিয়ে হ্যাজেলউডের সঙ্গে যৌথভাবে এক নম্বরে ছিলেন ভারতেরই মোহাম্মদ সিরাজ। তবে অজিদের বিপক্ষে কেবল ১ উইকেট পাওয়ায় দুইয়ে নেমে গেছেন তিনি। তার রেটিং পয়েন্ট ৬৬৪।

র‍্যাঙ্কিংয়ের তিন, চার ও পাঁচে আছেন যথাক্রমে নিউজিল্যান্ডের বাঁহাতি পেসার ট্রেন্ট বোল্ট, আফগানিস্তানের স্পিনার মুজিব উর রহমান ও নিউজিল্যান্ডের ডানহাতি পেসার ম্যাট হেনরি। বোল্ট দুই ধাপ ও হেনরি চার ধাপ এগিয়েছেন।

Comments