পাকিস্তানকে ফের হারিয়ে মেয়েদের ঐতিহাসিক সিরিজ জয়

টি-টোয়েন্টি সংস্করণে দেশের মাটিতে প্রথমবারের মতো সিরিজ জিতল বাংলাদেশ।
ছবি: বিসিবি

ব্যাটারদের সম্মিলিত অবদানের পর বোলাররাও একত্রে ভূমিকা রাখলেন। দুর্দান্ত পারফরম্যান্সে পাকিস্তানকে ফের হারিয়ে দিল বাংলাদেশ নারী ক্রিকেট দল। টি-টোয়েন্টি সংস্করণে দেশের মাটিতে প্রথমবারের মতো সিরিজ জিতে ইতিহাস গড়ল তারা।

শুক্রবার চট্টগ্রামের জহুর আহমেদ চৌধুরী স্টেডিয়ামে ২০ রানে জিতেছে টাইগ্রেসরা। টস হেরে আগে ব্যাট করে তাদের ৬ উইকেটে ১২০ রানের জবাবে পাকিস্তান ৭ উইকেট হারিয়ে করতে পারে ১০০ রান। একই ভেন্যুতে আগের টি-টোয়েন্টিতে ৫ উইকেটে জিতেছিল বাংলাদেশ। ফলে এক ম্যাচ বাকি থাকতেই তিন ম্যাচের টি-টোয়েন্টি সিরিজ নিজেদের করে নিল নিগার সুলতানা জ্যোতির দল।

ক্রিকেটের ক্ষুদ্রতম সংস্করণে এটি বাংলাদেশের তৃতীয় সিরিজ জয়। চার বছর পর এমন কিছুর স্বাদ পেল তারা। এর আগে ২০১৮ সালে আয়ারল্যান্ডকে ২-১ ও ২০১৯ সালে থাইল্যান্ডকে ২-০ ব্যবধানে হারিয়েছিল তারা। ওই দুটি সিরিজই অনুষ্ঠিত হয়েছিল ভিনদেশে। আয়ারল্যান্ডকে তাদের মাটিতে মোকাবিলা করলেও থাইল্যান্ডের বিপক্ষে মেয়েরা খেলেছিল নেদারল্যান্ডসের মাঠে।

পঞ্চমবারে এসে পাকিস্তানের মেয়েদের বিপক্ষে টি-টোয়েন্টি সিরিজ জিতল বাংলাদেশ। এর আগে দুবার ৩-০ ও দুবার ২-০ ব্যবধানে হেরেছিল তারা।

ব্যাটিংয়ে বাংলাদেশ নিয়মিত বিরতিতে উইকেট হারায়। আসেনি বড় কোনো জুটি। পঞ্চম উইকেটে দলের পক্ষে সর্বোচ্চ ৩৮ রানের জুটি গড়েন স্বর্ণা আক্তার ও রিতু মনি। তাদের কল্যাণেই লড়াইয়ের পুঁজি মেলে স্বাগতিকদের। পাঁচে নামা স্বর্ণা সর্বোচ্চ ২৭ রানের ইনিংস খেলে অপরাজিত থাকেন। ২২ বল মোকাবিলায় তিনি মারেন একটি করে চার ও ছক্কা।

ছয়ে নামা রিতু ২১ বলে ২ চারে করেন ১৯ রান। ওপেনার মুর্শিদা খাতুন ২ চারে ২০ রান করতে খেলেন ২৮ বল। এছাড়া, দুই অঙ্কে যান শামিমা সুলতানা, সোবহানা মোস্তারি ও অধিনায়ক জ্যোতি। পাকিস্তানের হয়ে ৩৪ রানে ২ উইকেট নেন ডায়ানা বেগ।

লক্ষ্য তাড়ায় নামা সফরকারীদের ইনিংসে প্রথম ওভারেই আঘাত করেন পেসার মারুফা আক্তার। তিনে নামা বিসমাহ মারুফ একপ্রান্ত আগলে রাখলেও অন্যপ্রান্তে চলতে থাকে ব্যাটারদের আসা-যাওয়া। পাকিস্তানের দলনেতাও ছিলেন খোলসে বন্দি। তাকে ছেঁটে ফেলেন লেগ স্পিনার ফাহিমা খাতুন। ৪৪ বলে ২ চারে তিনি করেন ৩০ রান।

৭২ রানে ৬ উইকেট খোয়ানো পাকিস্তান শেষদিকে হারের ব্যবধান কমায় ইরাম জাভেদ ও উম্মে হানির ব্যাটে। বিসমাহ বাদে কেবল তারা দুজনই দুই অঙ্কে যান। বোলিংয়ে বাংলাদেশের হয়ে ২ উইকেট করে নেন লেগ স্পিনার রাবেয়া খাতুন ও বাঁহাতি স্পিনার নাহিদা আক্তার।

আগামী রোববার একই ভেন্যুতে তৃতীয় ও শেষ টি-টোয়েন্টিতে মুখোমুখি হবে দুই দল।

Comments