আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

বিশ্বকাপে টানা দুই ম্যাচ হেরে যাওয়া অস্ট্রেলিয়া পেল সুখবর

আগামী বৃহস্পতিবার অ্যাডিলেড থেকে ভারতের উদ্দেশে উড়াল দেওয়ার কথা রয়েছে হেডের।

বিশ্বকাপে টানা দুই ম্যাচ হেরে যাওয়া অস্ট্রেলিয়া পেল সুখবর

আগামী বৃহস্পতিবার অ্যাডিলেড থেকে ভারতের উদ্দেশে উড়াল দেওয়ার কথা রয়েছে হেডের।
চোট কাটিয়ে হেড ফিরছেন অস্ট্রেলিয়া দলে
ছবি: এএফপি

বাম হাতের চোট কাটিয়ে অনুশীলনে ফিরেছেন ট্রাভিস হেড। সবকিছু ঠিক থাকলে চলতি সপ্তাহের শেষে দলের সঙ্গে যোগ দিতে ভারতগামী বিমানে উঠবেন তিনি। বিশ্বকাপের প্রথম দুই ম্যাচে হতশ্রী ব্যাটিং করা অস্ট্রেলিয়া তাই পেল একরকমের সুখবর।

গত মাসে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে ওয়ানডে সিরিজ চলাকালে চোট পান হেড। এরপর ২৯ বছর বয়সী বাঁহাতি ব্যাটারের হাতে চিড় ধরা পড়ে। তবে তাকে ১৫ সদস্যের বিশ্বকাপ স্কোয়াড থেকে ছেঁটে ফেলেনি অজিরা, আসরের শেষভাগে তাকে পাওয়ার আশায়।

যদিও দলের সঙ্গে ভারতে নিয়ে যাওয়া হয়নি হেডকে। দেশে থেকেই তিনি চালিয়ে যাচ্ছেন সেরে ওঠার প্রক্রিয়া। আর প্রত্যাশার চেয়ে দ্রুত উন্নতি হচ্ছে তার। তাই বিশ্বকাপের মাঝপথেই মাঠে ফেরার অপেক্ষায় আছেন তিনি। গত শুক্রবার থেকে থ্রো ডাউনে ব্যাটিং শুরু করা হেড চলতি সপ্তাহে পুরোদমে ব্যাটিং অনুশীলন করবেন। 

রোববার ক্রিকেট অস্ট্রেলিয়ার ওয়েবসাইটের কাছে নিজের শারীরিক অবস্থার বর্তমান চিত্র তুলে ধরেন হেড, 'সবকিছু ভালোমতো হচ্ছে। আমরা যেরকমটা আশা করেছিলাম, সম্ভবত তার চেয়ে ভালোভাবে। যখন আমরা সিদ্ধান্ত নেই অস্ত্রোপচার না করানোর— করলে সেরে উঠতে ১০ সপ্তাহ সময় লেগে যেত এবং আমাদের বলা হয়েছিল, আবার খেলা শুরুর আগে অন্তত ৬ সপ্তাহ হাতে স্প্লিন্ট (ভাঙা হাড় যথাস্থানে আটকে রাখার বন্ধনফলক) রাখতে হবে।'

আগামী বৃহস্পতিবার অ্যাডিলেড থেকে ভারতের উদ্দেশে উড়াল দেওয়ার কথা রয়েছে হেডের। তাই পরদিন বেঙ্গালুরুতে পাকিস্তানের বিপক্ষে খেলতে পারবেন না তিনি। আগামী ২৫ অক্টোবর অস্ট্রেলিয়ার পরের প্রতিপক্ষ নেদারল্যান্ডস। ওই ম্যাচের একাদশে জায়গা পাওয়ার জন্য তৈরি থাকবেন হেড।

অজিদের এবারের বিশ্বকাপ অভিযানের শুরুটা হয়েছে বাজে। প্রথম ম্যাচে ১৯৯ রানে অলআউট হয়ে ভারতের কাছে ৬ উইকেটে হারে তারা। পরের ম্যাচেও দক্ষিণ আফ্রিকার বিপক্ষে লড়াই জমাতে পারেনি রেকর্ড পাঁচবারের চ্যাম্পিয়নরা। ৩১২ রানের লক্ষ্য তাড়ায় প্যাট কামিন্সের দল গুটিয়ে যায় ১৭৭ রানেই। হেডের ফেরার খবর তাই কিছুটা হলেও স্বস্তি দেবে তাদেরকে।

কেন স্বস্তির? ব্যাট হাতে সাম্প্রতিক সময়ে দারুণ ছন্দে আছেন হেড। চার বছরের বিরতির পর গত বছরের মার্চে অস্ট্রেলিয়ার ওয়ানডে দলে সুযোগ হয় তার। এরপর খেলা ১৬ ইনিংসে ৬০.৮৪ গড়ে ও ১১৯.৮৪ স্ট্রাইক রেটে তার রান ৭৯১। দুটি সেঞ্চুরির সঙ্গে পাঁচটি হাফসেঞ্চুরি করেছেন তিনি।

Comments