আইসিসি ক্রিকেট বিশ্বকাপ ২০২৩

শামির মাঝে কপিলকে খুঁজে পান গাভাস্কার

মোহাম্মদ শামির ভূয়সী প্রশংসা করেছেন সাবেক ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার।

শামির মাঝে কপিলকে খুঁজে পান গাভাস্কার

মোহাম্মদ শামির ভূয়সী প্রশংসা করেছেন সাবেক ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার।
শামির মাঝে কপিলকে খুঁজে পান গাভাস্কার

আরও একবার অসাধারণ বোলিংয়ে ভারতকে দারুণ জয় এনে দিলেন মোহাম্মদ শামি। টানা দ্বিতীয় ম্যাচে ভারতীয় দলের বোলিংয়ের নেতৃত্ব দেন ৩৩ বছর বয়সী এই পেসার। তার এমন পারফরম্যান্সের ভূয়সী প্রশংসা করেছেন সাবেক ভারতীয় ক্রিকেটার সুনীল গাভাস্কার। শামিকে দেখলে ১৯৮৩ বিশ্বকাপ জয়ী অধিনায়ক কপিল দেবের কথা মনে পড়ে যায় তার।

রোববার লখনউয়ে বিশ্বচ্যাম্পিয়নকে ইংল্যান্ডকে মাত্র ২৩০ রানের লক্ষ্য দিতে পেরেছিল ভারত। আধুনিক ক্রিকেটে এই রান তাড়া আহামরি কিছু নয়। সেখানে উল্টো ভারত পেল বিশাল জয়। বোলারদের নৈপুণ্যেই মিলে এই জয়। তাতে বিশ্বকাপের সেমি-ফাইনালে এক পা দিয়ে রেখেছে দলটি। নাটকীয় কিছু না হলে বাদ পড়ার কোনো সম্ভাবনা নেই তাদের।

অথচ বিশ্বকাপের শুরুতে দলের মূল পরিকল্পনায় ছিলেন না শামি। তারকা অলরাউন্ডার হার্দিক পান্ডিয়া চোটে একাদশে সুযোগ মিলে তার। আর সুযোগ পেয়েই তা দারুণভাবে কাজে লাগান এই পেসার। টানা দুই ম্যাচে দুর্দান্ত পারফরম্যান্স করে প্রতিপক্ষের ব্যাটিং অর্ডারকে গুঁড়িয়ে দিয়েছেন। নিউজিল্যান্ডের বিপক্ষে ফাইফার তুলে নেওয়ার পর আগের দিন ইংলিশদের বিপক্ষে নেন চার উইকেট।

শামির এমন দুর্দান্ত প্রত্যাবর্তনে ইন্ডিয়া টুডে'র সঙ্গে কথা বলতে গিয়ে গাভাস্কার বলেন, 'এই পারফরম্যান্স করতে অনেক কঠোর পরিশ্রম দরকার। ওর বাড়ির ওখানে কয়েকটি পিচ তৈরি করা রয়েছে। যখন ও বাড়ি ফিরে যায়, তখন সেখানে শুধু বোলিং করতে থাকে। এটাই গুরুত্বপূর্ণ। ও ওর ব্যক্তিগত ক্রিকেটিং ফিটনেসের দিকে তাকিয়ে আছে।'

'ওর বিশেষত্ব? এটা ফাস্ট বোলিং। ও যেখানে থাকে, সেখানে নেটে বেশ কিছু ওভার বোলিং করে। আমি জানি না, ও কতটা জিম যায়, বা জিমে যেতে কতটা পছন্দে করে। কিন্তু দিন শেষে... শামি ঠিক তাই করছে, যা কপিল দেব করত। নেটে শুধু বোলিং করে যাওয়া। শুধু বোলিং এবং বোলিং,' যোগ করেন গাভাস্কার।

Comments

The Daily Star  | English

Explosions in Iran, US media reports Israeli strikes

Iran's state media reported explosions in central Isfahan Friday, as US media quoted officials saying Israel had carried out retaliatory strikes on its arch-rival

2h ago